ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাটকল শ্রমিকদের দ্রুত বকেয়া মজুরি পরিশোধের নির্দেশ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ১৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাটকল শ্রমিকদের দ্রুত বকেয়া মজুরি পরিশোধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয়  বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার কমিটির সভাপতি  মির্জা আজমের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) সম্পর্কে আলোচনা করা হয়। বিজেএমসির
শ্রমিক অসন্তোষ দূর করতে  দ্রুত বকেয়া মজুরি পরিশোধসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে কমিটি।

কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মো. ইসরাফিল আলম, মোয়াজ্জেম হোসেন রতন, রনজিত কুমার রায়, মো. নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার, আব্দুল মমিন মন্ডল এবং খাদিজাতুল আনোয়ার বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বস্ত্রখাতে ১৬টি উন্নয়ন প্রকল্প চলমান ও ১৬টি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে বলে উল্লেখ করা হয়।বস্ত্র আইন -২০১৮  ফলপ্রসূ ও অধিকতর কার্যকর করতে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করে তাদের চাহিদা মোতাবেক সেবা প্রদান নিশ্চিত করার সুপারিশ করা হয়।

বৈঠকে বস্ত্রখাতে যথাযথ উন্নয়ন নিশ্চিত করতে একটি গবেষণা প্রতিষ্ঠান গড়ে তোলার সুপারিশ করা হয়। এছাড়া এ খাতে দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষক নিয়োগের প্রক্রিয়া ত্বরান্বিত করার সুপারিশ করা হয়।

মাদারীপুরের শিবচর উপজেলায় ‘শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপন (প্রথম পর্যায়)’ শীর্ষক প্রকল্পের জমি অধিগ্রহণ কার্যক্রম দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে মন্ত্রণালয়ের সচিবের  মাধ্যমে একটি কমিটি গঠন করা হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়। এছাড়া ‘শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপন’ ও ‘শেখ হাসিনা টেক্সটাইল কলেজ নির্মাণ’ শীর্ষক বৃহৎ প্রকল্প দুটি সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং স্থায়ী কমিটির পরামর্শ মোতাবেক কোনো প্রকল্প গ্রহণ করার পূর্বে জমি নির্বাচন ও অধিগ্রহণ নিশ্চিত করে প্রকল্প গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক, বিজেএমসি, বিটিএমসি ও বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

         

 

রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/১৬ এ‌প্রিল ২০১৯/আসাদ/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়