ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাটকল শ্রমিকদের রেলপথ অবরোধ

গাজী হানিফ মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাটকল শ্রমিকদের রেলপথ অবরোধ

নরসিংদী প্রতিনিধি : মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবিতে নরসিংদীর দুই রাষ্ট্রায়ত্ত্ব জুটমিলে ৭২ ঘন্টা ধর্মঘটের তৃতীয় দিনে শ্রমিকরা প্রায় এক ঘন্টা রেলপথ অবরোধ করে রাখে। 

এ সময় ট্রেনে ইটপাটকেল নিক্ষেপ করলে অন্তত ২০ যাত্রী আহত হয়েছেন। পরে দুপুর ১২টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

নরসিংদী সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ ও শ্রমিকরা জানায়, কাজে যোগ না দিয়ে বৃহস্পতিবার বেলা ১১টা থেকে শহরের তরোয়া এলাকায় রেল পথ অবরোধ করে ইউএমসি জুটমিলের হাজারো শ্রমিক। এ সময় তারা টায়ারে আগুন দিয়ে রেললাইনে অবস্থান নিলে আটকা পড়ে ঢাকা থেকে চট্রগ্রামগামী কর্ণফুলী এক্সপ্রেস।
 


অবরোধের ফলে ঢাকা-সিলেট, ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-কিশোরগঞ্জ রেলপথে প্রায় এক ঘন্টা বন্ধ থাকে সকল প্রকার ট্রেন চলাচল। এ সময় শ্রমিকদের ছোড়া পাথরের আঘাতে ট্রেনের ২০ যাত্রী আহত হয়েছেন। ভাংচুর করা হয় ট্রেনের জানালার কাঁচ। দুপুর ১২টার দিকে পুলিশ, ফায়ার সার্ভিসের লোকেরা অবরোধকারী শ্রমিকদের সরিয়ে নিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

ওসি সৈয়দুজ্জামান বলেন, প্রায় পাঁচ হাজার শ্রমিকের একটি মিছিল তরোয়া এলাকায় রেল লাইনে আগুন দিয়ে ট্রেন অবরোধের চেষ্টা করেছে। অল্প কয়েকটি জানালার কাঁচ ভাঙচুর করেছে। আমরা ঘটনার আধঘন্টার মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়েছি। ৪৫ মিনিটি অবরোধের পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।
 


আন্দোলনকারী শ্রমিক নেতারা জানান, শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ের লক্ষে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে এ আন্দোলন। এরই মধ্যে শুধুমাত্র মজুরি কমিশন পরীক্ষামূলক বাস্তবায়নে সরকারের পক্ষ থেকে বার্তা পাওয়া গেছে। তবে এতে শ্রমিকরা সন্তুষ্ট না হওয়ায় পুরো দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকরা ঘরে ফিরে যাবে না। দাবি মানা না হলে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচী পালন করা হবে।

এর আগে গত মঙ্গলবার সকাল থেকে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ দেশব্যাপী ৭২ ঘন্টার অবরোধ-ধর্মঘট কর্মসূচীর ডাক দেয়। দাবি বাস্তবায়ন না হলে আরো কঠোর কর্মসূচীর হুঁশিয়ারী দেন শ্রমিক নেতৃবৃন্দ।

 

 

রাইজিংবিডি/নরসিংদী/৪ এপ্রিল ২০১৯/ গাজী মাহমুদ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়