ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পর্দা উঠছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ১৯ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পর্দা উঠছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের

নিজস্ব প্রতিবেদক : জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের দ্বিতীয় আসরের পর্দা উঠতে যাচ্ছে। ২০ অক্টোবর শুক্রবার সকালে অনুষ্ঠান উদ্বোধন করা হবে।

তরুণরাই দেশের ভবিষ্যত। তারাই আগামী দিনের বাংলাদেশ গড়বে। সারা দেশ থেকে মেধাবী তরুণদের নেতৃত্বের ক্ষেত্রে সামনের কাতারে নিয়ে আসতে হবে। এমন চিন্তা থেকে শুরু হয় দেশে তরুণদের সর্ববৃহৎ প্লাটফর্ম ‘ইয়াং বাংলা’। ইয়াং বাংলার কার্যক্রমের মূল সেই চিন্তা ভুল প্রমাণিত হয়নি বরং আরো বড় সত্য হয়ে ধরা দিয়েছে গত কয়েক বছরে। তারই ধারাবাহিকতায় আবার শুরু হচ্ছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

এবারের আয়োজনে অংশ নিতে আবেদন করতে হয়েছে অনলাইনে। ইয়াং বাংলার ওয়েবসাইট -এ গিয়ে জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্ট নম্বর, ইমেইল অ্যাড্রেস এবং মোবাইল নম্বরের মাধ্যমে রেজিস্ট্রেশন করেন আগ্রহীরা। আবেদনের শেষ সময় ছিল গত ৩১ জুলাই।

সারা দেশে ৪৪টি জেলা ও ৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানে সাড়ে চার মাসব্যাপী অ্যাক্টিভেশন প্রোগ্রামের মাধ্যমে উঠে আসে ১ হাজার ৩০০ আবেদন। এদের মধ্য থেকে ১০০টি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে বাছাই করা হয় এবং চূড়ান্ত পর্বের জন্য মনোনীত হয় ৫০টি সংগঠন। বাছাইকৃত ১০০টি সংগঠনের প্রতিটি থেকে দুজন করে প্রতিনিধি এসেছেন সাভারের শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্রে। অনুষ্ঠানস্থলেই তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে।

শুক্রবার সকালে অনুষ্ঠান উদ্বোধন করা হবে। বিকেলে থাকবে মতবিনিময় অনুষ্ঠান। ২১ অক্টোবর বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সামাজিক উন্নয়ন, সাংস্কৃতিক উন্নয়ন এবং ক্রীড়া উন্নয়ন- এই তিনটি বিভাগে মনোনয়ন পাওয়া পঞ্চাশটি সংগঠনের মধ্যে রয়েছে স্বপ্ন দেখো সমাজকল্যাণ সংস্থা, বরিশাল ইয়ুথ সোসাইটি, দুর্বার ফাউন্ডেশন, কাকতাড়ুয়া, আই পজিটিভ, স্লোগান একাত্তর, শ্রীপুর উপজেলা ইয়ুথ ফোরাম, জুমফুল থিয়েটারসহ আরো বেশকিছু সংগঠন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এবার সামাজিক উন্নয়ন, সাংস্কৃতিক কার্যক্রম, ক্রীড়া উন্নয়নসহ আরো বেশকিছু বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। এবার পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, সমাজ থেকে যেকোনো ধরনের নিষ্ঠুরতা এবং সহিংসতা দূরীকরণ এবং মাদক থেকে তরুণদের দূরে রাখার কার্যক্রমে সহায়তা করেছে। এগুলোর পাশাপাশি শিশুদের সামাজিক সহায়তা প্রদান, ঝরে পড়া শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান, পথশিশু, শিশু বা প্রতিবন্ধীদের সহায়ক কার্যক্রম, অসহায় নারী, বৃদ্ধ, সংখ্যালঘু সম্প্রদায়, শরণার্থী, হতদরিদ্র ও সমাজের অসহায়দের সহায়ক কার্যক্রমের জন্যও পুরস্কার প্রদান করা হয়েছে।

এ ছাড়া বেকারত্ব দূরীকরণের উদ্যোগ গ্রহণ, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাস কার্যক্রম, টেকসই আবহাওয়া ব্যবস্থাপনা কার্যক্রমসহ তরুণদের ক্রীড়া ও শারীরিক শিক্ষা বিষয়কে পুরস্কারের জন্য বিবেচনায় রাখা হয়েছে বলে জানা গেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়