ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘পিটিশনে প্রতিকার পাওয়া সর্বোচ্চ নাগরিক অধিকার’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ২৩ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পিটিশনে প্রতিকার পাওয়া সর্বোচ্চ নাগরিক অধিকার’

নিজস্ব প্রতিবেদক : জাতীয় জনগুরুত্বপূর্ণ বিষয়ে পিটিশনের মাধ্যমে প্রতিকার পাওয়া দেশের জনগণের সর্বোচ্চ নাগরিক অধিকার বলে মনে করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গলবার জাতীয় সংসদের পিটিশন কমিটির বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ মতামত প্রকাশ করেন। সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে পিটিশন কমিটিকে অতীব গুরুত্বপূর্ণ কমিটি হিসেবে উল্লেখ করে শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘যে কোন জাতীয় জনগুরুত্বপূর্ণ বিষয় দেশের নাগরিকগণ পিটিশনের মাধ্যমে জাতীয় সংসদের গোচরীভূত করতে পারেন। কোন ব্যক্তি কোন বিষয়ে প্রতিকার না পেলে সংক্ষুব্ধ ব্যক্তির সংসদে পিটিশনের মাধ্যমে বিষয়টি সংসদকে অবহিত করার সুযোগ রয়েছে। সংসদ সদস্যের প্রতিস্বাক্ষরে প্রাপ্ত পিটিশনসমূহ বিবেচনা করে জাতীয় সংসদের স্পিকার সংসদে উত্থাপন করবেন।’

তিনি বলেন, ‘সংবাদপত্র, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়া এবং জাতীয় সংসদের ওয়েবসাইটের মাধ্যমে বিষয়টি সাধারণ জনগণকে অবহিত করা যেতে পারে। জনগুরুত্বপূর্ণ বিষয়ে বা অন্য কোন বিষয়ে কোন ব্যক্তি প্রতিকার না পেলে পিটিশন কমিটির মাধ্যমে প্রতিকার পাওয়া তার সর্বোচ্চ নাগরিক অধিকার।

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে, জাতীয় সংসদের ওয়েবসাইটে প্রচারের পাশাপাশি প্রিন্ট-ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার মাধ্যমে প্রতি মাসে একবার করে পরপর তিন মাস গণবিজ্ঞপ্তি প্রচার এবং সংসদ বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ টেলিভিশন ও অন্যান্য বেসরকারি টিভি চ্যানেলে পিটিশন কমিটির সদস্যদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠানের  সিদ্ধান্ত গৃহিত হয়।

তৃণমূল পর্যায়ে নাগরিকদের অবহিতকরণ ও উদ্বুদ্ধকরনের জন্য সংসদ সদস্যগণকে আরও কার্যকর ভূমিকা রাখার লক্ষ্যে পিটিশন কমিটির পক্ষ থেকে আহবান জানানো হয়।

১০ম জাতীয় সংসদে এ পর্যন্ত যে সকল পিটিশন পাওয়া গেছে তা কার্যপ্রণালী বিধি অনুযায়ী সংসদে উপস্থাপন করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

এসময় পিটিশন কমিটির সদস্য ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া, মোঃ আব্দুস শহীদ এমপি, শেখ মোঃ নূরুল হক এমপি এবং ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়