ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পরিবেশবান্ধব প্লাস্টিক ব্যাগ কতোটা পরিবেশবান্ধব?

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ২ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরিবেশবান্ধব প্লাস্টিক ব্যাগ কতোটা পরিবেশবান্ধব?

প্রতীকী ছবি

আহমেদ শরীফ : পরিবেশবান্ধব প্লাস্টিক ব্যাগ, তিন বছর মাটির নিচে থাকার পরও নতুন ব্যাগের মতোই পণ্য বহন করতে পারে! এমনই প্রমাণ পেয়েছেন বৃটেনের গবেষকরা। এতে করে পরিবেশবান্ধব বলে যেসব ব্যাগ বাজারে প্রচলিত হচ্ছে, সেগুলোর উপর কতোটা নির্ভর করা যায়, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বৃটেনের খুচরা বাজারে পাওয়া যায়, এমন ৫টি পরিবেশবান্ধব প্লাস্টিক ব্যাগ মাটিতে ৩ বছর পুঁতে রাখার পরও আগের মতোই পণ্য বহন করতে সক্ষম, সে প্রমাণ পেয়েছেন গবেষকরা। এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠান এই গবেষণার বিষয়টি প্রকাশ করেছে।

গবেষণায় দেখা গেছে খোলা জায়গায়, মাটির নিচে ও সমুদ্রে রাখা পরিবেশবান্ধব প্লাস্টিক ব্যাগগুলো তিন বছর পরও পণ্য বহনে ব্যবহার করা যাচ্ছে। পচনশীল ব্যাগগুলো সমুদ্রের পানিতে তিন মাসের মধ্যে নষ্ট হয়ে গেলেও মাটির নিচে রাখা হলে কিছুটা বিকৃত হয়ে যায়, তবে সেগুলো প্রায় ৩ বছর ধরে ঠিকঠাক থাকে।

এক্ষেত্রে মূল প্রশ্ন হলো প্লাস্টিকের পাত্রের পরিবর্তে পরিবেশবান্ধব ব্যাগ ব্যবহার করা কি তাহলে ঠিক? এই গবেষণার মূল গবেষক ইমোজেন ন্যাপার বলেছেন, ‘তিন বছর পরিবেশে পরিত্যক্ত থাকার পরও পরিবেশবান্ধব প্লাস্টিক ব্যাগগুলো আবারো একইভাবে পণ্য বহন করতে পারছে, এটা দেখে আমি সত্যি আশ্চর্য হয়েছি। পরিবেশবান্ধব কোনো ব্যাগও যদি প্রচলিত প্লাস্টিকের ব্যাগের মতো হয়, তাহলে সত্যি আশ্চর্য হতেই হয়।’

গবেষণাটিতে ইউরোপিয়ান কমিশনের একটি রিপোর্টের কথা উল্লেখ করে আরো জানানো হয়, প্রতি বছর প্রায় ১০০ বিলিয়ন প্লাস্টিক ব্যাগ তৈরি হচ্ছে বিশ্বজুড়ে। পরিবেশের জন্য খুব ক্ষতিকর এই প্লাস্টিকের ব্যাগ একটা পর্যায়ে স্থলভাগের পরিবেশ বিপন্ন করে সমুদ্রে গিয়ে জমা হয়, সেখানে এর কারণে অসংখ্য সামুদ্রিক প্রাণী মরে যায়।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া




রাইজিংবিডি/ঢাকা/২ মে ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়