ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘নারীর উন্নয়নে দেশ অনেক এগিয়েছে’

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫২, ১১ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নারীর উন্নয়নে দেশ অনেক এগিয়েছে’

ফাইল ফটো

রাইজিংবিডি ডেস্ক : জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি বলেছেন, দেশের জনসংখ্যার অর্ধেক নারী। নারীর উন্নয়নে বাংলাদেশ অনেক এগিয়েছে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ইউবিআর বাংলাদেশ এলায়েন্স, হ্যালো আই এ্যাম কনসোর্টিয়াম এবং আরএইচআরএন প্লাটফরম যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এবারের দিবসটির প্রতিপাদ্য থিংক ইক্যুয়াল, বিল্ড স্মার্ট, ইনোভেট ফর চেঞ্জ। অর্থ্যাৎ,  সবাইমিলে ভাবো, নতুন কিছু করো-নারী পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো। সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তনকে গুরুত্ব দিয়ে রোববার বিকেলে ধানমন্ডির ছায়ানট ভবনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নেদারল্যান্ডস রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েইজ এবং জাতিসংঘ জনসংখ্যা তহবিলের বাংলাদেশ প্রতিনিধি ড. অসা টর্কেলসন।

নারীর ক্ষমতায়ন ও অধিকার নিশ্চিত করতে বর্তমান সরকারের বিভিন্ন সাফল্য তুলে ধরে মেহের আফরোজ চুমকি।

তিনি বলেন, ‘কর্মক্ষেত্রে অংশগ্রহণ, রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠানে নেতৃত্বের ভূমিকা এবং  ব্যবসা উদ্যোগে প্রবেশাধিকার নারীর ক্ষমতায়নকে নিশ্চিত করছে।  নারী-পুরুষের সমতা অর্জনে সরকারের এ উদ্যোগকে সফল করতে বেসরকারি সংস্থাসহ সকলকে এগিয়ে আসতে হবে।’

হ্যারি ভারওয়েজ সম্মিলিত এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন- ‘তার সরকার নারী ও মেয়ে শিশুদের লিঙ্গ সমতা অর্জনে দৃঢ় অবস্থান গ্রহণ করেছে।’

অনুষ্ঠানে একটি দলীয় নৃত্য পরিবেশনার দৃশ্য

তিনি বলেন, ‘নেদারল্যান্ডেসের সঙ্গে বন্ধুত্বপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম।’ তিনি নেদারল্যান্ডসের বাংলাদেশস্থ দূতাবাসের অংশগ্রহণে এই ধরনের অনুষ্ঠান আয়োজনকারী বেসরকারি উন্নয়ন সংস্থার সঙ্গে যুক্ত থেকে আগামীতে আরো কাজ করার আশা ব্যক্ত করেন।

ড. অসা টর্কেলসন বলেন, ‘যেকোনো জাতির জেন্ডার সমতা অর্জনের মূল বিষয় নারীর ক্ষমতায়ন। তিনি জোর দিয়ে বলেন, ‘ জেন্ডার সমতা অর্জন ছাড়া ২০৩০ এর মধ্যে এসডিজি অর্জন করা সম্ভব হবে না।’

অন্যান্যদের মধ্যে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপিএস এর নির্বাহী পরিচালক রোকেয়া কবীর, ডিএসকে এর নির্বাহী পরিচালক ডা. দিবালোক সিংহ, পিএসটিসির এর নির্বাহী পরিচালক ড. নূর মোহাম্মদ, আরএইচ স্টেপ এর এর নির্বাহী পরিচালক কাজী সুরাইয়া সুলতানা, বন্ধুর নির্বাহী পরিচালক সালেহ আহমদ এবং নারী পক্ষের হাবিবুন নেসা।

তারা সকলে নারী অধিকার প্রতিষ্ঠার আন্দোলন ও সমতা অর্জনের প্রয়াসের সঙ্গে একাত্ম প্রকাশ করেন। আয়োজনকারী এলায়েন্স ও নেটওয়ার্কের সাথে অর্ন্তভূক্ত সকলেই বিশ্ব হ্যাস টেগ মুভমেন্টের সঙ্গে সংহতি প্রকাশ করেন।

আদিবাসী দল মাদল এর ঢোল বাদনের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয় এবং শেষে সংগীত শিল্পী সায়ান গান পরিবেশন করেন। বিশেষ আকর্ষণ ছিল সত্ত্বা নামক হিজড়া সম্প্রদায়ের দলীয় নৃত্য পরিবেশনা এবং কিশোর-কিশোরী ও যুবদের অংশগ্রহণে নারীর জীবনচক্র নিয়ে নাটিকা ‘চক্রভঙ্গ’। অনুষ্ঠানে আবৃত্তি করেন আফরোজা বেগম।



রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৯/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়