ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

প্রযুক্তি দুনিয়ায় আলোচিত যত ঘটনা

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৯, ২৫ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রযুক্তি দুনিয়ায় আলোচিত যত ঘটনা

মোখলেছুর রহমান : ২০১৭ সালের অন্তিম লগ্নে দাঁড়িয়ে আমরা। প্রতি বছরের মতো ২০১৭ সালেও প্রযুক্তি বিশ্ব সাক্ষী হয়েছে অনেকগুলো আলোচিত ঘটনার। বছরের একেবারে দ্বার প্রান্তে এসে চলুন এক নজরে চোখ বুলিয়ে নেয়া যাক, সারা বছরা প্রযুক্তি বিশ্বে ঘটে যাওয়া আলোচিত ঘটনাগুলোর ওপর।

জানুয়ারি
* রাশিয়ান হস্তক্ষেপ : বছরটি শুরুই হয় একটি আলোচিত ঘটনার মধ্য দিয়ে। কারণ জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা আবিষ্কার করে যে, রাশিয়া থেকে হিলারির ক্লিনটনের ইমেইল হ্যাক করা হয়েছে।

* নেটফ্লিক্সের সাফল্য : এছাড়াও একই মাসে নেটফ্লিক্স ঘোষণা করে যে, তাদের লভ্যাংশ ৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং বিশ্বব্যাপী ৯৩.৮ মিলিয়ন মানুষ তাদের গ্রাহক।

ফেব্রুয়ারি
* যৌন কেলেঙ্কারিতে টালমাটাল উবার : ফেব্রুয়ারিতে যৌন হয়রানির ইস্যুতে উত্তাল হয়ে উঠে উবার। কারণ প্রতিষ্ঠানটির প্রাক্তন প্রকৌশলী সুসান ফাউলার একটি ব্লগ পোস্ট জানান, উবারে নারীদের যৌন হয়রানির শিকার হতে হয়।

* ফেসবুক এবং এআই : মার্ক জাকারবার্গ কোম্পানিটির ভবিষ্যতের রূপরেখা নিয়ে একটি ৫,৫০০ শব্দের প্রবন্ধ প্রকাশ করেন এই মাসে। তার প্রবন্ধের মূল বিষয় বস্তু ছিল, ফেসবুকে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার।

মার্চ
* সাইবার হামলার শিকার অভিনেত্রী এমা ওয়াটসন : গত মার্চে অভিনেত্রী এমা ওয়াটসন দাবী করেন যে, জাতিসংঘের রাষ্ট্রদূত হিসেবে লিঙ্গ সমতার বিষয়ে একটি ভাষণ দেয়ার পর থেকে হ্যাকাররা তার ব্যক্তিগত ছবি অনলাইনে ছড়িয়ে দেয়ার হুমকি দিচ্ছে। এ পরিপ্রেক্ষিতে তিনি আইনি ব্যবস্থাও গ্রহণ করেন।

* সর্বজনীন রূপে স্ন্যাপচ্যাট : এছাড়াও মার্চে পাবলিক কোম্পানিতে রূপ নেয় স্ন্যাপচ্যাট।

এপ্রিল
* শনি গ্রহে নাসার সাফল্য : গত এপ্রিলে নাসার মহাকাশযান ক্যাসিনিতে শনি এবং তার রিং এর মধ্যেকার রহস্যময় ফাঁকের কিছু অত্যাশ্চর্য ছবি ধরা পড়ে। নাসার ভাষ্যমতে, এই ছবিগুলোতে শনির বায়ুমন্ডলের এবং এর হারিকেন দৈত্যের এ যাবৎকালের সবচেয়ে নিকটতম চেহারা ফুটে উঠেছিল।

* ফেসবুক এর দ্বায় স্বীকার : ফেসবুক অবশেষে স্বীকার করে যে, রাশিয়া ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন এবং ২০১৭ সালের ফরাসি নির্বাচনকে প্রভাবিত করার জন্য তাদের প্ল্যাটফর্মটি ব্যবহার করেছিল। বিদ্রোহী কার্যকলাপের উপর চাপ প্রয়োগ করার জন্য, ফেসবুক ফ্রান্সে ৩০,০০০ অ্যাকাউন্ট বন্ধ করে দেয় এপ্রিলে।

মে
* ফেসবুককে জরিমানা করে ইইউ : ২০১৪ সালের হোয়াটসঅ্যাপ নিয়ন্ত্রণে ইইউ কর্মকর্তাদের ভুল পথে চালিত করার জন্য মে মাসে ফেসবুককে ১১০ মিলিয়ন পাউন্ড জরিমানা করা হয়।

* গুজব ছড়ানোর দায়ে অভিযুক্ত গুগল : এছাড়াও ইউরোপীয় কমপিটিশন কমিশনার মার্গারেট ওয়েস্টগার সার্চ ইঞ্জিন ফলাফলের অপব্যবহারের ওপর গুগলকে ২.৪ বিলিয়ন ইউরো জরিমানা করে। গুগল এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলও করেছিল তখন।

জুন
* নেতৃত্বের সংকটে উবার : জুন মাসে আবারও অস্থিরতা দেখা দেয় অ্যাপভিত্তিক পরিবহন কোম্পানি উবারে। এর প্রতিষ্ঠাতা ট্রাভিস কালানিক কোম্পানির পদ থেকে পদত্যাগ করেন। নেতৃত্ব সংকটে ভুগতে শুরু করে উবার। বড় বড় কিছু পদে যোগ্য লোকের অভাবে হিমশিম খায় কোম্পানিটি। অদক্ষ নেতৃত্ব পুরো কোম্পানিটিকেই একটি চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করিয়ে দেয়।

* পারমাণবিক সংশ্লেষণে অগ্রগতি : জুনে পৃথিবীতে ফিউশন শক্তি তৈরিতে প্রকৃত অগ্রগতি সাধন করতে সক্ষম হোন বিজ্ঞানীরা।

জুলাই
* বাইক শেয়ারিং পরিষেবা চালু : জুলাই মাসে সিঙ্গাপুরভিত্তিক স্টার্টআপ ওবিক ঘোষণা করে যে, তারা লন্ডনে বাইক শেয়ারিং পরিষেবা চালু করবে। কোম্পানিটি রাজধানীর সানটেন্ডার সাইকলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য চীনা ফার্ম অফোতে যোগদান করে, যদিও উভয় বাইক গুগল লক এবং আনলক করতে শারীরিক ডকগুলোর পরিবর্তে অফো এবং ওবিক ট্র্যাকিং প্রযুক্তি ব্যবহার করে।

* কল্পনার সঙ্গে এআই : এছাড়াও বছরের এ সময়টিতে ডিপমাইন্ড ঘোষণা করে যে, তারা ‘কল্পনা’ করতে সক্ষম এমন একটি এআই তৈরি করতে সক্ষম হয়েছে।

আগস্ট
* উত্তর কোরিয়ার হুমকি : আগস্টে উত্তর কোরিয়া জাপানের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। দেশটির জন্য এটিকে একটি উল্লেখযোগ্য প্রযুক্তিগত অগ্রগতি চিহ্নিত করা হয়।

* গুগল এর লিঙ্গ বৈষম্যেমূলক ঘোষণাপত্রের বিরুদ্ধে সোচ্চার কর্মীরা : গুগল এর একজন সিনিয়র ইঞ্জিনিয়ার এর তৈরিকৃত লিঙ্গ বৈষম্যেমূলক একটি নতুন ঘোষণাপত্রের প্রতিক্রিয়ায় সরব হয়ে উঠে কোম্পানিটির সাধারণ কর্মীরা। এই ঘোষণাপত্রের প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অনেক গুগল কর্মী নিজেদের অবস্থান তুলে ধরেছিলেন।

কোম্পানিটির অভ্যন্তরীণভাবে শেয়ারকৃত এই ঘোষণাপত্রে মূলত গুগল এর কর্মী নিয়োগের ক্ষেত্রে বৈচিত্র্য নিয়ে আসার যে প্রচেষ্টা– তার সমালোচনা করা হয়েছিল। পাশাপাশি কোম্পানিটির ‘শিখতে দাও’ নীতিকেও সমালোচনা করা হয়েছিল এই ঘোষণাপত্রে।

সেপ্টেম্বর
* আইওএস ১১ উন্মুক্ত : সেপ্টেম্বর মাসে অ্যাপল আইওএসের সর্বশেষ সংস্করণ ‘আইওএস ১১’ উন্মুক্ত করে।

* আইফোন ৮ : আইওএস ১১ বাজারে আনার ঘোষণা দেয়ার পর, একই মাসে অ্যাপল আইফোন ৮ ও নিয়ে আসে। যদিও খুব দ্রুতই তা আইফোনের এক্স দ্বারা স্থানান্তরিত হয়।

* লন্ডন বনাম উবার : লন্ডনের মেয়র সাদিক খান সেপ্টেম্বরে ঘোষণা করেন যে, লন্ডনে কাজ করার জন্য উবরের লাইসেন্স প্রত্যাহার করা হবে। লন্ডনের পরিবহন সংস্থা অ্যাপের লাইসেন্স নবায়ন করতে অস্বীকার করে। এক্ষেত্রে উবার এর কর্পোরেট দায়বদ্ধতার অভাবকে দোষারোপ করা হয়েছিল। উবার এই সিদ্ধান্ত বিরুদ্ধে আপিলও করেছিল।

* এইচটিসিকে কিনে নেয় গুগল : গুগল সেপ্টেম্বরে ২ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে এইচটিসিকে কিনে নেয়।

অক্টোবর
* মিথ্যা তথ্য ছড়াতে টুইটারকে ব্যবহার : অক্টোবরে লাস ভেগাসের গোলাগুলি চলাকালে, শত শত মানুষ টুইটারে নিখোঁজ এবং সন্দেহভাজনদের সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ায়। এটি ছিল এমন একটি দুঃখজনক ঘটনা, যার ধারাবাহিকতায় সাম্প্রতিক সময়ে বহুবার সোশ্যাল মিডিয়া মিথ্যা ছড়াতে ব্যবহৃত হয়েছে।

* ইয়াহুর দ্বায় স্বীকার : এছাড়াও অক্টোবরে ইয়াহু অবশেষে স্বীকার করে যে, হ্যাকাররা তাদের তিন বিলিয়ন অ্যাকাউন্ট হ্যাক করেছিল।

নভেম্বর
* আইফোন এক্স এর আত্মপ্রকাশ : নভেম্বরে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অ্যাপল এর আইফোন এক্স আত্মপ্রকাশ করে। যদিও অনেকের মতেই এটিই আইফোন সিরিজের সেরা ফোন, তবে এর উচ্চ মূল্য এবং ভয়ংকর খাঁজ খানিকটা সঙ্কটও সৃষ্টি করেছে।

* ২৮০ অক্ষরের টুইট চালু : এ মাসে টুইটার তার অক্ষর সীমা ১৪০ অক্ষর থেকে ২৮০ পর্যন্ত প্রসারিত করে।

* রাশিয়া টুইটার ব্যবহার করে ব্রেক্সিটকে প্রভাবিত করে : এছাড়াও বছরের এই শেষ প্রান্তে এসে প্রমাণিত হয় যে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা চলাকালে মিথ্যা তথ্য প্রচারে রাশিয়ার টুইটার অ্যাকাউন্টগুলো ব্যবহৃত হয়েছিল।

* টেসলার নতুন বিদ্যুৎ চালিত গাড়ি : টেসলার নতুন বিদ্যুৎ চালিত গাড়ি উন্মোচিত হয় এই মাসেই।

ডিসেম্বর
* বিটকয়েন, বিটকয়েন এবং বিটকয়েন : আর পুরো ডিসেম্বর মাস জুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল বিটকয়েন। এই  ক্রিপ্টো কারেন্সির মূল্য ২০১৭ সালে ১৭ গুণ বেড়ে ডিসেম্বর মাসে ২০,০০০ ডলারে এসে দাঁড়িয়েছে।

* নেট নিরপেক্ষতার অবসান : মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীন সংস্থা ফেডারেল কমিউনিকেশন কমিশন বা এফসিসির বিশাল সমর্থন সত্ত্বেও, নেট নিরপেক্ষতা অবসানের পক্ষে ভোট দেয়।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ডিসেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়