ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নির্বাচন পেছানোয় পাল্টাতে পারে স্কুলের পরীক্ষাসূচি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ১২ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্বাচন পেছানোয় পাল্টাতে পারে স্কুলের পরীক্ষাসূচি

সচিবালয় প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পুনরায় ঘোষণা করায় নতুন শিক্ষাবর্ষে স্কুলের ভর্তি কার্যক্রমেও পরিবর্তন আসতে পারে। সেক্ষেত্রে পরিবর্তন হতে পারে ভর্তি পরীক্ষার সময়সূচিও।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্রে জানা গেছে, ডিসেম্বর মাসে নির্বাচন হওয়ার একটি সম্ভাব্য সময়সূচির কারণে সারা দেশের বার্ষিক পরীক্ষা আগামী ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা ছিল। তবে আজ সোমবার নির্বাচনের তফসিল পুনরায় ঘোষণা করায় সরকারি স্কুলের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণের সিদ্ধান্ত আটকে গেছে।

নির্বাচনের তারিখ পিছিয়ে যাওয়ায় এখন অধিদপ্তরের পক্ষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহে ভর্তি পরীক্ষা নেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষার পরিচালক (মাধ্যমিক) ড. আব্দুল মান্নান জানান, নির্বাচনের তারিখ চূড়ান্ত না হওয়ায় ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা সম্ভব হয়নি। জাতীয় নির্বাচনের পুনঃতফসিল ঘোষণায় নতুন শিক্ষাবর্ষে স্কুলের ভর্তি পরীক্ষার সময়সূচিরও পরিবর্তন করতে হবে। এখন ভর্তি পরীক্ষা জানুয়ারির প্রথম সপ্তাহে আয়োজন করা যায় কি না তা ভাবছি।

জানা গেছে, প্রথম দফায় ২৩ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। সে অনুযায়ী ভর্তি পরীক্ষা নির্বাচনের পর নেওয়ার কথা চিন্তা করেন অধিদপ্তরের কর্মকর্তারা।  ভর্তিসংক্রান্ত বৈঠকে মাউশি ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর ভর্তি পরীক্ষা নেওয়ার খসড়া সূচি তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায়।

কিন্তু ইসির পক্ষ থেকে পুনঃতফসিল ঘোষণা করে নির্বাচনের তারিখ আগামী ৩০ ডিসেম্বর নির্ধারণ করায় এখন আগের সম্ভাব্য তারিখেও ভর্তি পরীক্ষা নিতে পারছে না শিক্ষা প্রশাসন।



রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়