ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রতিবন্ধী শিশুদের জন্য ‘পাখি’র যাত্রা শুরু

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ১২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিবন্ধী শিশুদের জন্য ‘পাখি’র যাত্রা শুরু

জবি প্রতিনিধি : বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের (প্রতিবন্ধী) বিশেষ শিক্ষা নিশ্চিত ও কল্যাণের ভিশন নিয়ে পুরান ঢাকায় যাত্রা শুরু করল সেচ্ছাসেবী সংগঠন ‘পাখি’। প্রতিবন্ধী শিশুদের জন্য পুরান ঢাকায় ইতিমধ্যে একটি বিশেষ স্কুল প্রতিষ্ঠা করেছেন তারা।

রোববার একটি প্রতিবন্ধী শিশুর জন্মদিনে ঢাকা কেন্দ্রের মিলনায়তনে ‘পাখি’র আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন- টপ রেটেড ফ্রিল্যান্সার শরীফ মোহাম্মদ শাজাহান, বিশেষ অতিথি ছিলেন ক্রিয়েটিভ আইটির সিইও মনির হোসেন, নীজল ক্রিয়েটিভের সত্বাধিকারী আবু সুফিয়ান নীলাভ, সফল নারী সোশ্যাল মিডিয়া মার্কেটার আফরিন ফিরোজ ও এক প্রতিবন্ধী শিশুর মা তানিয়া রহমান।

প্রতিবন্ধী শিশুদের নিয়ে পাখি নামের এ সংগঠনটি একটি অলাভজনক সংগঠন।



‘পাখি’র মিশন হলো- প্রযুক্তির সঠিক ব্যবহার করে প্রতিবন্ধিতা সম্পর্কে মানুষের সচেতনতা বাড়ানো। চিকিৎসাসেবা কর্মসূচির মাধ্যমে প্রতিবন্ধকতা প্রতিরোধ, ঝুঁকি ও প্রতিবন্ধকতার মাত্রা কমানো এবং বিশেষ শিক্ষা নিশ্চিত করা।

‘পাখি’র কার্যক্রমসমূহ হলো- পুরান ঢাকাসহ প্রত্যন্ত অঞ্চলের অভিভাকদের প্রতিবন্ধিতা সম্পর্কে সঠিক পরামর্শ ও দিকনির্দেশনা দেওয়া। সচেতনতা বৃদ্ধির কার্যক্রম পরিচালনা এবং হটলাইন সেবা গ্রহণে উদ্বুদ্ধ করা। এসব শিশুর জন্য সুবিধামতো সময়ে বিশেষ স্কুলের কার্যক্রম পরিচালনা, চাহিদা অনুযায়ী ফিজিক্যাল, অকুপেশনাল ও ল্যাংগুয়েজ থেরাপির পরামর্শ প্রদান ও ডাক্তারের পরামর্শ নেওয়ার সঠিক দিকনির্দেশনা দেওয়া। এসব শিশুকে হস্তশিল্প, কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল ও সাবলম্বী করে গড়ে তুলে সমাজের মূল ধারায় ফিরিয়ে আনা। এ ছাড়া প্রতিবন্ধী শিশুদের নিয়ে বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন ও খেলাধুলার আয়োজন করা।

সংগঠনটির সভাপতি ঝুমনা মল্লিক ঝুমি বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিচর্যা এবং গড়ে তোলার জন্য কাজ করছি। সুবিধার অভাবে এবং সমাজের দৃষ্টিভঙ্গির কারণে এসব শিশু গড়ে উঠতে পারছে না। এ ছাড়া এসব শিশুকে বড় হওয়ার ক্ষেত্রে পদে পদে বাধার সম্মুখীন হতে হয়। এসব বাধা অতিক্রম করে প্রতিবন্ধকতাকে জয় করে সমাজের মূল ধারায় ফিরিয়ে আনার জন্য এ সংগঠনটির পথচলা শুরু হলো।



রাইজিংবিডি/ঢাকা/১২ জুন ২০১৭/আশরাফুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়