ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রশাসন ক্যাডারের মতো অন্যদের প্রমোশনেও কমিটি গঠন করুন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ২২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রশাসন ক্যাডারের মতো অন্যদের প্রমোশনেও কমিটি গঠন করুন

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : শুধু প্রশাসন ক্যাডারের কর্মীদের নয়, দেশের বিভিন্ন পেশার বিশেষ করে চিকিৎসক, ইঞ্জিনিয়ার, কৃষিবিদদের যোগ্যতা অনুযায়ী প্রমোশন দেওয়ার জন্য একটি আলাদা কমিটি গঠনের আহ্বান জানিয়েছেন সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী (পিরোজপুর-৩)।

সোমবার জাতীয় সংসদের দশম অধিবেশনে ৭১ বিধিতে বক্তব্য দিতে গিয়ে তিনি এ আহ্বান জানান।

সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী বলেন, আমরা কোনো মন্ত্রীকে কোনো কাজের জন্য ডিও লেটার দিলে বা সংসদে কোনো মন্ত্রী কোনো কাজের প্রতিশ্রুতি দিলে তা এত বিলম্বে পাস করা হয় যে, তা বলার অপেক্ষা রাখে না। কাজ তো মন্ত্রীরা করেন না, করেন তার সচিব বা ঊর্ধ্বতন কর্মকর্তারা। কিন্তু তারা সঠিকভাবে কাজ করতে চান না। দেখা যাবে, বহুদিন অতিবাহিত হলেও অনেক ফাইল আছে তাতে কোনো কাজই হয়নি। কিন্তু আগে কর্মকর্তারা ডেডিকেটেটভাবে কাজ করতেন। এখন শত শত সচিব-সিনিয়র সচিব রয়েছেন, তারা অনেকেই কাজ করেন না, আবার অনেকেই কাজ জানেনও না। সচিবালয়ে নিচের দিকের কর্মকর্তা কম কিন্তু উপরে বেশি। অনেকে তদবিরের ঠেলায় উপরের দিকে গিয়ে কাজ করেন না অভিজ্ঞতা না থাকার কারণে। সে কারণে বর্তমানে প্রশাসন স্থবির হয়ে পড়েছে। বেতন-ভাতা বাড়িয়ে দেওয়ার পরেও তাদের কাজের গতি বাড়েনি। এরা বুয়েট বা মেডিক্যালে চান্স না পেয়েও তদবিরের জোরে আজ সচিব। অথচ তাদেরই বন্ধু যারা মেডিক্যালে পড়ে ডাক্তার হয়েছেন, তারা হয় সিনিয়র মেডিক্যাল অফিসার বা বড়জোর আরএমও পর্যন্ত যেতে পরেছেন। তারা যোগ্যতা অনুযায়ী সেখানে যেতে পারছেন না। প্রকৌশলীদের ক্ষেত্রেও একই রকম। তারা এখন কোনো কাজের জন্য তাদেরই সম-সাময়িক বন্ধুদের অফিসে এসে জো-হুজুর বলে দাঁড়িয়ে থাকেন। এটা হতে পারে না। এটা খুবই দৃষ্টিকটু।

তিনি আরো বলেন, প্রকৌশলী, ডাক্তার, কৃষিবিদদের যোগ্যতা অনুযায়ী প্রমোশনের ব্যবস্থা করা প্রয়োজন। তাদেরকেও একটা পর্যায়ে সচিব, সিনিয়র সচিব পর্যায়ে প্রমোশনের ব্যবস্থা করা প্রয়োজন। তা না হলে তারা কর্মস্পৃহা হারিয়ে ফেলবে। প্রশাসনে বৈষম্য সৃষ্টি হচ্ছে। তারা আজ হতাশ।

রুস্তম আলী ফরাজী বলেন, বিশেষ করে দেশের এসব মেধাবী সন্তান, প্রকৌশলী, ডাক্তার, কৃষিবিদের জন্য একটা আলাদা কমিটি করে কীভাবে তাদের যোগ্য প্রমোশন দেওয়া যায় তার একটি রূপরেখা তৈরি করা প্রয়োজন। এসব বৈষম্যের অবসান হওয়া প্রয়োজন। এটা কীভাবে করা যায় তার জন্য জনপ্রশাসনমন্ত্রী ও প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৮/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়