ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পান্ডে-ধোনিকে ছাপিয়ে সেঞ্চুরিয়নে নায়ক ক্লাসেন-ডুমিনি

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫০, ২১ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পান্ডে-ধোনিকে ছাপিয়ে সেঞ্চুরিয়নে নায়ক ক্লাসেন-ডুমিনি

ক্রীড়া ডেস্ক : ঝোড়ো ব্যাটিং ক্লাসেনের। দায়িত্বশীল ইনিংস ডুমিনির। দুজনের আলো ছড়ানো ইনিংসে ভারতকে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৬ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।

এর আগের গল্পটা মহেন্দ্র সিং ধোনির। তাকে দলে রাখায় হচ্ছিল সমালোচনা। শেষ দিকে প্রয়োজনমতো রান তুলতে পারছিলেন না বলে চলছিল কানাঘুষা। মিস্টার ফিনিশার মহেন্দ্র সিং ধোনি ভাবছিলেন না এগুলো নিয়ে।

সুযোগ পেলে ব্যাট হাতে দেবেন জবাব, এমন মন্ত্রে সব সময় বিশ্বাস তার। সেঞ্চুরিয়নে বুধবার রাতে পেলেন সুযোগ। স্বদব্যবহার করে খেললেন অসাধারণ এক ইনিংস। ধোনিকে যোগ্য সঙ্গ দেন মনিশ পান্ডে। কিন্তু বৃথা যায় তাদের ব্যাটিং। 

দুজনের ব্যাটে ভর করে ভারত তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে পায় ১৮৮ রানের পুঁজি। পাহাড় সমান লক্ষ্য দক্ষিণ আফ্রিকা টপকে যায় ৬ উইকেট ও ৮ বল হাতে রেখে। পান্ডে-ধোনির ব্যাটিং ছাপিয়ে সেঞ্চুরিয়নে নায়ক হেনরিখ ক্লাসেন ও জেপি ডুমিনি। 

তৃতীয় উইকেটে দুজনের ৪৯ বলে ৯৩ রানের জুটিতে স্বাগতিক দল পায় জয়ের ভিত। তবে ডুমিনির থেকেও আক্রমণাত্মক ছিলেন উইকেট রক্ষক ব্যাটসম্যান ক্লাসেন। ৩০ বলে ৩ চার ও ৭ ছক্কায় ২৩০ স্ট্রাইক রেটে খেলেন ৬৯ রানের ইনিংস। তার ঝোড়ো ব্যাটিংয়ে জয়ের পথ অনেকটাই সহজ হয়ে যায়। বাকি কাজটুকু সারেন অধিনায়ক ডুমিনি। ৪০ বলে ৬৪ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন বাঁহাতি ব্যাটসম্যান।

এর আগে ৩৮ রান তুলতেই ২ উইকেট হারায় প্রোটিয়ারা। ক্লাসেন দলীয় ১৩১ রানে আউট হওয়ার পর ডেভিড মিলার সাজঘরে ফেরেন রান আউটে। ফারহান বেদারদিয়েনকে (১৬) নিয়ে দলকে জয় উপহার দেন ডুমিনি।   

টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়ে শুরুতে ভারতকে চাপে রেখেছিল প্রোটিয়ারা। ৪৫ রান তুলতেই তিন উইকেট হারায় সফরকারীরা। ক্রিস মরিসের করা প্রথম ওভার থেকে কোনো রান নিতে পারেননি শিখর ধাওয়ান। পরের ওভারের প্রথম বলেই রোহিত শর্মা এলবিডব্লিউ হন জুনিয়র ডালার বলে। 

তিনে নেমে সুরেশ রায়না ভালো শুরু করেছিলেন। তাকে সঙ্গ দিচ্ছিলেন ধাওয়ানও। কিন্তু ১ রানের ব্যবধানে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। ৪৪ রানে ধাওয়ান (২৪) স্পিনার ডুমিনির বলে ক্যাচ দেন লং অনে। বিরাট কোহলি ৫ বলে ১ রান করে ডালার দ্বিতীয় শিকারে পরিণত হন। ডানহাতি এ পেসারের একটু লাফিয়ে উঠা বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ভারতের অধিনায়ক।

চতুর্থ উইকেটে মনিশ পান্ডে ও রায়না ৪৫ রানের জুটি গড়েন। এ জুটি ভাঙেন আন্দিলে ফিকোয়াও। সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হন ২৪ বলে ৩১ রান করা রায়না। তার ইনিংসে ছিল পাঁচটি চারের মার।  এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ভারতকে। মহেন্দ্র সিং ধোনির ধ্রুপদী আক্রমণাত্মক ব্যাটিং এবং পান্ডের দ্যুতি ছড়ানো ইনিংসে ১৮৮ রানের পুঁজি পায় ভারত। দুজনের ৫৬ বলে অবিচ্ছিন্ন ৯০ রানের জুটিতে ভারত পায় বিশাল সংগ্রহ। ২৮ বলে ৫২ রান করেন ধোনি। পান্ডের জুটিতে অবদান ২৮ বলে ৪৬ রান। দুজনের জুটিতে আসে ৮ চার ও ৪ ছক্কা। 

ভারতের হয়ে সর্বোচ্চ ৭৯ রান করেন পান্ডে। ৪৮ বলে ৬ চার ও ৩ ছক্কায় ইনিংসটি সাজান। টি-টোয়েন্টিতে দ্বিতীয় ফিফটির স্বাদ পাওয়া ধোনির ইনিংসে ছিল ৪ চার ও ৩ ছক্কার মার। ইনিংস শেষে চওড়া হাসি নিয়ে ড্রেসিং রুমে ঢুকলেও ম্যাচ শেষে সেই হাসি আর মুখে থাকেনি। 

ক্লাসেন-ডুমিনির ম্যাচজয়ী ইনিংসে সিরিজে ১-১ সমতা এনেছে দক্ষিণ আফ্রিকা। ২৪ ফেব্রুয়ারি হবে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচ।  ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন ক্লাসেন।     

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়