ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ১১০ কোটি টাকা বরাদ্দ চেয়ে চিঠি

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১২, ৪ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ১১০ কোটি টাকা বরাদ্দ চেয়ে চিঠি

কেএমএ হাসনাত: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১১০ কোটি ৪২ লাখ ৪৭ হাজার টাকা বরাদ্দ চেয়েছে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী। নির্বাচনী এলাকায় শান্তি ও সুষ্ঠু পরিবেশ রক্ষায় গাড়ি ক্রয় ও বাহিনীর সদস্যদের নিয়োগ এবং টহলের জন্য এ অর্থ চাওয়া হয়েছে।

সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব আবু নাছের ভূঞা স্বাক্ষরিত পৃথক দুটি চিঠিতে অর্থ মন্ত্রণালয়ের কাছে এ অর্থ বরাদ্দ চাওয়া হয়েছে। গত ২৭ নভেম্বর নির্বাচন কমিশন সচিবালয়ে আইনশৃংখলা রক্ষা সংক্রান্ত বৈঠকে নির্বাচনকালে দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন বাহিনীর ব্যয় নির্বাহ নিয়ে আলোচনা হয়। সংশ্লিষ্ট সংস্থাগুলোর চিঠির পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রয়োজনীয় অর্থ বরাদ্দের জন্য অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বলে সূত্র জানিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃংখলা রক্ষার দায়িত্বে নিয়োজিত থাকবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বাংলাদেশ কোস্ট গার্ড। বিজিবি চাহিদা অনুযায়ী ৭২ কোটি ৯৭ লাখ ৯ হাজার টাকা এবং কোস্ট গার্ডের চাহিদা অনুযায়ী ৩ কোটি ৮৫ লাখ ৩৭ হাজার টাকা আগাম বরাদ্দ প্রয়োজন। বাংলাদেশ কোস্ট গার্ড উপকূল অঞ্চল ও দেশের ৪০টি দ্বীপের নির্বাচন এলাকায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবে। এছাড়াও বিজিবির গাড়ি ঘাটতির বিপরীতে ৭০টি নতুন পিকআপ ক্রয়ের জন্য আরো ৩৩ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

নির্বাচনী এলাকায় টহল দেওয়ার জন্য গত মাসে আনসার ভিডিপির প্লাটুন ও সহযোগী প্লাটুন কমান্ডারদের দৈনিক বেতন ৫২৫ টাকার পরিবর্তে এক হাজার ৫০ টাকা করতে অতিরিক্ত ২৪৩ কোটি টাকা চেয়ে অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে নির্বাচনী দায়িত্ব পালনের জন্য আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অস্ত্র ও গুলি কিনতে ১৩৯ কোটি ৮৬ লাখ ৮ হাজার ২৫০ টাকার একটি প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন দেওয়া হয়। সম্প্রতি অর্থ মন্ত্রণালয় ওই অর্থ ছাড় করেছে। ওই অর্থ দিয়ে ৩০ হাজার শটগান এবং ৩০ লাখ গুলি (কার্তুজ) কেনা হবে।



রাইজিংবিডি/ঢাকা/৪ ডিসেম্বর ২০১৮/হাসনাত/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়