ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফিঞ্চ-স্টার্কে শ্রীলঙ্কাকে হারিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৮, ১৫ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিঞ্চ-স্টার্কে শ্রীলঙ্কাকে হারিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া

ক্রীড়া প্রতিবেদক : জিততে হলে শ্রীলঙ্কাকে গড়তে হতো বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়ার নতুন রেকর্ড। দুই ওপেনারের দারুণ ব্যাটিংয়ে সেটি সম্ভব বলেই মনে হচ্ছিল একটা সময়। তবে তাদের বিদায়ের পর হাল ধরতে পারেনি বাকিদের কেউই। শ্রীলঙ্কাকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

লন্ডনের কেনিংটন ওভালে শনিবার অস্ট্রেলিয়া জিতেছে ৮৭ রানে। আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে অস্ট্রেলিয়া করেছিল ৩৩৪ রান। জবাবে একটা সময় ২ উইকেটে ১৮৬ থেকে ৪৫.৫ ওভারে শ্রীলঙ্কা অলআউট হয়ে যায় ২৪৭ রানে।

অস্ট্রেলিয়ার জয়ের নায়ক অ্যারন ফিঞ্চ। তার ১৫৩ রানের দারুণ এক ইনিংসেই বড় পুঁজি পেয়েছিল অস্ট্রেলিয়া। বল হাতে ৪ উইকেট নিয়ে দলের জয়ে বড় ভূমিকা রাখেন মিচেল স্টার্ক।

পাঁচ ম্যাচে চার জয় ও একটি হারে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া। এক ম্যাচ কম খেলা নিউজিল্যান্ড ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে। পাঁচ ম্যাচে একটি জয় ও দুটি হারে ৪ পয়েন্ট নিয়ে পাঁচে আছে শ্রীলঙ্কা। বৃষ্টিতে পণ্ড হওয়া দুই ম্যাচ থেকে শ্রীলঙ্কা পেয়েছে ২ পয়েন্ট।

টস হেরে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ৮০ রানের উদ্বোধনী জুটিতে অস্ট্রেলিয়াকে ভালো সূচনা এনে দেন ফিঞ্চ। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ওয়ার্নার ৪৮ বলে ২৮ রান করে ফিরলে ভাঙে জুটি।

তিনে নামা উসমান খাজা অবশ্য বেশিক্ষণ টেকেননি (২০)। তৃতীয় উইকেটে স্টিভেন স্মিথের সঙ্গে ৭৩ রানের আরেকটি ভালো জুটি গড়েন ফিঞ্চ। এই জুটির পথেই অসি অধিনায়ক পূর্ণ করেন সেঞ্চুরি, ৯৭ বলে।



ইসুরু উদানার বলে ফেরার আগে ১৩২ বলে ১৫ চার ও ৫ ছক্কায় ১৫৩ রানের ইনিংসটি সাজান ফিঞ্চ। সেঞ্চুরির সুযোগ ছিল স্মিথের সামনেও। তবে ৫৯ বলে ৭ চার ও এক ছক্কায় তিনি থামেন ৭৩ রানে।

শেষ দিকে ২৫ বলে অপরাজিত ৪৬ রানের ক্যামি ইনিংস খেলেন গ্লেন ম্যাক্সওয়েল। ৫ চার ও এক ছক্কায় ইনিংসটি সাজান ডানহাতি ব্যাটসম্যান।

শ্রীলঙ্কার উদানা ও ধনঞ্জয়া ডি সিলভা নেন ২টি করে উইকেট। একটি উইকেট নেন লাসিথ মালিঙ্গা।

লক্ষ্য তাড়ায় শ্রীলঙ্কা পেয়েছিল উড়ন্ত সূচনা। অধিনায়ক দিমুথ করুনারত্নে ও কুশল পেরেরা ১০ ওভারে তোলেন বিনা উইকেটে ৮৭ রান। করুনারত্নে ফিফটি তুলে নেন ৪৩ বলে, পেরেরা ৩৩ বলে।

ফিফটির পর অবশ্য ইনিংস আর বড় করতে পারেননি পেরেরা। এই বাঁহাতিকে বোল্ড করে ১১৫ রানের উদ্বোধনী জুটি ভাঙেন স্টার্ক। ৩৬ বলে ৫ চার ও এক ছক্কায় পেরেরা করেন ৫২ রান।

তিনে নামা লাহিরু থিরিমান্নে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। এরপর কুশল মেন্ডিসকে নিয়ে চালিয়ে গেছেন করুনারত্নে। ৩২ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ছিল ২ উইকেটে ১৮৬। ৮ উইকেট হাতে নিয়ে ১৮ ওভারে প্রয়োজন ছিল ১৪৯ রান। করুনারত্নে সেঞ্চুরি থেকে তখন ৩ রান দূরে।

কিন্তু পরের ওভারে কেন রিচার্ডসনের প্রথম বলেই গালিতে ক্যাচ দিয়ে ফেরেন করুনারত্নে। শ্রীলঙ্কার পথ হারানোর শুরু সেখানেই। ১০৮ বলে ৯ চারে ৯৭ রানের ইনিংসটি সাজান করুনারত্নে।

এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। দুই ছক্কায় মেন্ডিস করেন ৩০ রান। অ্যাঞ্জেলো ম্যাথুস, মিলিন্ডা শিরিবর্ধনে, থিসারা পেরেরার কেউই যেতে পারেননি দুই অঙ্কে। ৪২ রানে শেষ ৭ উইকেট হারিয়ে লঙ্কানরা সঙ্গী করে বড় পরাজয়।

১০ ওভারে ৫৫ রানে ৪ উইকেট নেন স্টার্ক। ৪৬ রানে ৩ উইকেট নেন রিচার্ডসন। প্যাট কামিন্স ৩৮ রানে নেন ২ উইকেট।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জুন ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়