ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এনএ কলেজ তালিকা থেকে

পাবনায় ৪০ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ১৭ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাবনায় ৪০ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন

মানববন্ধন চলাকালীন একটি চিত্র

পাবনা প্রতিনিধি : সুজানগর উপজেলা সদরে নিজাম উদ্দিন আজগর আলী (এনএ কলেজ) ডিগ্রি কলেজকে জাতীয়করণের তালিকা থেকে বাদ দেওয়ার প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে। এর দৈর্ঘ হয়েছিল প্রায় ৪০ কিলেমিটার।

 

কলেজটি জাতীয়করণের তালিকাভুক্ত হওয়ার পাঁচ মাসের মাথায় বিএনপি-জামায়াতের একটি চক্রের মিথ্যা অভিযোগের কারণে সম্প্রতি কলেজটিকে জাতীয়করণের তালিকা থেকে বাদ দেয় সরকার। এমন খবরে ক্ষুব্ধ হয়ে ওঠে সুজানগরের সর্বস্তরের মানুষ।

 

‘এনএ কলেজ জাতীয়করণ রক্ষা কমিটি’র উদ্যোগে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত টানা এক ঘণ্টা মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

 

পাবনা-সুজানগর প্রধান সড়কের তারাবাড়ীয়া বাজার থেকে সাগরকান্দী বাজার পর্যন্ত দীর্ঘ প্রায় ৪০ কিলোমিটার সড়ক জুড়ে অনুষ্ঠিত মানববন্ধনে কলেজের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও উপজেলার অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সাংবাদিক, জনপ্রতিনিধি ও ব্যবসায়ীসহ সর্বস্তরের হাজারো মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়।

 

ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে সুজানগর পৌর বাজারের ব্যবসায়ীরা তাদের দোকানপাট বন্ধ করে মানবন্ধনে অংশ নেয়। কলেজটি পুনরায় জাতীয়করণের তালিকাভুক্ত করার দাবি জানিয়ে বিভিন্ন স্লোগান দেয় মানবন্ধনে অংশগ্রহণকারীরা।

 

মানববন্ধনকালে সড়কটিতে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

 

জাতীয়করণ রক্ষা কমিটির আহ্বায়ক আব্দুল মজিদ মন্টুর সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব আব্দুল জব্বারের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান জালাল উদ্দিন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীনুজ্জামান শাহীন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল কাদের রোকন, আলহাজ্ব একেএম বন্দে আলী, আব্দুল জলিল বিশ্বাস, আব্দুল জব্বার মাস্টার, অধ্যক্ষ আব্দুল হালিম, মাহমুদুজ্জামান মানিক, ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন মৃধা, রবিউল হক টুটুল, মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আলহাজ্ব আব্দুল হাই, উপজেলা ছাত্রলীগের সভাপতি শামীম আদম লিটন ও সাধারণ সম্পাদক শেখ মিলনসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানরা।

 

বক্তারা মিথ্যা অভিযোগে কলেজটি জাতীয়করণের তালিকা থেকে বাদ দেওয়ায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করার পাশাপাশি কলেজটি পুনরায় জাতীয়করণের তালিকাভুক্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন। অন্যথায় আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

 

১৯৮৪ সালে জাতীয় পার্টি সরকারের আমলে প্রতিষ্ঠিত কলেজটি সরকারের যথাযথ শর্ত এবং নীতিমালার ভিত্তিতে গত পাঁচ মাস আগে জাতীয়করণের তালিকাভুক্ত করা হয়।

 

মানববন্ধনকালে অনুষ্ঠিত সমাবেশে অভিযোগ করা হয়, উপজেলার দুলাই ডা. জহুরুল কামাল ডিগ্রি কলেজ কর্তৃপক্ষ তাদের কলেজ জাতীয়করণের হীন স্বার্থে কলেজটি বিএনপি-জামায়াতের কলেজ বলে আখ্যায়িত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর মিথ্যা আভিযোগ দায়ের করে। এরই পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ কোনো প্রকার তদন্ত ছাড়াই জাতীয়করণের তালিকা থেকে এনএ কলেজের নাম বাদ দিয়ে দুলাই ডা. জহুরুল কামাল ডিগ্রি কলেজ জাতীয়করণের তালিকাভুক্ত করে। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে জাতীয়করণ রক্ষা কমিটির নেতৃবৃন্দ অভিযোগ করেন।

 

 

রাইজিংবিডি/শাহীন রহমান/১৭ নভেম্বর ২০১৬/টিআর/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়