ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রশংসায় ভাসছেন জয়া

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৬, ১৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রশংসায় ভাসছেন জয়া

জয়া আহসান

বিনোদন ডেস্ক : প্রশংসায় ভাসছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তার অভিনয় নৈপুণ্যের জন্য ভারতীয় সংবাদমাধ্যমগুলো তার প্রশংসায় পাতা ভরিয়েছে। জয়া অভিনীত ‘বিসর্জন’ সিনেমাটি গত ১৪ এপ্রিল কলকাতায় মুক্তি পেয়েছে। কৌশিক গাঙ্গুলি পরিচালিত এই সিনেমায় জয়ার বিপরীতে অভিনয় করেছেন আবির চ্যাটার্জি। সিনেমাটি এরই মধ্যে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছে।

বাংলাদেশে ইছামতীর পাড়ে হিন্দু ঘরের বিধবা নারী পদ্মা। এই পদ্মা চরিত্রে অভিনয় করেছেন জয়া। তার স্বামী অতি মাত্রায় নেশা করে অকালে মারা যান। সেলাইয়ের কাজ করে বৃদ্ধ শ্বশুরের দেখাশোনা করে জয়া। গ্রামের ক্ষমতাশীল মাছ-ব্যবসায়ী গণেশ মণ্ডল।  তার একটাই ইচ্ছে, পদ্মাকে বিয়ে করার। ক্ষমতা থাকলেও জোর করতে চায় না সে। বরং নানা ছলাকলায় পদ্মাকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করে যে, তাকে বিয়ে করাটাই পদ্মার জন্য ভালো। এভাবেই সিনেমাটির গল্প এগিয়েছে।

পদ্মা চরিত্রে জয়ার অভিনয় প্রসঙ্গে ভারতীয় একটি সংবাদমাধ্যম লিখেছে, ‘সিনেমাটির দৈর্ঘ্য বড় হলেও দর্শক এ নিয়ে খুব একটা অভিযোগ করবেন না কারণ জয়া আহসানের অভিনয়। পুরো গল্পটা তার চরিত্র ঘিরেই। আর সেই সুযোগটা কাজে লাগিয়েছেন জয়া। প্রতিটা ফ্রেম তিনি আলো করে অভিনয় করেছেন। পদ্মার দুঃখ, কষ্ট, হতাশা, দৃঢ়তা, অভিমান, সেক্সুয়াল রিপ্রেশন সব কঠিন মুহূর্তেই অতি সাবলীল অভিনয় করেছেন জয়া। দেখে কোনো দৃশ্যই আরোপিত মনে হবে না।’

আরেকটি সংবাদমাধ্যমে জয়ার প্রশংসা করে লিখেছে, ‘জয়া আহসান বিসর্জন সিনেমার প্রাণপ্রতিমা। তার পদ্মা তো ইতিহাস থেকে ছিনিয়ে আনা বর্তমান। সুতরাং একাধিক ক্লোজ শটে তাকে ধরা দিতেই হতো। যে পদ্মার বিয়ে কাকতাড়ুয়ার মতোই মিথ্যা। এবং প্রবল কৌতুক, তাকে তো দিনের বিধবা আর রাতের ছেনালের মধ্যে ফারাক স্পষ্ট করে দিতে হতো মুখের রেখায়। তার দমিত বাসনাকে তো মেলে ধরতেই হতো ঠোঁটের প্রজাপতি কাঁপনে। দক্ষ অভিনেত্রী জয়া তা করেছেন। দেখিয়ে দিয়েছেন, পদ্মা কেন চিরকালীন প্রেমিকা হয়ে থাকতে পারে। অবশ্য ওই কুদর্শন গণেশ মণ্ডল বিপরীতে না থাকলে যেন এত নিংড়ে বের হতো না তার অভিনয় দক্ষতা। কী স্বাভাবিক, এন্টারটেইনিং অথচ অস্বস্তিকর হয়ে উঠেছেন কৌশিক গাঙ্গুলি, গণেশ হয়ে। তুলনায় আবিরের মতো অতি দক্ষ অভিনেতা এই দু’জনের কাছে যেন একটু ফিকে হয়ে গেছে।’

এবারই প্রথম নয়, বাংলাদেশের বেশ কিছু সিনেমায় অভিনয় করে প্রশংসায় ভেসেছেন জয়া। এবার ওপার বাংলার সিনেমায় অভিনয় করে বাজিমাত করে দিলেন এই অভিনেত্রী।

কিছুদিন আগে নুরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’ শিরোনামের সিনেমায় অভিনয় করেছেন জয়া। এরপর মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’ সিনেমার শুটিং শুরু করেছেন তিনি।  কিছুদিন আগে নওগাঁয় শুটিংয়ে অংশ নেন জয়া।  এ ছাড়া প্রথমবারের মতো প্রযোজকের খাতায় নাম লেখালেন তিনি। নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস অবলম্বনে নির্মিত হবে সিনেমা। এটি প্রযোজনা করছেন জয়া। পাশাপাশি এতে রানু চরিত্রটিও রূপায়ন করবেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়