ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নিলামে রাউলিংয়ের হাতে লেখা বই

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৮, ৯ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিলামে রাউলিংয়ের হাতে লেখা বই

সাইফ বরকতুল্লাহ : চামড়ায় মোড়ানো। যার উপরে দামি পাথর আর নিখাদ রুপায় নকশা করা আছে কয়েকটি কঙ্কালের মাথা। আছে হাতে আঁকা ছবি। শুধুমাত্র জে কে রাউলিংয়ের হাতে লেখা না আছে রাউলিংয়ের ইলাস্ট্রেশন, এটি চামড়ায় আবদ্ধ এবং আধা মূল্যবান পাথর খচিত গ্রন্থ।

 

হ্যাঁ, প্রিয় পাঠক বলছিলাম দ্য টেলস অব বিডল দ্য বার্ড- গ্রন্থের কথা। গ্রন্থটি লিখেছেন হ্যারি পটার খ্যাত বিখ্যাত লেখক জে কে রাউলিং। মজার বিষয় হলো গ্রন্থটি জে কে রাউলিংয়ের নিজের হাতে লেখা। জে কে রাউলিং এই গ্রন্থটি প্রকাশক ব্যারি ক্যানিংহামকে দিয়েছিলেন। ব্যারি ক্যানিংহাম প্রথম হ্যারি পটারের বইগুলো ছাপানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

 

দ্য টেলস অব বিডল দ্য বার্ড- প্রকাশিত হয়েছিল ২০০৭ সালে। এর পর বইটির এমন হাতে লেখা কপি লেখিকা প্রকাশ করেছিলেন মোট সাতটি। এর মাঝে ছয়টিই তিনি লিখেছিলেন তার বন্ধুদের উপহার দেওয়ার জন্য। আর সপ্তম খণ্ডটি লেখা হয় বিশেষ করে নিলামে তোলার জন্যই। ২০০৭ সালে সেটি ১ দশমিক ৯৫ মিলিয়ন পাউন্ডে বিক্রি হয়।

 

 

আগামী ১৩ ডিসেম্বর গ্রন্থটি নিলামে বিক্রি হবে। আশা করা হচ্ছে বিক্রি হবে ৫ লাখ পাউন্ড। গ্রন্থটিতে রাউলিংয়ের হাতে লেখা অন্তর্লিখন রয়েছে। ব্যারি ক্যানিংহামকে গ্রন্থটি উপহার দেওয়ার সময় রাউলিং তাতে লিখেছিলেন, ‘ব্যারির জন্য, যে মানুষটি ভেবেছিল-চশমা পরা একটা জাদুকর ছেলেকে নিয়ে লেখা বেশ টেনে বড় করা একটা উপন্যাস হয়তো বিক্রি হবে... ধন্যবাদ।’

 

 

জে কে রাউলিংয়ের ক্যারিয়ারকে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে দেওয়ার পেছনে অনেক গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ব্যারি ক্যানিংহামের। সে সময় ব্যারি কাজ করতেন প্রকাশনা প্রতিষ্ঠান ব্লুজমবেরিতে।

 

গ্রন্থটি নিউ ইয়র্কে প্রদর্শিত হবে ৯ থেকে ১১ নভেম্বর আর লন্ডনে প্রদর্শিত হবে ৯ থেকে ১৩ নভেম্বর। প্রদর্শনের আয়োজন করেছে প্রকাশনা প্রতিষ্ঠার সোথিবি।

 

 

গ্রন্থটি সম্পর্কে সোথিবি বুক ও পাণ্ডুলিপি বিভাগের পরিচালক ড. ফিলিপ ডব্লিউ এরিংটন বলেন, গ্রন্থটির ব্যক্তিগত অনুরণন নিলামে আসল যা একটি ব্যতিক্রম বিষয়। এখানে হ্যারি পটার সিরিজ , রাউলিংয়লের লেখা ও শিশু সাহিত্যের উপর তার সম্ভাব্য প্রভাব প্রতিভার স্বীকৃত উপহার তুলে ধরা হয়েছে। বইটি বিক্রি করে এর লভ্যাংশের কিছু অংশ লেখিকার চ্যারিটি প্রতিষ্ঠান ‘লুমোস’-এর জন্য দান করবেন এ প্রকাশক।

 

এর আগে গত এপ্রিলে যে চেয়ারে বসে হ্যারি পটার সিরিজের প্রথম দুটি বই লিখেছিলেন জে কে রাউলিং, সে চেয়ারটি নিলামে বিক্রি হয়েছে ৩ লাখ ৯৪ হাজার ডলারে। নিউইয়র্কের হেরিটেজ অকশনে চেয়ারটি নিলামে তোলার পর এই দামে সেটি বিক্রি হয়ে যায়। চেয়ারটি কিনে নেয় নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তিগত সংগ্রাহক। হেরিটেজ অকশন এ সংবাদ দিয়েছে।

 

 

স্কটল্যান্ডের এডিনবরায় জে কে রাউলিংয়ের ফ্ল্যাটে বেমানান চারটি চেয়ার ছিল। এর একটিতে বসে সে সময়ে অখ্যাত লেখক রাউলিং তার 'হ্যারি পটার' সিরিজের প্রথম দুটি বই লেখেন। চেয়ারটির বিক্রেতা ইংল্যান্ডের ওরসলির বাসিন্দা জেরাল্ড গ্রে বলেন, তিনি যা আশা করেছিলেন, চেয়ারটি তার চেয়ে অনেক বেশি দামে বিক্রি হয়েছে। চেয়ারটি এমন আহামরি কিছু নয়। ১৯৩০ সালে সে আমলের তুলনায় অনেকটা সাদাসিধে ধরনের ওক কাঠের তৈরি চেয়ার। পাটের কাপড় দ্বারা মোড়ানো এর গদি। ওই চেয়ারে বসেই রাউলিং তার টাইপরাইটারে ঘটাং ঘটাং করে হ্যারি পটার লিখতেন। তখন কে জানত, এমন একটা চেয়ারে বসে লেখা অখ্যাত এক লেখকের বইগুলো একসময় বিশ্ববিখ্যাত সিরিজ হয়ে দাঁড়াবে?

 

ক্রেতামি. গ্রে বলেন, 'এই টাকা থেকে ১০ শতাংশ আমি জে কে রাউলিংয়ের দাতব্য প্রতিষ্ঠানে অনুদান হিসেবে দেওয়ার কথা ভাবছি।'

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ নভেম্বর ২০১৬/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়