ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ফাগুন হাওয়া ঐতিহাসিক একটি দলিল হবে’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ২৩ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ফাগুন হাওয়া ঐতিহাসিক একটি দলিল হবে’

ফাগুন হাওয়া সিনেমার শুটিংয়ের ফাঁকে সহ-অভিনয়শিল্পীর সঙ্গে ফজলুর রহমান বাবু

বিনোদন ডেস্ক: অভিনেতা হিসেবে অসংখ্য নাটক-টেলিফিল্ম ও সিনেমা উপহার দিয়েছেন তৌকির আহমেদ। পরিচালক হিসেবে উপহার দিয়েছেন পাঁচটি সিনেমা। তার নির্মিত সর্বশেষ সিনেমা ‘হালদা’ দর্শকমহলে ঢের প্রশংসিত হয়েছে। এবার ভাষা আন্দোলন নিয়ে ‘ফাগুন হাওয়া’ নামে বৃহৎ পরিসরে সিনেমা নির্মাণ করছেন তিনি। 

সিনেমাটির গল্পে থানার একজন জমাদারের চরিত্রে অভিনয় করছেন আরেক গুণী অভিনেতা ফজলুর রহমান বাবু। সিনেমাটির শুটিং প্রায় শেষ। গতকাল বৃহস্পতিবার খুলনায় শুটিং শেষ করে ঢাকায় ফিরেছেন বাবু। এ প্রসঙ্গে রাইজিংবিডির সঙ্গে কথা বলেন এই অভিনেতা। তিনি বলেন, ‘গতকাল এ লটের শুটিং শেষ করে ঢাকায় ফিরেছি। সিনেমাটিতে আমার চরিত্রটি থানার একজন জমাদারের। আমার সঙ্গে আরো ভালো ভালো অভিনয়শিল্পীরাও কাজ করছেন। ভাষা আন্দোলন নিয়ে আমাদের দেশে বৃহৎ পরিসরে তেমন কোনো সিনেমা নির্মিত হয়নি। আশা করছি, এটি ভালো একটি কাজ হবে। ফাগুন হাওয়া ঐতিহাসিক একটি দলিল হবে।’

‘ফাগুন হাওয়া’ সিনেমার গল্প প্রসঙ্গে তিনি বলেন, “১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমিতে নির্মিত হচ্ছে ‘ফাগুন হাওয়া’ সিনেমাটি। তৎকালীন একটি থানা শহরকে কেন্দ্র করে এগিয়েছে কাহিনি। পশ্চিম পাকিস্তানিরা আমাদের উপর ভাষা-সংস্কৃতি চাপিয়ে দেয়াসহ যে শোষণ করেছে তার একটি চিত্র তুলে ধরা হয়েছে। ভাষা আন্দোলন নিয়ে ঢাকায় যে মূল আন্দোলন হয়েছিল সেটা কিন্তু তৌকিরের সিনেমার মূল বিষয় না। বরং এই আন্দোলনের হাওয়া যে গ্রামে-গঞ্জে ছড়িয়ে পড়েছিল, গ্রামে-গঞ্জের প্রেক্ষাপটে পশ্চিম পাকিস্তানিদের চাপিয়ে দেয়ার যে কর্মকাণ্ড তাই এই সিনেমার বিষয়বস্তু।”
 

ফাগুন হাওয়া সিনেমার শুটিংয়ের একটি দৃশ্য


খুলনার কপোতাক্ষ নদের পাশেই সিনেমাটির শুটিং চলছে। বাকি অংশের শুটিং ঢাকার বিভিন্ন স্থানে হবে বলেও জানান বাবু। সিনেমাটির কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। এ ছাড়াও অভিনয় করছেন সিয়াম, বলিউড অভিনেতা যশপাল, আবুল হায়াৎ, রওনক হাসান, সাজু খাদেম প্রমুখ।

কিছুদিন আগে কলকাতার ‘সিতারা’ সিনেমার শুটিং শেষ করেছেন ফজলুর রহমান বাবু। কলকাতার লেখক আবুল বাশারের ‘ভোরের প্রসূতি’ গল্প অবলম্বনে নির্মিত হচ্ছে সিনেমাটি। এটি পরিচালনা করছেন আশীষ রায়। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করছেন ভারতের জনপ্রিয় অভিনেত্রী রাইমা সেন। এতে রাইমা সেনের স্মাগলার স্বামীর চরিত্রে দেখা যাবে বাবুকে। এ সিনেমাটির পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। ঢাকায় ডাবিংয়ের কাজ হবে বলেও জানান বাবু।
 

ফাগুন হাওয়া সিনেমার শুটিংয়ের একটি দৃশ্য

এছাড়া বাবু অভিনীত ‘স্বপ্নজাল’ সিনেমাটি ৬ এপ্রিল মুক্তি পাবে। যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমাটি পরিচালনা করেছেন গিয়াসউদ্দিন সেলিম।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়