ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পদ্মায় অবৈধ বাঁধ অপসারণে হাইকোর্টের নির্দেশ

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ২১ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পদ্মায় অবৈধ বাঁধ অপসারণে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : মুন্সীগঞ্জ সদর ও টঙ্গীবাড়ী উপজেলার সীমান্তবর্তী শিলই ও দিঘিরপাড় ইউনিয়ন ঘেঁষা পদ্মা নদীতে নির্মিত বাঁধ দ্রুত অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে পদ্মা নদীতে বাঁধ নির্মাণ করে টোল আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। পাশাপাশি অবৈধভাবে বাঁধ নির্মাণে কারা জড়িত সে বিষয়ে তদন্ত প্রতিবেদন দিতে মুন্সীগঞ্জের ডিসি-এসপিকে নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে বুধবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে মুন্সীগঞ্জের ডিসি, এসপি, সদর  উপজেলার ইউএনও, শিলই ইউনিয়নের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বুধবার একটি জাতীয় দৈনিকে ‘পদ্মায় অবৈধ বাঁধ নির্মাণ করে টোল আদায়’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি আদালতের নজরে আনেন অ্যাডভোকেট মুন্সি মনিরুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।

প্রকাশিত ওই প্রতিবেদনের একাংশে বলা হয়, মুন্সীগঞ্জ সদর ও টঙ্গীবাড়ী উপজেলার সীমান্তবর্তী শিলই ও দিঘিরপাড় ইউনিয়নঘেঁষা পদ্মা নদীতে অবৈধভাবে বাঁধ নির্মাণ করে ট্রলি, মহেন্দ্র ও মোটরসাইকেল পারাপার করা হচ্ছে। বাঁধ নির্মাণস্থলে টোলঘর বসিয়ে প্রতিদিন আদায় করা হচ্ছে হাজার হাজার টাকা। এ বাঁধের কারণে পদ্মা নদীর জোয়ার-ভাটার পানি প্রবাহিত হওয়ার স্বাভাবিক গতি বন্ধ হয়ে গেছে।

নদী-তীরবর্তী গ্রামবাসী জানান, সদর উপজেলার শিলই ইউনিয়নের পূর্ব রাখী গ্রামসংলগ্ন পদ্মা নদীতে অবৈধ এ বাঁধ নির্মাণ করেছেন শিলই ইউপি চেয়ারম্যান আবুল হাসেম লিটন বেপারীর ভাই ইসমাইল বেপারী ও তার লোকজন। প্রতিদিন এ বাঁধ ব্যবহার করে পারাপার হওয়া আলুর বস্তাভর্তি ট্রলি ও মহেন্দ্র গাড়িপ্রতি টোল আদায় করা হচ্ছে ৩০০ টাকা। মোটরসাইকেলের টোল ৫০ টাকা এবং অন্যান্য গাড়িতে নেওয়া আলুর বস্তাপ্রতি ২০ টাকা করে টোল আদায় করা হচ্ছে। এই প্রতিবেদন নজরে নিয়ে হাইকোর্ট উপরি উক্ত আদেশ দেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৮/মেহেদী/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়