ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রতিটি নির্বাচনী এলাকায় ১০০ জনের বাহিনী করুন

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৪, ২১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিটি নির্বাচনী এলাকায় ১০০ জনের বাহিনী করুন

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে লক্ষ্য রেখে তৃণমূল নেতাদের নির্বাচনী প্রচার-প্রচারণায় তৎপরতা বৃদ্ধি করতে বলেছে আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতারা। এজন্য প্রত্যেক জেলার নির্বাচনী এলাকায় একটি কোর কমিটি বা ১০০ জনের বাহিনী তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে।

রোববার রাজধানীতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে প্রচার ও প্রকাশনা এবং তথ্য ও গবেষণা সম্পাদক আয়োজিত মতবিনিময় সভায় এমন আহ্বান জানান নেতারা।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এবং প্রচার ও প্রকাশনা উপ-পরিষদের চেয়ারম্যান এইচ টি ইমামের সভাপতিত্বে আলোচনায় সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন।

সভা পরিচালনা করেন উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন। এছাড়াও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের মধ্যে জাহাঙ্গীর কবির নানক, খালিদ মাহমুদ চৌধুরী, অসীম কুমার উকিল, সুজিত রায় নন্দী, আব্দুস সবুর, পারভীন জামান কল্পনা, ডা. শাম্মী আহমেদ, রিয়াজুল কবির কাওছার, মারুফা আকতার পপি প্রমুখসহ জেলা, উপজেলা ও মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা এবং তথ্য ও গবেষণা সম্পাদক এবং উপ-সম্পাদকরা উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের বলেন, আমাদের পার্টির বিভিন্ন সম্পাদকমণ্ডলীর পদগুলো যোগ্য লোকদের দিয়েই পূরণ করা হয়েছে। কিন্তু আমাদের যোগ্য লোকেরা অফিস না থাকলে কোথায় কাজ করবে। এজন্য নেত্রী গতকাল নির্দেশনা দিয়েছেন।

জেলার সভাপতি-সাধারণ সম্পাদককে এই যোগ্য লোকদের সক্রিয় করতে ভূমিকা পালন করতে হবে উল্লেখ করে কাদের বলেন, বিশেষ করে ‘দপ্তর, প্রচার ও প্রকাশনা এবং তথ্য ও গবেষণা’এই তিন সম্পাদকীয় পদে যারা আছেন তাদের সক্রিয় এবং সমন্বয় করতে হবে। এই তিন বিভাগের সঙ্গে আমরা যেমন কেন্দ্রীয়ভাবে সমন্বয় করছি; জেলার সভাপতি-সাধারণ সম্পাদককে তৃণমূলের ইউনিয়ন থেকে ওয়ার্ড পর্যন্ত সমন্বয় ও সক্রিয় করতে হবে।

এ বিষয়ে বিশেষ সার্কুলারের মাধ্যমে আমরা তাদের জানিয়ে দেব উল্লেখ করে কাদের বলেন, এই যোগ্য লোকেরা বিভিন্ন দায়িত্বে আছেন। কিন্তু আমরা তাদের কাজে লাগাচ্ছি না। তাহলে তাদের পদ-পদবির দরকার কি? আওয়ামী লীগে কোনো পদ-পদবি প্রসাধনীর মতো সাজিয়ে রাখার জন্য দরকার নেই। প্রত্যেক পদকেই সংগঠনের স্বার্থে ব্যবহার করতে হবে।

দলীয় নেতাকর্মীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সরকার এবং দলের উন্নয়নসহ লক্ষ্যগুলো প্রচার-প্রচারণার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশকে বদলাতে হলে আমাদের নিজেদের বদলাতে হবে। নিজেদের আরো মডার্ন করতে হবে। এখন থেকেই নির্বাচন কেন্দ্রভিত্তিক তৎপরতা শুরু করতে হবে। কোথায় কত লোক লাগবে তা আপনারা ঠিক করুন। আমরা ইতিবাচক প্রচারণা চাই। বিএনপির মতো নেতিবাচক প্রচারণা চাই না।

গতকাল আমরা বর্ধিত সভা করেছি। নেত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। তিনি আমাকে বলেছেন, এক বছরের মধ্যে জাতীয় কমিটির সভা করতে হবে। এক বছরের মধ্যেই জাতীয় কমিটির সভা করে দলের বাজেট দেওয়া হবে বলেও জানান সেতুমন্ত্রী।

সভাপতির বক্তব্যে এইচ টি ইমাম বলেন, সামনের নির্বাচনে বিজয়ের কোনো বিকল্প নেই। না হলে বাংলাদেশের অস্তিত্ব বিপন্ন হবে। গতকাল আমরা বিভিন্ন প্রকাশনা আপনাদের হাতে তুলে দিয়েছি। এখন আমরা সরকারের বিভিন্ন উন্নয়নের ভিডিও তৈরি করছি।

নেতকার্মীদের সামনে একটি প্রস্তাব তুলে ধরে তিনি বলেন, আমার একটি প্রস্তাব থাকবে। গতকালই এটি বলতে চেয়েছিলাম। এখন থেকে প্রত্যেক জেলার নির্বাচনী এলাকায় একটি কোর কমিটি বা ১০০ জনের বাহিনী গড়ে তোলেন। নির্বাচনের সময় ঘনিয়ে আসছে। এখন থেকেই প্রচার-প্রচারণায় নামতে হবে। কোথাও কোথাও ১০০ জনের বেশি সদস্য নিয়েও কমিটি করতে পারেন। প্রয়োজন হলে আমরা তাদের প্রচার-প্রচারণাসহ নির্বাচনী কাজের জন্য ট্রেনিং দেব। আপনারা নিজ নিজ নির্বাচনী এলাকায় এই বাহিনী গড়ে তুলুন।



রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৭/নৃপেন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়