ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

প্রচারে উপজীব্য খিচুড়ি

সাফিউল ইসলাম সাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ১৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রচারে উপজীব্য খিচুড়ি

সাফিউল ইসলাম সাকিব, সাভার: শীতে খিচুড়ির কদর কত?  বাংলাদেশিদের এই প্রশ্ন না করাই ভাল! তবে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও প্রচারের প্রধান উপজীব্য হয়ে উঠেছে খিচুড়ি। রাজধানীর উপকন্ঠ সাভারের নির্বাচনী প্রচারশিবিরগুলো ঘুরে এমনটাই দেখা গেছে।

প্রচারশিবিরগুলোতে গণজমায়েত বৃদ্ধি, কর্মীদের উদ্দীপনা বাড়াতে খাওয়ানো হচ্ছে খিচুড়ি। এই আয়োজন বসে মূলত দিনের শেষে, সন্ধ্যার পর। প্রচার শেষে নিজ নিজ শিবিরে খিচুড়ির প্লেটে তৃপ্তির ঢেকুর তোলেন কর্মীরা। এসময় চলে প্রচারের সফলতা-ব্যর্থতার আলোচনাও।

‘আজকের খিচুড়ি বেশ ভালই হইছে, এরকম ঝাল দিলে মজাই লাগ ‘-বলছিলেন বিরুলিয়া ইউনিয়নের কালিয়াকৈর এলাকায় আওয়ামী লীগ প্রার্থীর প্রচার শিবিরের এক নেতা।

উত্তরে তার কর্মীদের মধ্যে একজন বলেন, ‘ভাই আজকের প্রচারও ভালো হইছে, এই জন্য খিচুড়িও ভালা লাগতাছে।’

সাভার-আশুলিয়ায় প্রচারযুদ্ধে যেমন এগিয়ে রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, তেমনি খিচুড়ির আয়োজনেও এগিয়ে তারা। প্রায় প্রতিটি প্রচার শিবিরে দৈনন্দিনের আয়োজনে খিচুড়ি।



খিচুড়ির আয়োজনে প্রতিদিন প্রায় সাত থেকে ১০ হাজার টাকা লাগছে। খরচের অর্থ প্রার্থীর পকেট থেকে আসছে কি না ?  এমন প্রশ্নের জবাবে আশুলিয়া ইউনিয়ন যুবলীগের যুগ্ম-আহবায়ক কুসুম মোল্লাহ বলেন, ‘স্থানীয় নেতাদের কাছে নির্বাচন একটি উৎসব। তাই সবাই নিজ নিজ খরচে নৌকার পক্ষে এই আয়োজন করছে। একেক দিন একেক নেতা খরচ বহন করছে।’

প্রচারশিবিরগুলোতে খিচুড়ির আয়োজন হলে তার রেশ পড়ছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। রান্নার খুঁটিনাটি থেকে শুরু করে সব কিছুর ছবি ফেসবুকে পোস্ট করছেন নেতারা। নেতা-কর্মীদের দাওয়াত দিয়ে নির্দিষ্ট সময়ে আসতে বলা হচ্ছে প্রচার শিবিরে। আর এতেই সন্ধ্যার পর জমজমাট প্রচার শিবির। 

সাভার ও আশুলিয়া থানার আটটি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে ঢাকা-১৯ আসনে এবার ভোটযুদ্ধ হচ্ছে দুই চিকিৎসকের মধ্যে। আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ও বর্তমান সাংসদ ডা. এনামুর রহমানকে। আর বিএনপির তথা ঐক্যফ্রন্টের প্রার্থী হলেন ঢাকা জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ ডা. দেওয়ান সালাউদ্দিন বাবু। এই আসনটিতে ভোটার সংখ্যা সাত লাখ ৪৭ হাজার ৩০১ জন ।




রাইজিংবিডি/ সাভার/ ১৮ ডিসেম্বর ২০১৮/ সাফিউল ইসলাম সাকিব/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়