ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ফেক নিউজ অ্যাওয়ার্ড’ ঘোষণা ট্রাম্পের

আলী নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৫, ১৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ফেক নিউজ অ্যাওয়ার্ড’ ঘোষণা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম সারির কয়েকটি মার্কিন সংবাদমাধ্যমকে ‘সবচেয়ে অসৎ এবং ভুয়া সংবাদমাধ্যম’ হিসেবে আখ্যায়িত করে ‘ফেক নিউজ অ্যাওয়ার্ড’ ২০১৭ ঘোষণা করেছেন ।

প্রেসিডেন্ট ট্রাম্প বুধবার টুইটারে ‘ফেক নিউজ অ্যাওয়ার্ড’ বিজয়ীদের নাম ঘোষণা করেন। নিজ দল রিপাবলিকান পার্টির ওয়েবসাইটে তিনি ১১ বিজয়ীর একটি তালিকাও দিয়েছেন । সেই ওয়েবসাইটের লিংক ট্রাম্প তার টুইটেও দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের মূল ধারার সংবাদমাধ্যমগুলোর সমালোচনা করে আসা ট্রাম্প গত ৩ জানুয়ারিতে তার ভাষায় ‘ফেক’ সংবাদমাধ্যমগুলোকে আনুষ্ঠানিকভাবে পুরস্কৃত করার ঘোষণা দিয়েছিলেন। সে অনুযায়ী বুধবার রাতে তিনি এ পুরস্কার বিজীয়দের নাম ঘোষণা করলেন।

ট্রাম্পের ঘোষণা অনুযায়ী প্রথম পুরস্কার পেয়েছে অন্যতম প্রভাবশালী সংবাদপত্র ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’। আর এতে নিয়মিত কলাম লেখক ও  অর্থনীতিতে নোবেল পুরস্কার জয়ী পল ক্রুগমানকেও শীর্ষে রেখেছেন তিনি। তালিকার ১০ম স্থানেও নিউ ইয়র্ক টাইমস পত্রিকার নাম রয়েছে।

তালিকায় দ্বিতীয় স্থানে আছে এবিসি নিউজ। এছাড়া তৃতীয়, ষষ্ঠ, সপ্তম ও নবম স্থানে রয়েছে  সিএনএনের নাম। অর্থাৎ ১১ টির মধ্যে চারটি পুরস্কারই পেয়েছে এই সংবাদমাধ্যম। তালিকায় চতুর্থ স্থানে টাইম ম্যাগাজিন, পঞ্চম ওয়াশিংটন পোস্ট ও অষ্টম স্থানে নিউজ উইকের নাম রয়েছে।

১১তম বিজয়ী হিসেবে কোনো নাম উল্লেখ না করে বলা হয়েছে ‘রাশিয়া কলিউশন’। অর্থাৎ ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারে রাশিয়ার হস্তক্ষেপ বা জড়িত থাকার বিষয়ে প্রকাশিত সংবাদসমূহের কথা বলা হয়েছে।

এই রুশ হস্তক্ষেপের বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রে তোলপাড় চলেছে। এ নিয়ে ট্রাম্পের ব্যাপক সমালোচনা হয় এবং এজন্য ট্রাম্প তীব্র ক্ষোভ প্রকাশ করেন মার্কিন সংবাদমাধ্যমগুলোর প্রতি। এটিকে কেন্দ্র করে হোয়াইট হাউসের চিফ স্ট্র্যাটেজিস্টের পদ থেকে বিদায় নিতে হয় স্টিভ ব্যাননকে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৭/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়