ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রতারণা ঠেকাতে মোবাইল কিনতেও ফিঙ্গারপ্রিন্ট

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৬, ২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতারণা ঠেকাতে মোবাইল কিনতেও ফিঙ্গারপ্রিন্ট

মো. রায়হান কবির : আমাদের দেশে যখন বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হল, তখন এক শ্রেণীর মানুষ বুঝে না বুঝেই এর বিরোধিতা করেছিল। এমনকি এখনও অনেক মানুষ আছেন যারা এই পদ্ধতি নিয়ে বিরক্ত।

কিন্তু প্রকৃতপক্ষে এই পদ্ধতিই এক সময় আপনার রক্ষা কবচ হবে। যদিও সরকারের উদ্দেশ্য ছিল মোবাইল দ্বারা সৃষ্ট সন্ত্রাসী কার্যকলাপকে নিয়ন্ত্রণে আনা। একই সঙ্গে ব্যক্তির নিরাপত্তা বিধান। তবে এটা ডিজিটাল অর্থনীতির জন্যেও এক বিরাট আগাম অর্জন হয়ে থাকলো।

কেননা সম্প্রতি থাইল্যান্ড সিম এবং মোবাইল রেজিস্ট্রেশনে ফিঙ্গারপ্রিন্ট বাধ্যতামূলক করছে। কারণ, সেখানে ইতিমধ্যেই মোবাইল ব্যাংকিং অনেক জনপ্রিয়তা পেয়েছে। তাছাড়া ডিজিটাল লেনদেনও ভালো মাত্রায় বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে এগুলোর সঙ্গে সম্পর্কযুক্ত প্রতারণাও বেড়ে গেছে বহুগুণ।

তাই ব্যাংকক পোস্টের খবর অনুযায়ী সেদেশের বিশাল মোবাইল ব্যাংকিং এর সুরক্ষায় চালু করা হয়েছে মোবাইল সেট এবং সিম রেজিস্ট্রেশনে ফিঙ্গারপ্রিন্ট টেকনোলোজি। যাতে যে গ্রাহকের সিম সেই গ্রাহকই ব্যবহার করতে পারে। অর্থাৎ আপনার ফিঙ্গারপ্রিন্ট যদি মোবাইল সেটের সঙ্গে না মেলে তবে সেই মোবাইল দিয়ে আপনি মোবাইল ব্যাংকিং করতে পারবেন না। অর্থের নিরাপত্তার জন্যে শুধুমাত্র যে ব্যক্তি সিমের মালিক সেই ব্যক্তিই তার ফিঙ্গারপ্রিন্টের দ্বারা রেজিস্ট্রেশন করা মোবাইল সেটের মাধ্যমে অর্থ লেনদেন করতে পারবে। তাই সেট বা সিম হারিয়ে গেলেও অন্যকেউ এর অপব্যবহার করতে পারবে না।

তাছাড়া মোবাইল অপারেটর কোম্পানিগুলোও নতুন অ্যাপ আনছে যার দ্বারা তারা সহজেই নিশ্চিত হতে পারবে যে ব্যক্তি সিম কিনেছেন তিনিই তা ব্যবহার করছেন কিনা? সে হিসেবে চিন্তা করলে ডিজিটালি আমরা এখনই অনেক উন্নত দেশের চেয়ে এগিয়ে আছি।

 




রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৬/ফিরোজ    

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়