ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

পরিবেশ রক্ষায় ‘পরিবেশ পুলিশের’ প্রয়োজন : আইজিপি

শাহরিয়ার সিফাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরিবেশ রক্ষায় ‘পরিবেশ পুলিশের’ প্রয়োজন : আইজিপি

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, সত্যিকার অর্থে যদি পরিবেশ রক্ষা করতে হয়, তাহলে ‘পরিবেশ পুলিশের’ প্রয়োজন আছে। দেশের প্রতিটি নদী নষ্ট হয়ে যাচ্ছে। ঢাকাসহ আশপাশের নদীর পানিকে আর পানি বলা যাবে না। বুড়িগঙ্গার পানির রং ও দুর্গন্ধের কারণে নদীর কাছে যেতে ইচ্ছে করে না।

শনিবার দুপুরে টাঙ্গাইলের পুলিশ লাইন মাঠে নবনির্মিত পুলিশ অফিসার্স মেস উদ্বোধনসহ ছয়টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনকালে তিনি এ কথা বলেন।

পুলিশ প্রধান বলেন, পরিবেশ অধিদপ্তর সরকারের আলাদা সংস্থা। তাদের নিজস্ব গতিতে তারা কার্যক্রম পরিচালনা করে থাকে। পরিবেশ যেখানে বিঘ্নিত হয়,  সেখানে তারা আইন প্রয়োগ করে থাকে।

এ সময় তিনি আরো বলেন, যত্রতত্র রাস্তার পাশে যে পরিমাণ ইটভাটা হচ্ছে,  তাতে পরিবেশ নষ্ট হচ্ছে। এক কিলোমিটার রাস্তা চলাচলের সময় ৮-১০টা ইটের ভাটা চোখে পড়ে। ইটের ভাটা যেভাবে মাটির উপরিভাগ নষ্ট করে জমির উর্বরতা শেষ করছে, তাতে আশপাশের পরিবেশ নষ্ট হচ্ছে। বিশেষ করে কৃষি জমিতে কৃষি পণ্যের উৎপাদন কমে যাচ্ছে। ইটভাটার ধোঁয়াতে মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছে।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ‘‘এসব সমস্যা সমাধানে পরিবেশ অধিদপ্তরের পর্যাপ্ত জনবল আছে কি না, সেটা আমার জানা নেই। তবে এসব সমস্যার জন্য যদি ‘পরিবেশ পুলিশ’ থাকত, তাহলে আমরা সঠিক দায়িত্ব পালন করতে পারতাম।’’

এ সময় পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়সহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

 

 

রাইজিংবিডি/টাঙ্গাইল/৬ এপ্রিল ২০১৯/শাহরিয়ার সিফাত/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়