ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্লাস্টিকসহ বিভিন্ন খাতে সমস্যা সমাধানে কাজ করছি: শিল্পমন্ত্রী

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ১৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্লাস্টিকসহ বিভিন্ন খাতে সমস্যা সমাধানে কাজ করছি: শিল্পমন্ত্রী

ছবি : শাহীন ভূইয়া

অর্থনৈতিক প্রতিবেদক : শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, প্লাস্টিকসহ সব ধরনের খাতেই যেসব সমস্যা আছে, সেগুলো সমাধানে আমরা কাজ করছি।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল রেডিসনে ১৪তম বাংলাদেশ আন্তর্জাতিক প্লাস্টিক, প্যাকেজিং এবং ইন্ডাস্ট্রিয়াল মেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, এই সরকার ব্যবসা করে না, তবে ব্যবসাবান্ধব সরকার। প্লাস্টিকসহ সব ধরনের খাতেই যেসব সমস্যা আছে, সেগুলো সমাধানে আমরা কাজ করছি। একটা টিম হয়ে কাজ করলে এসব সমাধান দ্রুত আসবে।

নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, প্লাস্টিক বাংলাদেশের অর্থনীতির একটি বিকাশমান শিল্প খাত। ইতিমধ্যে ছোট বড় মিলিয়ে পাঁচ হাজার ৩০টি ইন্ডাস্ট্রি গড়ে উঠেছে। এই খাতের উন্নয়নের জন্য জাতীয় শিল্পনীতি-২০১৬ তে আমরা প্লাস্টিক শিল্পকে অগ্রাধিকার তালিকার শীর্ষস্থানে রেখেছি এবং মুন্সিগঞ্জের সিরাজদিখানে ৫০ একর জমির ওপর একটি প্লাস্টিক শিল্পনগরী গড়ে তোলার কাজ চলছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, নির্বাচনের আগে এফবিসিসিআইর আয়োজনে এক ব্যবসায়ী সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সেখানে আপনারা (ব্যবসায়ীরা) আমাদের সমর্থন দিয়েছিলেন। এখন আমাদের দায়িত্ব আপনাদের সব সমস্যার সমাধান করা। ব্যাকওয়ার্ড লিংকেজ ইন্ডাস্ট্রি গড়ে তুলতে পারলে এই শিল্প অন্য স্তরে চলে যাবে। তবে রিসাইকেল ইন্ডাস্ট্রির মাধ্যমে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় ভূমিকা রাখা এই খাতের ব্যবসায়ী আমাদের দরকার।



অনুষ্ঠানে বাংলাদেশ প্লাস্টিকদ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বিশ্ব বাজারে টেক্সটাইল এবং অ্যাপারেলস পণ্যের মত বড় খাত হচ্ছে প্লাস্টিক ও প্লাস্টিকজাত পণ্যের। প্লাস্টিক পণ্যের সামগ্রিক গ্লোবাল ইমপোর্ট এর পরিমাণ ৫৪৬ বিলিয়ন ইউএস ডলার, যেখানে টেক্সটাইল এবং অ্যাপারেলস সেক্টরের অবস্থান হচ্ছে ৭৭২ বিলিয়ন ইউএস ডলার। এর মধ্যে শুধু অ্যাপারেলস সেক্টরের অবদান ৪০৩ বিলিয়ন ইউএস ডলার। কাচামাল, মধ্যবর্তী পণ্য, তৈরি পণ্য এবং তাদের আমদানির ক্ষেত্রে বিশ্বে প্লাস্টিক মার্কেট ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মোহাম্মদ শফিউল ইসলাম মহিউদ্দীন ও ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কেটিং কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট মিস জুডি ওয়াং প্রমুখ।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই মেলা চলবে ২০ জানুয়ারি পর্যন্ত।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৯/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়