ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পরিবেশ ও মানুষ বাঁচাতে বন্ধু চুলা

ইলিয়াছ হোসেন পাভেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০১, ২৬ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরিবেশ ও মানুষ বাঁচাতে বন্ধু চুলা

ইলিয়াছ হোসেন পাভেল : রান্নার কাজে যে ধরনের চুলার বর্তমানে প্রচলিত, তা থেকে নির্গত ক্ষতিকর ধোঁয়ার প্রতিক্রিয়ায় নারী ও শিশু বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছে। এসব রোগের মধ্যে রয়েছে যক্ষ্মা, অ্যাজমা, হৃদরোগ, চোখের সমস্যা ও লাং-ক্যান্সার ইত্যাদি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, প্রতিবছর ৩২ হাজার শিশু ও ১৪ হাজার নারী ধোঁয়ার কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যায়। ধোঁয়ার মারাত্মক ক্ষতিকর প্রভাব থেকে সুরক্ষা প্রদানের জন্য বের করা হয়েছে বন্ধু চুলা। এবং ধীরে ধীরে এটি জনপ্রিয় হচ্ছে।

‘বন্ধু চুলা’ একটি উন্নতমানের চুলা। এটি বৈজ্ঞানিক পদ্ধতিতে  এবং সহজলভ্য উপকরণে তৈরি।  ছাঁকনি, চিমনি এবং টুপি চুলাটির গুরুত্বপূর্ণ অংশ। ছাঁকনির উপর জ্বালানি পোড়ানো হয়। চিমনি দিয়ে ঘরের বাইরে চলে যায় ধোঁয়া। এ জন্য চুলার সঙ্গে লাগানো হয়েছে প্রায় সাত ফুট উঁচু একটি পাইপ। এতে ধোঁয়ামুক্ত পরিবেশে রান্না করা যায়। প্রয়োজনে বন্ধু চুলা সম্পূর্ণ বা অর্ধেক মাটির উপরে বানানো যেতে পারে। বর্তমানে বন্ধু চুলা বানাতে কংক্রিট এবং পোড়ামাটিও ব্যবহার করা যেতে পারে। বন্ধু চুলা এক মুখী, দুই মুখী অথবা তিন মুখী হয়ে থাকে।

পারিবারিক রান্নার কাজে বন্ধু চুলার জুড়ি মেলা ভার। ছাত্রাবাস, হাসপাতাল, সেনানিবাস, পুলিশ ফাঁড়ি প্রভৃতি স্থানে বন্ধু চুলা ব্যবহার করা হচ্ছে। রেস্তোরাঁ, চায়ের দোকানসহ বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধু চুলা ব্যবহার করে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে।

বন্ধু চুলায় জ্বালানি হিসেবে কাঠ কম লাগে। ফলে কার্বন নির্গত হয় কম। এ কারণে বন্ধু চুলা পরিবেশবান্ধব।

বন্ধু চুলায় শতকরা ৫০-৬০ ভাগ জ্বালানি সাশ্রয় হয় ও কম সময়ে রান্না করা সম্ভব। রান্নাঘরে ধোঁয়া ও কালি হয় না। হাঁড়িপাতিল কম ময়লা হয়। রান্নাঘর ধোঁয়া ও দূষণমুক্ত রাখে। চোখ জ্বালা, হাঁপানি, মাথাব্যথা ও ক্যান্সারের মতো রোগের ঝুঁকি অনেক কম থাকে।  

প্রচলিত চুলায় অনেক অসুবিধা রয়েছে। যেমন জ্বালানি খরচ বেশি, রান্না হতে বেশি সময় লাগে, রান্নাঘরে ধোঁয়া, কালি ও ঝুল ছাড়াও হাঁড়িপাতিলে ময়লা বেশি হয়। সর্বোপরি চুলা ব্যবহারকারীর স্বাস্থ্যহানি ঘটে ব্যাপকভাবে। এ ছাড়া জ্বালানি হিসেবে বেশি কাঠ ব্যবহারের কারণে বৃক্ষনিধন বাড়ছে, ফলে উজাড় হচ্ছে বন। পরিবেশ হারাচ্ছে তার ভারসাম্য।

 পরিবেশ অধিদপ্তর ও জার্মান ডেভেলপমেন্ট করপোরেশনের যৌথ উদ্যোগে বাংলাদেশে ২০০৬ সাল থেকে বন্ধু চুলা স্থাপন শুরু হয়। বর্তমানে ২০ লাখ পরিবার বন্ধু চুলা ব্যবহার করছে।

এক মুখবিশিষ্ট প্রতিটি বন্ধু চুলা ৫০০ থেকে ৬০০ টাকা এবং দুই মুখী চুলা ৮৫০ থেকে ৯০০ টাকায় বিক্রি করা হয়। প্রাতিষ্ঠানিক ব্যবহারোপযোগী এক মুখী উন্নত চুলার মূল্য ৪ হাজার টাকা, দুই মুখী উন্নত চুলার মূল্য ৬ হাজার টাকা। তিন মুখী বন্ধু চুলাও বাজারে পাওয়া যায়। এটি সিমেন্ট, বালি-খোয়া দিয়ে তৈরি হওয়ায় একেকটি চুলা টিকে থাকে প্রায় ৫ বছর।

বন্ধু চুলা ব্যবহারকারী বেশ কয়েকজন জানান, দীর্ঘদিন ধরে তারা সনাতন পদ্ধতির চুলায় রান্না করছেন। বন্ধু চুলা ব্যবহার করায় তারা সনাতন চুলায় যে ধোঁয়ার সৃষ্টি হতো তা থেকে মুক্তি পেয়েছেন।

সরকারের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘জ্বালানি সংকট মোকাবিলায় বদ্ধপরিকর বর্তমান সরকার। বিলম্বে হলেও এ খাতের সমস্যা মোকাবিলায় এগিয়ে এসেছি আমরা। পাশাপাশি এ খাতে প্রয়োজনীয় গবেষণার গুরুত্বের কথা উল্লেখ করেন তিনি।

আরেকজন কর্মকর্তা বলেন, কার্বন নিঃসরণ বন্ধের ব্যাপারে আমরা অঙ্গীকারাবদ্ধ। পরিবেশবান্ধব চুলা ব্যবহার এতে সহায়ক ভূমিকা রাখবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাকিবুল ইসলাম খান বলেন, শুধু জনসচেতনতা ও উন্নত প্রযুক্তির চুলা ব্যবহারে জ্ঞানের অভাবের কারণে প্রতিবছর জ্বালানি ব্যয় বাড়ছে। ধোঁয়াযুক্ত চুলা ব্যবহারে দ্বিগুণ জ্বালানি ব্যয়ের পাশাপাশি পরিবেশের ওপর পড়ছে বিরূপ প্রভাব। এতে গ্রিন হাউজ গ্যাসের ক্ষতিকর প্রভাব বাড়ছে। অথচ স্বল্প ব্যয়ে পরিবেশবান্ধব চুলা ব্যবহার করলে জ্বালানি ব্যয় অর্ধেক কমে যাওয়ার পাশাপাশি পরিবেশের ভারসাম্যও রক্ষা করা সম্ভব।

বর্তমানে দেশের প্রায় শতকরা ৯০ ভাগ পরিবার রান্না ও অন্যান্য কাজে প্রচলিত চুলা ব্যবহার করে। এ চুলার জ্বালানি পুড়িয়ে যতটুকু তাপশক্তি পাওয়া যায়, তার প্রায় শতকরা ৫-১৫ ভাগ কাজে লাগে। বাকি শতকরা ৮৫ থেকে ৯৫ ভাগের অপচয় ঘটে। এ জন্য বন্ধু চুলা ব্যবহারের জন্য বিভিন্নভাবে সচেতনতা সৃষ্টি করতে হবে। এক্ষেত্রে গণমাধ্যমেরও ভূমিকা গুরুত্বর্পূর্ণ।


লেখক : সাংবাদিক।
ই-মেইল: [email protected]

 




রাইজিংবিডি/ঢাকা/২৬ সেপ্টেম্বর ২০১৬/তৈয়বুর/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়