ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নিউ ইয়র্কে হাসপাতালে গুলি, চিকিৎসক নিহত

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১০, ১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিউ ইয়র্কে হাসপাতালে গুলি, চিকিৎসক নিহত

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ব্রংকস বরোতে একটি হাসপাতালে বন্দুকধারীর গুলিতে এক নারী চিকিৎসক নিহত এবং ছয়জন আহত হয়েছেন। এদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর।

শুক্রবার স্থানীয় সময় বেলা ৩টার দিকে এক হাজার শয্যার ব্রংকস-লেবানন হাসপাতালে গুলি চালানোর পর বন্দুকধারী আত্মহত্যা করেছে। সে ওই হাসপাতালের প্রাক্তন চিকিৎসক বলে সংবাদমাধ্যমকে জানিয়েছে পুলিশ।

বিবিসি জানিয়েছে, নিউ ইয়র্কের মেয়র বিল ডি বাসিলো বলেছেন, গুলি বর্ষণের ঘটনা সন্ত্রাসী কর্মকাণ্ড নয়। এটি তার কর্মস্থলের সঙ্গে সম্পর্কিত। হতাশা থেকে একাজ করে থাকতে পারেন তিনি।

তিনি বলেন, এ হামলা একটি ভয়াবহ ঘটনা। হামলাকারী এমন স্থানে গুলি করেছে যেখানে লোকজন রোগ থেকে উপশম লাভের জন্য যান। মেয়র আরো বলেন, এ ঘটনায় আহত কয়েকজন মৃত্যুর সঙ্গে লড়ছে।

সিএনএন জানিয়েছে, আহত ছয়জনের মধ্যে পাঁচজন ওই হাসপাতালের কর্মী। এই পাঁচজনকে আইসিইউতে রাখা হয়েছে। আহত অপরজন এক রোগী। তার অবস্থা স্থিতিশীল।

এদিকে নিউ ইয়র্ক পুলিশ জানিয়েছে, হামলাকারী চিকিৎসকের সাদা পোশাকে ছিল। তার মরদেহের পাশে একটি বন্দুক পড়ে থাকতে দেখা যায় যেটিকে এম১৬ রাইফেল বলা হচ্ছে।

পুলিশ কমিশনার জেমস ও’নিল জানিয়েছেন, ১৭ তলা থেকে হামলা শুরু হয়। হতাহতরা হামলার শিকার হয় ১৭ ও ১৮ তলায়। তিনি আরো বলেন, গুলির পর বন্দুকধারী নিজের শরীরে গুলি করে। এর ফলে তিনি গুরুতর আহত হয়ে মারা যান।

 


বন্দুকধারীর আনুষ্ঠানিক পরিচয় প্রকাশ করা হয়নি। তবে মার্কিন সংবাদমাধ্যমে পুলিশ সূত্র জানিয়েছে, তার নাম হেনরি বেলো (৪৫)। তিনি ওই হাসপাতালের মেডিসিন বিভাগের প্রাক্তন চিকিৎসক।

একাধিক সূত্রের বরাতে এনবিসি ও সিএনএন জানিয়েছে,  ২০১৪ সালের আগস্ট থেকে ২০১৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি সেখানে কর্মরত ছিলেন। ওই বছর বরখাস্ত করার আগেই বেলো পদত্যাগ করেন।

ব্রংকস-লেবানন একটি বেসরকারি ও অলাভজনক হাসপাতাল যেটি ১২০ বছর ধরে চলছে। যুক্তরাষ্ট্রে হাসপাতালে সাধারণত গোলাগুলির ঘটনা কমই ঘটে। তবে সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন স্থানে এধরনের কিছু ঘটনা ঘটছে।

২০১৫ সালে এক লোক বস্টনে একটি হাসপাতালে প্রবেশ করে এক হৃদরোগ চিকিৎসকের নাম ধরে তাকে খোঁজ করে। এরপর ওই চিকিৎসক হাসপাতালে প্রবেশ করার পর তাকে গুলি করে হত্যা করে। পরে তদন্তে জানা যায়, হামলাকারীর মা ওই হাসপাতালে এর আগে চিকিৎসা নিয়েছিলেন।

২০১৬ সালের জুলাইয়ে ফ্লোরিডায় একটি চিকিৎসা কেন্দ্রে রোগীর কক্ষে ঢুকে এক ব্যক্তি বয়স্ক এক নারী ও হাসপাতালের এক কর্মীকে গুলি করে হত্যা করে। তদন্তে জানা যায় হামলাকারী মানসিক রোগী ছিল।

 



রাইজিংবিডি/ঢাকা/১ জুলাই ২০১৭/ইভা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়