ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

নির্বাচনে সেনা চায় বিজেপি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ১৭ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্বাচনে সেনা চায় বিজেপি

নিজস্ব প্রতিবেদক : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের ১০ দিন আগে থেকে বিচারিক ক্ষমতাসহ সেনা মোতায়েনের সুপারিশ করেছে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। একইসঙ্গে ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপনেরও সুপারিশ করেছে দলটি।

মঙ্গলবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সঙ্গে সংলাপে এই সুপারিশ করে দলটি। সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে সংলাপে বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থর নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়। এ সময় তারা পাঁচটি প্রস্তাব রাখে ইসির কাছে।

দলটি লিখিত বক্তব্যে জানিয়েছে, ‘বর্তমানে যে রাজনৈতিক অবস্থা বিদ্যমান, সে পরিস্থিতিতে সহায়ক সরকার কিংবা নির্দলীয় সরকার ব্যতীত সুষ্ঠু শান্তিপূর্ণ এবং সর্বসাধারণের কাছে গ্রহণযোগ্য নির্বাচন সম্পন্ন করা অনেকাংশে কঠিন হয়ে পড়বে।’

বিজেপির লিখিত পাঁচ দফা সুপারিশের মধ্যে রয়েছে- ভোটের ১০ দিন আগে বিচারিক ক্ষমতাসহ সেনা মোতায়েন ও প্রশাসনে রদবদল করা, রাজনৈতিক দলগুলোর কাছ থেকে ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রের তালিকা নিয়ে ভোটকেন্দ্রের বাইরে ও ভেতরে  সিসি ক্যামেরা স্থাপন করা, প্রবাসীদের ভোটদানের ব্যবস্থা করা, ইসির আস্থা অর্জন করা এবং হলফনামার পাশপাশি অঙ্গীকারনামা দিতে হবে।

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ঘোষিত কর্মপরিকল্পনা নিয়ে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি; ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধি এবং ২৪ আগস্ট থেকে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপ শুরু করে ইসি। এ পর্যন্ত ৩৭টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে কমিশন।



রাইজিংবিডি/ ঢাকা/১৭ অক্টোবর ২০১৭/হাসিবুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়