ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফিলিপাইনে ১৯ বেসামরিক নাগরিক নিহত

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০১, ২৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিলিপাইনে ১৯ বেসামরিক নাগরিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনের দক্ষিণের শহর মিন্দানাওতে সেনাবাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের সংঘর্ষে ১৯ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ নিয়ে গত এক সপ্তাহে এখানে নিহতের সংখ্যা ৮৫তে দাঁড়ালো। রোববার দেশটির নিরাপত্তা বাহিনী এ তথ্য জানিয়েছে।

গত মঙ্গলবার মিন্দানাওতে লড়াইরত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই জোরদার করতে সামরিক আইন জারি করেছেন প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। এরপরই চরমপন্থি ইসলামিক স্টেটের আনুগত্য স্বীকারকারী আবু সায়েফ ও মাউতি সশস্ত্র গ্রুপের বিরুদ্ধে অভিযানে নামে নিরাপত্তা বাহিনী।

ফিলিপাইন কর্তৃপক্ষ জানিয়েছে, মুসলিম অধ্যুষিত মারাউই এলাকায় বিচ্ছিন্নতাবাদীরা ১৯ বেসামরিক নাগরিককে হত্যা করেছে। এদের মধ্যে তিন নারী ও এক শিশু রয়েছে। তাদের মৃতদেহ একটি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে উদ্ধার করা হয়েছে।

আঞ্চলিক সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জো-আর হেরেরা  বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘এরা সবাই বেসামরিক নাগরিক, নারী। এই সন্ত্রাসীরা জনগণের বিরুদ্ধে। রোববার উদ্ধার অভিযান চালানোর সময় আমরা এই মৃতদেহগুলি খুঁজে পাই।’

এএফপির এক স্থির চিত্রগ্রাহক মারাউইতে আরো আটজনের মৃতদেহ রাস্তার পাশে পড়ে থাকতে দেখেছেন। স্থানীয়রা বাসিন্দারা জানিয়েছেন, এরা চালের কল ও মেডিকেল কলেজে চাকরি করতো।



রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়