ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

সাফিউল ইসলাম সাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৮, ২৫ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

সাফিউল ইসলাম সাকিব, সাভার : আগামীকাল মহান স্বাধীনতা দিবস। মুক্তিকামী বাঙালির চির স্মরণীয় এই  দিনটি উপলক্ষে শহীদদের  শ্রদ্ধা জানাতে প্রস্তুত সাভার জাতীয় স্মৃতিসৌধ।

স্মৃতির এই মিনারে প্রতিবারের মত এবারও শহীদদের রাষ্ট্রীয় সম্মান জানাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। পাশাপাশি বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠন এবং সাধারন মানুষও তাদের হৃদয় নিংড়ানো ভালবাসার ফুল অর্পণ করবেন।

এ উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধ কর্তৃপক্ষের পক্ষ থেকেও নেওয়া হয়েছে ব্যপক প্রস্তুতি। স্মৃতিসৌধে দায়িত্বরত গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-বিভাগীয় প্রকৌশলী মিজানুর রহমান জানান, প্রতিবারের মত এবারও প্রায় এক মাস আগে থেকে প্রস্তুতি নেওয়া হয়েছে।  ধোয়া-মোছার পাশাপাশি মহান এই স্থাপনাটি রং তুলির আঁচড়ে বর্ণিল করে তোলা হয়েছে। বাগানর ঘাস থেকে শুরু করে গাছের ডালপালাও ছেটে সাজানো হয়েছে। শহীদদের শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধ পুরোপুরি প্রস্তুত ।

স্বাধীনতা দিবসে রাষ্ট্রীয় শ্রদ্ধা নিবেদনের সময় শহীদদের অভিবাদন জানান সশস্ত্র বাহিনীর একটি দল। তিন বাহিনীর সমন্বয়ে গঠিত এই দলটিও তাদের প্রস্তুতি সম্পন্ন করেছেন। সেনাবাহিনীর দৃষ্টিনন্দন মোটর শোভাযাত্রা বেষ্টিত করে  প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিকে নিয়ে যাওয়া হবে জাতীয় স্মৃতিসৌধে।

এদিকে শ্রদ্ধা জানানো নির্বিঘ্ন করতে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে আইন শৃঙ্ক্ষলা বাহিনী। পুলিশের পাশাপাশি র‌্যাব, সেনাবাহিনীসহ অন্যন্য বাহিনীর সদস্যদেরও মোতায়েন করা হবে।

ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান জানান, ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত প্রতিটি স্থানে পুলিশ সদস্য মোতায়েন থাকবে। জাতীয় স্মৃতিসৌধ এলাকাটি সিসিটিভি  ক্যামরা দিয়ে পর্যবেক্ষণ করা হবে। নিরাপত্তা নিশ্চিত করতে কোন কিছুকেই ছাড় দেওয়া হবে না।

এবার রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের সময় নির্ধারণ করা হয়েছে ভোর সাড়ে ৫ টা।  রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শ্রদ্ধা জানিয়ে স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার পরেই জনসাধারণের জন্য মূল ফটক খুলে দেওয়া হবে।



রাইজিংবিডি/ সাভার/ ২৫ মার্চ ২০১৮/সাফিউল ইসলাম সাকিব/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়