ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘প্রাথমিক শিক্ষা বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স’

বাদশাহ সৈকত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৮, ১৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রাথমিক শিক্ষা বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স’

কুড়িগ্রাম সংবাদদাতা : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, ‘‘প্রাথমিক শিক্ষা বিভাগে দুর্নীতির বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স ঘোষণা করেছি।’’

শনিবার কুড়িগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় তিনি এ সব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘‘প্রাথমিক শিক্ষায় উপবৃত্তির টাকা যাতে শিক্ষার্থীরা সঠিকভাবে পেতে পারে, সেজন্য রূপালী ব্যাংকের শিওর ক্যাশের মাধ্যমে শিক্ষার্থীর মায়ের হাতে তুলে দিচ্ছি। এর ফলে নারীর ক্ষমতায়ন বাড়ছে, অন্য দিকে উপবৃত্তির টাকা সঠিকভাবে শিক্ষার্থীর হাতে পৌঁছে যাচ্ছে।’’

তিনি জানান, প্রাথমিক শিক্ষায় উপবৃত্তি চালু করায় দেশে বিদ্যালয়ে উপস্থিতির হার এখন ৮৯ শতাংশ। যা আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে এবং ঝরেপড়া কমেছে অনেকাংশে। দুর্গম চরাঞ্চলে শিক্ষাব্যবস্থা এগিয়ে নিতে চরভিত্তিক শিক্ষক নিয়োগের চিন্তা করছে সরকার।

এ সময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগের মহাপরিচালক মঞ্জুর কাদির, যুগ্ন সচিব নেছার কাদের, জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীনসহ কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর ও গাইবান্দা জেলার শিক্ষা কর্মকর্তারা।

কর্মশালায় জানানো হয়, বর্তমানে কুড়িগ্রাম জেলায় প্রাথমিকে ২ লাখ ৭৫ হাজার শিক্ষার্থীর মধ্যে ২ লাখ ৪৪ হাজার শিক্ষার্থী উপবৃত্তির আওতায় রয়েছে।



রাইজিংবিডি/কুড়িগ্রাম/১৬ ফেব্রুয়ারি ২০১৯/বাদশাহ্ সৈকত/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়