ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শুরুর বিপর্যয় কাটিয়ে লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজ

জহুরুল ইসলাম জহির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৩, ২২ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুরুর বিপর্যয় কাটিয়ে লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া ডেস্ক : পাকিস্তানের দুই তারকা ক্রিকেটার মিসবাহ-উল-হক ও ইউনিস খানের বিদায়ী টেস্ট সিরিজ। প্রথম ম্যাচের প্রথম দিন শেষে আজ ৮১ ওভারে ৭ উইকেটে ২৪৪ রান করেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

ব্যাটিংয়ে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে মিসবাহ-ইউনিসের শেষের শুরুর ম্যাচে লড়াইয়ের আভাস দিয়েছে জেসন হোল্ডারের ওয়েস্ট ইন্ডিজ।

শুক্রবার জ্যামাইকার সাবিনা পার্কে টস জিতে প্রথমে স্বাগতিকদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হক। অধিনায়কের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে ক্যারিবিয়ান ব্যাটসম্যানের বিপক্ষে জ্বলে উঠেন পাকিস্তানের তিন পেসার মোহাম্মদ আমির, অভিষিক্ত মোহাম্মদ আব্বাস ও ওয়াহাব রিয়াজ।

নির্বাচকদের রাখা আস্থার সঠিক জবাব দিয়ে ওয়েস্ট ইন্ডিজ শিবিরে দলীয় ১ রানে প্রথম আঘাত হানেন অভিষিক্ত মোহাম্মদ আব্বাস। নিজের দ্বিতীয় ও ইনিংসের অষ্টম বলে স্বাগতিক ওপেনার ক্রেইগ ব্রেথওয়েটকে (০) সাজঘরে ফেরত পাঠান আব্বাস। এরপর ক্রিজে এসে আরেক ওপেনার কাইরন পাওয়লের সাথে দ্বিতীয় উইকেটে জুটি বাঁধেন ওয়েস্ট ইন্ডিজের অভিষিক্ত ব্যাটসম্যান সিমরন হেটমায়ার।

স্বাগতিকদের শুরুর ধাক্কা সামলে উঠার আগেই দলীয় ২৪ রানে আবার আঘাত হানেন পাকিস্তানের অভিজ্ঞ পেসার মোহাম্মদ আমির। বাউন্ডারিতে শুরু করা অভিষিক্ত হেটমায়ারকে ১১ রানেই থামিয়ে দেন আমির। ক্ষানিক বিরতিতে দলীয় মাত্র ৩২ রানে আবার আঘাত হানেন আমির। এবার তার শিকার মিডল-অর্ডার ব্যাটসম্যান শাই হোপ (২)।

দ্রুত ৩ উইকেট হারানোয় ওয়েস্ট ইন্ডিজের সামনে তখন লক্ষ্য ছিলো বড় জুটি গড়ে ম্যাচকে সামনে এগিয়ে নেওয়া। এবার সেই কাজটা করার চেষ্টা করেন পাওয়েল ও মিডল-অর্ডারের আরেক ব্যাটসম্যান অভিষিক্ত বিশাল সিং। কিন্তু চতুর্থ উইকেটে জুটিতে ২১ রানের বেশি যোগ করতে পারেননি পাওয়েল-বিশাল। স্বাগতিকদের ৫২ রানে অভিষিক্ত বিশাল সিং (৯) কে ফিরিয়ে পাকিস্তানকে চতুর্থ সাফল্য এনে দেন বাঁ-হাতি পেসার ওয়াহাব রিয়াজ। তাই হেটমায়ারের মত নিজের অভিষেকটা স্মরণীয় করে রাখতে পারলেন না বিশালও।

 


আর অপরপ্রান্তে থেকে সতীর্থদের যাওয়া-আসার মিছিল দেখছিলেন আরেক ওপেনার কাইরন পাওয়েল। কিন্তু তিনিও বেশিক্ষণ ক্রিজে থিতু হতে পারেননি। দলীয় ৭১ রানে পাওয়েলের লড়াইয়ের ইতি টানেন আমির। দলের পক্ষে ৭১ বল মোকাবেলায় ২টি চারে ৩৩ রান করে ইউনুস খানকে ক্যাচ দিয়ে আমিরের তৃতীয় শিকার হন পাওয়েল।

৭১ রানে ৫ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ দল যখন ব্যাটিং বিপর্যয়ে তখনই দলের ত্রাতা হয়ে আসেন রোস্টন চেজ ও শেন ডউরিচ। তাদের দুজনের ৬ষ্ঠ উইকেট জুটিতে আসে ২৫৯ বলে কাঙ্খিত ১১৮ রান। আর সেখান থেকেই দুর্দান্ত এক লড়াইয়ের ম্যাচে ফিরে ওয়েস্ট ইন্ডিজ।

একসময় পাকিস্তানি বোলারদের উপর চড়ে বসেন তারা। সেই সাথে দু’জনই তুলে নেন হাফ-সেঞ্চুরি। তাদের ব্যাটে চড়ে বড় স্কোরের স্বপ্ন দেখে ওয়েস্ট ইন্ডিজ।  কিন্তু দলীয় ১৮৯ রানে চেজ ও ডউরিচের জুটিতে ভাঙ্গন ধরান পাকিস্তানের লেগ-স্পিনার ইয়াসির শাহ। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরি পাওয়া চেজ থেমে যান ৬৩ রানে। তার ১৫১ বলের ইনিংসে ৭টি চার ও ১টি ছক্কার মার ছিলো।

চেজ ফিরে যাবার ঠিক পরের বলেই বিদায় নেন ডউরিচও। ইয়াসিরের দ্বিতীয় শিকারের আগে ক্যারিয়ারের পঞ্চম হাফ-সেঞ্চুরির স্বাদ তিনি। ডউরিচ ১৩০ বলে ৯টি চারের সাহায্যে ৫৬ রানের ইনিংস উপহার দেন।

১৮৯ রানে সপ্তম উইকেট হারানোর পর দ্রুত গুটিয়ে যাবার শংকায় ছিলো ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু সেটি হতে দেননি দলের দুই টেল-এন্ডার দলীয় অধিনায়ক জেসন হোল্ডার ও স্পিনার দেবেন্দ্র বিশু। অষ্টম উইকেটে ৫৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে প্রথম দিন শেষ করেন হোল্ডার ও বিশু। অধিনায়ক জেসন হোল্ডার ৩৩ বলে ৩০ ও দেবেন্দ্র বিশু ৩৫ বলে ২৩ রানে অপরাজিত আছেন।

পাকিস্তানের হয়ে মোহাম্মদ আমির ২৮ রানে সর্বোচ্চ ৩টি উইকেট নেন। এছাড়া ২টি উইকেট নিয়েছেন ইয়াসির শাহ। একটি করে উইকেট নিয়েছেন অভিষিক্ত মোহাম্মদ আব্বাস ও ওয়াহাব রিয়াজ।

বলে রাখা ভালো, নিজেদের শেষ টেস্ট সিরিজে মাঠে নেমেছেন মিসবাহ-উল-হক এবং ইউনিস খান। কিন্তু তার আগে মাইলফলক স্পর্শ করেছে কিংসটনের স্যাবিনা পার্ক। পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের শুরু প্রথম টেস্ট ম্যাচটি দিয়ে এই মাঠে ৫০তম টেস্ট মাঠে গড়ালো।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৭/জহির/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়