ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাহাড় ধসে ৩ জন নিহত, উদ্ধার ২

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৫, ২১ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাহাড় ধসে ৩ জন নিহত, উদ্ধার ২

সুজাউদ্দিন রুবেল, ঘুমধুম থেকে : বান্দরবানের ঘুমধুম এলাকায় পাহাড় কাটার সময় মাটিচাপা পড়ে তিনজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে দুইজন।

আজ সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে এই দুর্ঘটনা ঘটে।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, ঘুমধুম ইউনিয়নের মনজয়পাড়া এলাকায় পাহাড় কেটে ড্রেন নির্মাণ করছিল আটজন শ্রমিক। এক পর্যায়ে পাশ থেকে পাহাড়ের একটি অংশ ধসে পড়ে তাদের ওপর। এতে মাটিচাপা পড়ে ঘটনাস্থলে সোনা মেহের, মো. আবু, নুরুল হাকিম ও জমির উদ্দিন চাপা পড়ে। এ সময় স্থানীয়রা গুরুতর অবস্থায় একজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করে। সর্বশেষ সন্ধ্যা সাড়ে ৬টায় নুরুল হাকিমকে জীবিত উদ্ধার ফায়ার সার্ভিসের কর্মীরা।

যদিও তাৎক্ষণিকভাবে মাটি চাপা পড়ে পাঁচ শ্রমিকই নিহত হয়েছে বলে বিভিন্ন সূত্র থেকে বলা হয়।

ফায়ার সার্ভিসের উখিয়ার স্টেশন অফিসার নিউটন বলেন, মাটিচাপা পড়া শ্রমিকদের উদ্ধারে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট কার্যক্রম চালায়। সর্বশেষ সন্ধ্যা সাড়ে ৬টায় নুরুল হাকিমকে জীবিত উদ্ধার করে উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে। পাহাড়টি বিশাল হওয়ায় মাটিচাপা পড়া তিনজনের মৃতদেহ উদ্ধার করতে সময় লাগছে।

স্থানীয়রা জানান, সুপায়ন বড়ুয়ার মালিকানাধীন বিশাল পাহাড়টি গত দুই মাস ধরে শ্রমিকরা কেটে ড্রেন নির্মাণ করছে। দুপুরে ড্রেনে যখন শ্রমিকরা কাজ করছিল, তখন ওপর থেকে মাটি ধসে পড়ে চারজন শ্রমিক মাটিচাপা পড়ে। ঘটনার পর থেকে সুপায়ন বড়ুয়া পলাতক।

গত বছর প্রবল বর্ষণে পাহাড় ধসে মারা যায় ১২০ জন। এতে আহত হয় দুই শতাধিক মানুষ। এ সময় সব হারিয়ে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেয় তিন হাজার মানুষ।

প্রতি বছর বর্ষা মৌসুমে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে পাহাড় ধসে হতাহতের ঘটনা ঘটে। এ বছর বর্ষা মৌসুমকে সামনে রেখে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

 

 

 

রাইজিংবিডি/কক্সবাজার/২১ মে ২০১৮/সুজাউদ্দিন রুবেল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়