ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পোশাক খাতের মেলায় ওয়ালটনের ইন্ডাস্ট্রিয়াল সলিউশন

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পোশাক খাতের মেলায় ওয়ালটনের ইন্ডাস্ট্রিয়াল সলিউশন

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ ইন্টারন্যাশনাল গার্মেন্টস এন্ড টেক্সটাইল মেশিনারি এক্সপোতে ইন্ডাস্ট্রিয়াল সলিউশন নিয়ে হাজির হয়েছে দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটনের অঙ্গ প্রতিষ্ঠান ওয়ালটন ইন্ডাস্ট্রিয়াল সলিউশন ডিভিশন (ডব্লিউআইএসডি)।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) দুই নম্বর হলে আয়োজিত মেলার শেষ দিন রোববার একথাই জানিয়েছেন ওয়ালটন ইন্ডাস্ট্রিয়াল সলিউশন ডিভিশনের এসিস্ট্যান্ট ডিরেক্টর মোঃ ইবনে জাবেল।

তিনি বলেন, ‘ওয়ালটন তৈরি করছে ইন্ডাস্ট্রিয়াল সলিউশন এবং তা বিদেশে রপ্তানি করছে- এ বিষয়টি সকলের সামনে তুলে ধরা এবং গার্মেন্টস ও টেক্সটাইল ইন্ডাস্ট্রির সঙ্গে ওয়ালটন সলিউশন ডিভিশনের একাত্মতা প্রকাশ করাই আমাদের এই মেলায় অংশগ্রহণের অন্যতম উদ্দেশ্য।

তবে মেলায় আমরা ১৪ ধরনের পণ্য ডিসপ্লে করেছি। এর মধ্যে রয়েছে এলজিপি, এলডিপি, মাস্টারব্যাচ, অ্যালুমিনিয়াম ফয়েল এন্ড বোথ সাইড টেপ ইত্যাদি। এর মধ্যে বেশ কিছু পণ্য রয়েছে যা দেশের বাইরে রপ্তানি করা হয়। এগুলো হচ্ছে কমপোনেন্ট, প্লাস্টিক কমপোনেন্ট, স্টিল কমপোনেন্ট, এলডিপি।’



গত ৩০ নভেম্বর রেডকার্পেট ৩৬৫ লিঃ আয়োজিত চার দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এবার মেলায় বাংলাদেশসহ মোট ১২ দেশের ১৮০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। অংশগ্রহণকারী দেশগুলো হলো চীন, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, কোরিয়া, শ্রীলংকা, তুরস্ক এবং আমেরিকা।

রেডকার্পেট ৩৬৫ লিঃ এর সিইও ইমতিয়াজ জানান, প্রদর্শনীতে দেশী ও বিদেশী উৎপাদনকারী প্রতিষ্ঠান, ডিলার এবং সরবরাহকারীরা তাদের পণ্যের নতুনত্ব ও এই খাতের সর্বশেষ অগ্রগতি তুলে ধরেছেন। যার ফলে বাংলাদেশের শিল্প মালিক, ব্যবসায়ী, উদ্যেক্তা, টেকনিক্যাল এক্সপার্ট, ইঞ্জিনিয়ার ও মার্চেন্ডাইজাররা ভীষন উপকৃত হবে বলে আমরা দৃঢ় বিশ্বাসী।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানীকারক দেশ। ইউরোপীয় ইউনিয়নে ডেনিম কাপড় রপ্তানীতে শীর্ষে এবং নীট ওয়্যার পোশাক রপ্তানীতে বিশ্বে দ্বিতীয় বৃহত্তম দেশ। অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয় হল প্রতি তিনজন ইউরোপীয়র মধ্যে একজন ইউরোপীয় বাংলাদেশের তৈরি টি-শার্ট এবং প্রতি পাঁচজন আমেরিকানের মধ্যে একজন আমেরিকান বাংলাদেশের তৈরি ডেনিম জিন্স পরে থাকেন। আর এই গুরুত্বপূর্ন বস্ত্র ও পোশাক খাতের অগ্রযাত্রাকে ধরে রাখতে প্রয়োজন যথোপযুক্ত মেশিনারি, প্রয়োজনীয় কাঁচামাল, সুতা, কাপড়, ডাইস ও গুণগত মানসম্পন্ন কেমিক্যালের সরবরাহ।

আমরা বিশ্বাস করি আমাদের দেশীয় ও বিদেশী প্রস্তুতকারক, ডিলার ও সরবরাহকারীরা তাদের কাঙ্খিত ক্রেতা হিসেবে বস্ত্র ও পোশাক খাতের প্রস্তুতকারক, রপ্তানীকারক ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বিটুবি সম্পর্ক স্থাপন করতে সক্ষম হবেন।’




রাইজিংবিডি/ঢাকা/৩ ডিসেম্বর ২০১৭/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়