ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিউ ইয়র্কে দর্পণ কবীরের ‘নক্ষত্রের ফুল’ সিডির প্রকাশনা উৎসব

তোফাজ্জল লিটন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ১৯ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিউ ইয়র্কে দর্পণ কবীরের ‘নক্ষত্রের ফুল’ সিডির প্রকাশনা উৎসব

নিউ ইয়র্ক থেকে তোফাজ্জল লিটন : গীতিকার দর্পণ কবীরের লেখা ১০টি গান নিয়ে ‘নক্ষত্রের ফুল’ নামে একটি সিডি প্রকাশ করেছে দেশের সংগীতাঙ্গনের শীর্ষ প্রতিষ্ঠান জি-সিরিজ।

 

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ১৭ অক্টোবর গানের এ সিডির প্রকাশনা উৎসবের আয়োজন করে নারায়ণগঞ্জ ডিস্ট্রিক্ট অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা ইনক। নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের হাটবাজার পার্টি সেন্টারে এই প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে সিডিটির মোড়ক উন্মোচন এবং গীতিকারকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানান নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কন্সাল জেনারেল মো. শামীম আহসান।

 

সৈয়দ আব্দুল হাদী, সুবীর নন্দী, সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর এবং শুভমিতা প্রত্যেকে দুটি করে গান গেয়েছেন এই সিডিতে।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শামছুল আলম লিটন এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের উপদেষ্টা ও প্রবাস পত্রিকার সম্পাদক মোহাম্মদ সাঈদ। সিডির মোড়ক উন্মোচন শেষে আলোচনা অনুষ্ঠানের শুরুতে  গোপা পাল মুক্তা গীতিকার দর্পণ কবীরের সাহিত্যের নানান শাখায় তার কর্মকা-ের কথা আলোচনা করেন এবং লেখকের পেশাগত পরিচয় তুলে ধরেন।

 

অনুষ্ঠানে অতিথি কন্সাল জেনারেল শামীম আহসান বলেন, সাহিত্যের প্রতি যার ভালোবাসা আছে, তার প্রকাশ ঘটবেই। দর্পণ কবীরের লেখালেখি সম্পর্কে জানতে গেলে দেখা যায়- সাহিত্যের প্রতি ভালোবাসা তার সব সময়ই ছিল। তার সাহিত্যের প্রধান উপজীব্য প্রেম।

 

কন্সাল জেনারেল আরো বলেন, নিউ ইয়র্কে প্রায় সব পেশার প্রবাসী আছেন। কিন্তু গীতিকার আছেন- এই প্রথম জানলাম। নিউ ইয়র্কে বসবাস করে ব্যস্ততম জীবনেও তিনি যে গান লিখছেন,এ জন্য তাকে আমি অভিবাদন জানাই। গানগুলো আমি শুনেছি। আমার ভালো লেগেছে। যেসব গুণী কণ্ঠশিল্পী তার লেখা গান গেয়েছেন, তারা প্রত্যেকে অত্যন্ত জনপ্রিয়। তারা গানের কথা ভালো না হলে গাইতেন না। এ থেকে বোঝা যায়, গানগুলো শিল্পীদের কাছেও অনেক মানসম্পন্ন।

 

দর্পণ কবীর নিজের লেখালেখি সম্পর্কে বলেন, ভাব যেখানে গভীর, ভাষা সেখানে নীরব। নারায়ণগঞ্জবাসী আমাকে যে সম্মান দিয়েছেন, আমি কৃতজ্ঞতা। আমি লেখার টেবিলেই বেশি মানানসই। তবে পেশায় সাংবাদিক হওয়ার কারণে মানুষের বক্তব্য লিখেই বেশি অভ্যস্ত। আমি পেছনের সারির লেখক হলেও নিয়মিত লিখে যাচ্ছি। প্রতিনিয়ত লিখে চলেছি। লিখছি কবিতা, গল্প এবং উপন্যাস। আমার স¦প্ন ছিলো লেখক হব। আজও আমার একটাই স্বপ্ন- আমি লেখক হতে চাই।

 

‘পরিচয়’ পত্রিকার সম্পাদক ও আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি নাজমুল আহসান বলেন, কোনো কিছুর প্রতি গভীর নিবেদন না থাকলে কোনো কিছু সৃষ্টি করা যায় না। আমি দর্পণ কবীরকে খুব কাছে থেকে দেখেছি সৃষ্টিশীলতার প্রতি তার কী মগ্নতা।  সেই মগ্নতা যে দেখবে, সেই তার প্রতি শ্রদ্ধাশীল হবেন। তার গানে যে শব্দপ্রয়োগ এবং চয়ন তা থেকেই বোঝা যায়, তার গানের কথা কত সমৃদ্ধ। আমার বিশ্বাস তার গানের কথা আমাদের অন্তরে জায়গা করে নেবে।

 

‘এখন সময়’ পত্রিকার সম্পাদক কাজী শামসুল হক বলেন, দর্পণ কবীরের নক্ষত্রের ফুল গানের সিডিতে গেয়েছেন উপমহাদেশের কৃতিমান সংগীত শিল্পীরা। আমি বিশ্বাস করি ছড়া, কবিতা, গল্প-উপন্যাসের মতো গানেও তিনি মানুষের মনে জায়গা করে নেবেন।

 

‘বর্ণমালা’ পত্রিকার সম্পাদক মাহফুজুর রহমান বলেন, দর্পণ কবীরের মতো প্রতিভাকে সম্মাননা দিয়ে নারায়ণগঞ্জ জেলা সমিতি মহৎ মনের পরিচয় দিয়েছে। নারায়ণগঞ্জ ডিষ্ট্রিক্ট অ্যাসোসিয়েশনের উপদেষ্টাম-লীর প্রধান উপদেষ্টা মহসিন ননী বলেন, দর্পণ কবীরকে নির্ভীক সাংবাদিক হিসেবে জানতাম। এখন জানছি, তিনি বহমুখী প্রতিভার অধিকারী।

 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা আলহাজ্ব মতিউর রহমান, আসাদুল বারী আসাদ, মোহাম্মদ মুজিবর, সংগঠনের সাধারণ সম্পদক হাবিবুর রহমান হাবিবকে, সহসভাপতি অধ্যাপক রফিকুল ইসলাম, সাবেক সভাপতি মোহাম্মদ আলী প্রমুখ।

 

অনুষ্ঠানে দর্পণ কবীরের একটি কবিতা আবৃত্তি করেন শাহাদাত হোসেন সবুজ। অনুষ্ঠানে সংগঠনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, উপদেষ্টা ও প্রবাসী নারায়ণগঞ্জবাসী উপস্থিত ছিলেন।

 

সংগঠনের সভাপতি শামছুল আলম লিটন সমাপনী বক্তব্যে বলে, দর্পণ কবীরের সঙ্গে আমার দীর্ঘদিনের সম্পর্ক। তিনি সাহিত্যে একেবারেই নিবেদিত। দর্পণ কবীরের উত্তরোত্তর সাফল্য কামনা করছি। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়