ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ২৩ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পঞ্চগড় রেলস্টেশনের নতুন নামফলক ‘বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন পঞ্চগড়’

সচিবালয় প্রতিবেদক: স্বল্পবিরতির আন্তনগর ট্রেনের স্বপ্নপূরণ হতে যাচ্ছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের বাসিন্দাদের। এই জেলার বাসিন্দাদের দীর্ঘদিনের প্রত্যাশা ছিল রেল যোগাযোগের। শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘পঞ্চগড় এক্সপ্রেস’ নামের এই ট্রেনটির উদ্বোধন করবেন।

ট্রেনটি চালু হলে উত্তরবঙ্গবাসীর পাশাপাশি বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভারত গমনেচ্ছুরাও অনেক উপকৃত হবেন।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের পাশাপাশি পঞ্চগড়বাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে পেতে যাচ্ছেন নতুন আরো একটি উপহার। ‘পঞ্চগড় কমলাপুর’ রেলস্টেশনের নামের পরিবর্তে ‘বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন পঞ্চগড়’ করা হয়েছে।

রেল মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শনিবার ‘পঞ্চগড় এক্সপ্রেস’ নামে বিরতিহীন ট্রেনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর প্রেক্ষিতে নতুন ট্রেনের পাশাপাশি নতুন রূপে সাজানো হয়েছে পঞ্চগড় রেলওয়ে স্টেশনকে। যার নতুন নামকরণ করা হয়েছে ‘বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন পঞ্চগড়’।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম জানান, দেশের দীর্ঘতম রেলপথ ঢাকা-পঞ্চগড় রুটে চালু হচ্ছে আন্তঃনগর ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’। বিরতিহীন বনলতা এক্সপ্রেসের পর এই সেবা চালু করতে যাচ্ছে রেল কর্তৃপক্ষ।

তিনি বলেন, ‘পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নামের পরিবর্তে ‘বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন পঞ্চগড়’ করা হয়েছে। আগামী শনিবার বিরতিহীন ট্রেনের উদ্বোধন ঘোষণার পাশাপাশি স্টেশনের নতুন নামও ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার ঈদের আগেই বৃহত্তর দিনাজপুরের মানুষের জন্য প্রধানমন্ত্রীর উপহার এই ট্রেন। দ্রুতগতির এই ট্রেন ৫৯৩ কিলোমিটার পথ পাড়ি দেবে ১০ ঘণ্টায়।

ট্রেনটি প্রতিদিন বেলা সোয়া ১২টায় পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে রাত ১০টায় ৩৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। আবার রাত ১২টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ১০টা ৪৫ মিনিটে পঞ্চগড় পৌঁছাবে। যাওয়া ও আসার পথে ঠাকুরগাঁও, দিনাজপুর, পাবর্তীপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি থামবে।

ট্রেনটিতে আধুনিক সুযোগ-সুবিধা থাকলেও ভাড়া একতা ও দ্রুতযানের সমান রাখা হয়েছে। ট্রেনটির ৩০ শতাংশ আসন পঞ্চগড়ের জন্য, ৩০ শতাংশ দিনাজপুর, ২৫ শতাংশ ঠাকুরগাঁও এবং ১৫ শতাংশ পার্বতীপুরের জন্য নির্ধারিত থাকবে। সব মিলে প্রায় এক হাজার যাত্রী বহন করবে ট্রেনটি।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৯/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়