ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নানা আনুষ্ঠানিকতায় শিশু দিবস উদযাপন

জাহাঙ্গীর আলম বকুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৫, ১৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নানা আনুষ্ঠানিকতায় শিশু দিবস উদযাপন

ডেস্ক রিপোর্ট : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস এবং জাতীয় শিশু দিবস আজ শনিবার নানা আনুষ্ঠানিকতায় সারা দেশে উদযাপিত হচ্ছে। এ উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদিতে ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বরিশাল : সকাল ৯টা থেকে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

জেলা প্রশাসনের উদ্যোগে সকাল সাড়ে ৯টায় স্কুলের শিক্ষার্থীদের নিয়ে সার্কিট হাউস থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। দিবসটি উপলক্ষে অশ্বিনী কুমার হলে দুই দিনব্যাপী আলোচনা সভার পাশাপাশি রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হয়।

শুক্রবার রাত ১২টা ১মিনিটে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভাগীয় প্রশাসনের পক্ষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার গোলাম মোস্তফা। এরপর শ্রদ্ধা জানান মেট্রোপলিটন পুলিশ কমিশনার এস এম রুহুল আমিন, ডিআউজি মো. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানসহ অন্যরা।

খুলনা : খুলনায় দিবসটি উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোভাযাত্রা, শিশু সমাবেশ, বক্তৃতা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসনের উদ্যোগে সকালে খুলনার শহীদ হাদিস পার্কে শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথির বক্তৃতায় তালুকদার আব্দুল খালেক এমপি বলেন, যারা বঙ্গবন্ধুকে স্বীকার করে না, তারা বাংলাদেশের অস্তিত্বকে অস্বীকার করে, তারা পাকিস্তানের দোসর।

বিশেষ অতিথি ছিলেন মুহাম্মদ মিজানুর রহমান এমপি, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবীর, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ।

আলোচনা সভা শেষে জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও শিশু একাডেমী আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার দেওয়া হয়। পরে শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এর আগে সকালে এক শোভাযাত্রা শিববাড়ী হতে শুরু হয়ে হাদিস পার্কে এসে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। দুপুরে দুস্থ ও ভবঘুরে শিশুদের আপ্যায়ন, বাদ জোহর সকল মসজিদে বিশেষ দোয়া ও অন্যান্য উপসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।

কুমিল্লা : কুমিল্লা ও চান্দিনাসহ ১৭টি উপজেলায় দিবসটি উদযাপন করা হয়েছে। সকালে দিবসটি উপলক্ষে চান্দিনায় কেক কাটেন সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ।

কুমিল্লা জেলা প্রশাসনের আয়োজনে সকালে কুমিল্লা টাইন হলে শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে শোভাযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নগর উদ্যানে গিয়ে শেষ হয়। সেখানে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকালে টাউন হলে শিশু সমাবেশে প্রধান অতিথি ছিলেন সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা পুলিশ সুপার শাহ আবিদ হোসন, জেলা সিভিল সার্জন ডা. মজিবুর রহমান, ওমর ফারুক।

রাজশাহী : ‘বঙ্গবন্ধুর জন্মদিন: রঙ ছড়ানো আলো লাল-সবুজের বাংলাদেশে থাকবে শিশু ভালো’- স্লোগানে জেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উদযাপিত হচ্ছে।

কর্মসূচির মধ্যে সকালে জেলা প্রশাসনের উদ্যোগে সরকারি ল্যাবরেটরি স্কুল থেকে শোভাযাত্রা বের করা হয়। জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শোভাযাত্রা শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। বিশেষ অতিথি ছিলেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক এম খুরশীদ হোসেন, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মাহাবুবর রহমান, জেলার পুলিশ সুপার মো. শহীদুল্লাহ, সমাজসেবী শাহীন আক্তার রেণী ও রাজশাহী সিটির প্রথম মেয়র অ্যাডভোকেট আবদুল হাদি। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এসএম আবদুল কাদের।

দিবসটি উপলক্ষে সকালে মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। পরে এ উপলক্ষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন। সাধারণ সম্পাদক ডাবলু সরকার সভা পরিচালনা করেন।

সকালে নগরীর লক্ষ্মীপুর মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় মহানগরের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন ও জেলার সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ অন্য নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। 

বিস্তারিত কর্মসূচির মধ্যে দিয়ে জেলা পরিষদের উদ্যোগে দিবসটি উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকালে জেলা পরিষদ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকারসহ সকল সদস্য, সংরক্ষিত নারী ওয়ার্ডের সদস্য ও কর্মকর্তারা।

বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনায় রাজশাহী মহানগরীর বিভিন্ন মসজিদে মিলাদ মাহফিল এবং অন্যান্য উপাসনালয়ে দেশের শান্তি ও অগ্রগতি কামনা করে প্রার্থনা করা হয়েছে। 

বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে পবায় ৯৮ পাউন্ডের কেক কাটেন স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন। সকালে নওহাটা সরকারি ডিগ্রি কলেজে আয়োজিত শিশু সমাবেশে শিশুদের নিয়ে কেক কাটেন তিনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবির। জেলার অন্য উপজেলায় নানা কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৮/বকুল 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়