ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

প্রয়াণ দিবসে স্মৃতি সংগ্রহশালার কাজ না হওয়ায় ক্ষোভ

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রয়াণ দিবসে স্মৃতি সংগ্রহশালার কাজ না হওয়ায় ক্ষোভ

পাবনা প্রতিনিধি : নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি মহানায়িকা সুচিত্রা সেনের তৃতীয় প্রয়াণ দিবস পালন করেছেন পাবনার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

প্রয়াণ দিবসে সুচিত্রা সেনের বাড়িতে এখনও স্মৃতি সংগ্রহশালার কাজ শুরু না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন সংস্কৃতিকর্মীরা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় সুচিত্রা সেনের স্মৃতি বিজড়িত শিক্ষাপ্রতিষ্ঠান পাবনা টাউন গার্লস হাইস্কুলে স্মরণসভার আয়োজন করে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ।

সভায় পরিষদের সভাপতি এম সাইদুল হকের সভাপতিত্বে বক্তব্য দেন সাধারণ সম্পাদক রামদুলাল ভৌমিক, পাবনা প্রেসক্লাবের সম্পাদক আঁখিনূর ইসলাম রেমন, টাউন গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষক রবিউল করিম প্রমুখ।

বক্তারা বলেন, জামায়াতের কবল থেকে উদ্ধার করে সুচিত্রা সেনের স্মৃতি বিজড়িত পৈত্রিক বাড়িটি জেলা প্রশাসনের তত্ত্বাবধানে নিয়েছে প্রায় তিন বছর। অথচ বাড়িটিতে পাবনাবাসীর দাবি ‘সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা’গড়ে তোলার দৃশ্যমান কোনো অগ্রগতি নেই। অযত্ন-অবহেলায় পড়ে থাকায় বাড়িটি রক্ষণাবেক্ষণ করা হচ্ছে না। সংস্কৃতি মন্ত্রণালয় সংগ্রহশালা নির্মাণে কালক্ষেপন করতে থাকলে পাবনাবাসী আবারো আন্দোলনে নামবে বলেও হুঁশিয়ারি করেন বক্তারা।

এদিকে বেলা ১১টায় পাবনা প্রেসক্লাবে স্মরণসভার আয়োজন করে সুচিত্রা সেন চলচ্চিত্র সংসদ। আলোচনা সভার শুরুতেই প্রয়াত সুচিত্রা সেন স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

সংসদের আহ্বায়ক জাকির হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- পাবনা প্রেসক্লাবের সম্পাদক আঁখিনূর ইসলাম রেমন, পাবনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি হাবিবুর রহমান স্বপন, সরকারি মহিলা কলেজের প্রভাষক ও সাহিত্যিক আখতার জামান, সংসদের সদস্য রেজাউল করিম মনি, কবি গোলাম রব্বানি, চলচ্চিত্র নির্মাতা বাদল দেওয়ান, নাট্যকার নির্দেশক ফিরোজ খন্দকার, নাট্যকার দোলন আজিজ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, উপমহাদেশের বাংলা চলচ্চিত্রের এই মহানায়িকার জন্মস্থান পাবনার বসতবাড়িটি দীর্ঘদিন বেদখলে ছিল। পাবনার সংস্কৃতিকর্মীদের আন্দোলন ও গণমাধ্যকর্মীদের প্রচার প্রচারনায় দুই বছর আগে জামায়াতের হাত থেকে দখলমুক্ত হয় সুচিত্রা সেনের পৈত্রিক বসতভিটা।

দাবি ছিল বাড়িটি ঘিরে এখানে সুচিত্রা স্মরণে একটি সংগ্রহশালা গড়ে তোলা, যা এখনো করা হয়নি। তারা সরকার এবং দায়িত্বরত সংস্কৃতি মন্ত্রণালয়ের সুদৃষ্টি কামনা করেন।

প্রসঙ্গত, ২০১৪ সালের এই দিনে না ফেরার দেশে পাড়ি জমান কালজয়ী মহানায়িকা সুচিত্রা সেন।



রাইজিংবিডি/পাবনা/১৭ জানুয়ারি ২০১৭/শাহীন রহমান/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়