ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিঃসঙ্গদের বন্ধু ‘কান পেতে রই’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৫, ৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিঃসঙ্গদের বন্ধু ‘কান পেতে রই’

ছাইফুল ইসলাম মাছুম : আমাদের যখন মন খারাপ হয়, কাছের বন্ধুর সঙ্গে মন খারাপের কারণ শেয়ার করি। বন্ধুটি পিঠ চাপড়িয়ে বলে ‘আরে ব্যাপার না, সব ঠিক হয়ে যাবে।’ বন্ধুর সামান্য পিঠ চাপড়ানোতে হয়তো হতাশা অনেকটা কমে আসে, মনোবল বাড়ে।

কিন্তু কখনো কি ভেবে দেখেছেন? যাদের বন্ধু নেই অথবা মন খারাপের বিষয়গুলো কারো সঙ্গে শেয়ার করার মতো কেউ নেই, তারা চরম হতাশাময় মুহূর্তে কি করে। নিঃসঙ্গ মানুষের হতাশাময় সময়গুলো কাটে চরম মনোকষ্টে, যন্ত্রণায়। কষ্ট সইতে না পেরে অনেকে আত্মহত্যার মতো কঠিন সিদ্ধান্তও নেয়। এমন হতাশাগ্রস্ত মানুষদের নিঃসঙ্গতা দূর করতে কাজ করছে ‘কান পেতে রই’ নামে একটি প্রতিষ্ঠান।

কান পেতে রই বাংলাদেশের প্রথম মানসিক সহায়তা হেল্পলাইন, যেখানে যে কেউ ফোন করে জরুরি মানসিক সেবা পেতে পারেন। কান পেতে রই এর হেল্পলাইনের মূল উদ্দেশ্য সমাজের অনেক মানুষের মনে হতাশা, একাকিত্ব, মানসিক চাপ এবং আত্মহত্যার প্রবণতা কাটিয়ে উঠতে সাহায্য করা, তাদের মানসিক সমর্থন জোগানো। কান পেতে রই এর প্রতিষ্ঠাতা পরিচালক ইয়েশিম ইকবাল।

কান পেতে রই এর প্রাথমিক কার্যক্রম শুরু হয় ২০১২ সালে। আনুষ্ঠানিক ভাবে হেল্প লাইনের কার্যক্রম শুরু হয় ২৮ এপ্রিল ২০১৩ সালে।

কান পেতে রই এর শুরুর গল্পটি জানতে চাইলে প্রতিষ্ঠানটির আউটরিচ এক্সিকিউটিভ আশিক আব্দুল্লাহ শুভ জানান, টেলিফোনে মানসিক সেবা দেয়ার ব্যাপারটি পেছনেও একটি চমকপ্রদ গল্প রয়েছে। যুক্তরাজ্যের একজন ধর্মযাজকের কাছের মানুষ আত্মহত্যা করেছিল। ধর্মযাজক কোনোভাবে এই মৃত্যু মেনে নিতে পারলেন না। তিনি ভাবলেন এমন কি করা যায়, যাতে মানুষের আত্মহত্যা প্রবণতা কমবে। ঠিক করলেন মানসিকভাবে বিপর্যস্ত, হতাশাগ্রস্ত মানুষদের তিনি বোঝাবেন, সাহস দেবেন, শক্তি দেবেন, সান্ত্বনা দেবেন।

কোনো একজন মানুষ যদি গভীর মমতা দিয়ে একজন হতাশাগ্রস্ত বা মানসিকভাবে বিপর্যস্ত মানুষের কষ্টের কথাটি শোনে, তাহলে অনেকেই তাদের মানসিক কষ্ট থেকে মুক্তি পেয়ে যায়। ধর্মযাজক টেলিফোনে মানসিক সেবা দিতে ১৯৫২ সালে চালু করেন হেল্পলাইন। সেখানে কিছু স্বেচ্ছাসেবক হতাশাগ্রস্ত ও মানসিকভাবে বিপর্যস্ত কিংবা আত্মহত্যাপ্রবণ মানুষজনের কথা শুনত। যারা তাদের যন্ত্রণার কথা, কষ্টের কথা বলত, সেই মানুষজন কথা বলতে বলতে আবিষ্কার করত তাদের যন্ত্রণা কমে আসছে। একজন মানুষ গভীর মমতা দিয়ে তার দুঃখের কথা শুনছে, সেখান থেকেই তারা সান্ত্বনা খুঁজে পেতো। পদ্ধতিটি চমৎকার কাজে দিয়েছিল। সফলতাও পেয়েছে বেশ।

ইয়েশিম ইকবাল উচ্চ শিক্ষার জন্য আমেরিকার গেলে, তখন বোস্টন শহরে টেলিফোনে মানসিক সেবা দেওয়া হয় এমন একটি প্রতিষ্ঠানের সঙ্গে স্বেচ্ছাসেবক হিসেবে যুক্ত ছিলেন প্রায় তিন বছর। বতর্মানে পৃথিবীতে ৪০টি দেশে এরকম মানসিক সেবা দেয়ার হেল্পলাইন রয়েছে। ইয়েশিম ইকবাল ভাবলেন, বাংলাদেশে এমন একটি প্রতিষ্ঠান করলে কেমন হয়। বাংলাদেশেও প্রতিদিন আত্মহত্যাপ্রবণ মানুষের সংখ্যা বাড়ছে, পত্রিকার পাতা খুললে প্রতিদিন আত্মহত্যার খবর চোখে পড়ে। তাই আত্মহত্যাপ্রবণ মানুষদের মানসিক সাপোর্ট দিতে তিনি গড়ে তোলেন ‘কান পেতে রই’।


কান পেতে রই প্রতিষ্ঠানটি নিজেদের ‘ইমোশনাল সাপোর্ট হেল্পলাইন’ হিসেবে পরিচয় দেয়। গোপনীয়তা এবং সহমর্মিতার সঙ্গে, সম্পূর্ণ খোলা মনে মানুষের কথা শোনে। বাংলাদেশে কান পেতে রই এই ধরনের প্রথম প্রতিষ্ঠান। আত্মহত্যা রোধ করা এবং মানসিক স্বাস্থ্যসেবা উন্নয়নে বেশ অবদান রাখছে প্রতিষ্ঠানটি।

আত্মহত্যার প্রবণতা কমিয়ে আনতে ও মানসিকভাবে দুর্বল হয়ে যাওয়া মানুষদের আত্মবিশ্বাসের শক্তিতে উজ্জীবিত করতে প্রতিষ্ঠানটিতে রয়েছে প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী। টেলিফোনে তাদের সঙ্গে সরাসরি কথা বলা যাবে, এ জন্য কোনো ফি দিতে হয় না। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ৪ জন স্টাফ, ১৫০ জন প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবক রয়েছে। সক্রিয় স্বেচ্ছাসেবক সংখ্যা ৫০ জন, যারা সপ্তাহে তিন ঘণ্টা করে হতাশাগ্রস্ত মানুষের সঙ্গে কথা বলেন।

প্রতিষ্ঠানটির আউটরিচ এক্সিকিউটিভ আশিক আব্দুল্লাহ শুভ বলেন, ‘পরীক্ষায় খারাপ করা, সম্পর্কের টানাপড়েন, অভিমান এসব কারণে মানসিকভাবে ভেঙে পড়া মানুষকে টেলিফোনে সেবা দেওয়া হয়। কান পেতে রই একটি তাৎক্ষণিক মানসিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। আমাদেরকে ফোন করলে আমাদের প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা আপনাদের ফোনটি ধরবেন এবং আপনাকে আপনার কথা বলার জন্য উৎসাহিত করবেন। আমরা অনেক সাবধানতার সঙ্গে আমাদের স্বেচ্ছাসেবক বাছাই করি এবং অনেক যত্ন নিয়ে তাদেরকে প্রশিক্ষণ দিই যাতে আপনি আপনার কথাগুলো তাদেরকে বলতে খুব স্বাচ্ছন্দ্যবোধ করেন। কান পেতে রই কখনোই আপনার ফোন কলটি রেকর্ড করে না এবং আপনার সঙ্গে আমাদের কথোপকথন কখনোই আমাদের প্রতিষ্ঠানের বাইরে যাবে না। নিঃসঙ্গদের এক বিশ্বস্ত বন্ধু কান পেতে রই।’

কান পেতে রই-এর হেল্পলাইনে শুক্রবার থেকে বুধবার দুপুর ৩টা থেকে রাত ৯টা এবং বৃহস্পতিবার দুপুর ৩টা থেকে ভোর ৩টা পর্যন্ত ফোন করা যাবে। ফোন নম্বরগুলো হচ্ছে: ০১৭৭৯৫৫৪৩৯১, ০১৭৭৯৫৫৪৩৯২, ০১৬৮৮৭০৯৯৬৫, ০১৬৮৮৭০৯৯৬৬, ০১৯৮৫২৭৫২৮৬, ০১৮৫২০৩৫৬৩৪ এবং ০১৫১৭৯৬৯১৫০। ইমেইল: [email protected]




রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়