ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ফেসবুক টুইটার স্কাইপ পর্যবেক্ষণের যন্ত্রপাতিতে ভ্যাট সুবিধা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩২, ১৮ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুক টুইটার স্কাইপ পর্যবেক্ষণের যন্ত্রপাতিতে ভ্যাট সুবিধা

এম এ রহমান মাসুম : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, স্কাইপ পর্যবেক্ষণে গোয়েন্দা কাজে ব্যবহারের জন্য বিশেষায়িত কারিগরি যন্ত্রপাতি ক্রয়ে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) অব্যাহতি সুযোগ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ওয়াই-ফাই ইন্টারসেপশন সিস্টেম এবং মোবাইল ইন্টারসিপেটর-জিএসএম সেলুলার/মোবাইল ডিভাইস সাবসক্রাইবার ‘অফ দ্য এয়ার’ ম্যাস ইন্টারসেপশন সিস্টেম (জিএসএম+ডাউনগ্রেডেড ইউএমটিএস) যন্ত্র দুটি ক্রয়ে ভ্যাট অব্যাহতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ১৩ নভেম্বর প্রতিষ্ঠানটির প্রথম সচিব (মূসকনীতি) হাছান মুহম্মদ তারেক রিকাবদার সই করা বিশেষ আদেশে কিছু শর্ত সাপেক্ষে প্রযোজ্য ভ্যাট মওকুফ করা হয়েছে বলে এনবিআর সূত্রে জানা গেছে।

আদেশে বলা হয়েছে, আমদানিতব্য আনুষঙ্গিক যন্ত্রাংশসহ মোবাইল ইন্টারসিপেটর-জিএসএম সেলুলার/মোবাইল ডিভাইস সাবসক্রাইভার ‘অফ দ্য এয়ার’ ম্যাস ইন্টারসেপশন সিস্টেম (জিএসএম+ ডাউনগ্রেডেড ইউএমটিএস) এবং ওয়াই-ফাই ইন্টারসেপশন সিস্টেম শুধুমাত্র রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে কাজ করতে হবে।

যেহেতু প্রধানমন্ত্রী কার্যালয় হতে উল্লেখিত যন্ত্রপাতি ও সরঞ্জামাদি ক্রয়ের নিমিত্ত প্রশাসনিক অনুমোদন প্রদান করা হয়েছে এবং মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক সরাসরি ক্রয় পদ্ধতিতে সংগ্রহের নীতি সুপারিশ রয়েছে। তাই উপরোক্ত যন্ত্রপাতির ওপর প্রযোজ্য মূসক বা ভ্যাট মূল্য সংযোজন কর আইন ১৯৯১ এর ধারা ১৪ এর উপধারা (২) এ প্রদত্ব ক্ষমতাবলে শর্ত সাপেক্ষে মওকুফ করা হলো।

শর্তগুলো হলো-আনুষঙ্গিক যন্ত্রাংশসহ মোবাইল ইন্টারসিপেটর-জিএসএম সেলুলার/মোবাইল ডিভাইস সাবসক্রাইবার ‘অফ দ্য এয়ার’ ম্যাস ইন্টারসেপশন সিস্টেম (জিএসএম+ডাউনগ্রেডেড ইউএমটিএস) এবং ওয়াই-ফাই ইন্টারসেপশন সিস্টেম শুধুমাত্র  রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে গোয়েন্দা কাজে ব্যবহার করতে হবে। কোনো বাণিজ্যিক কাজে ব্যবহার বা বিক্রয় কিংবা হস্তান্তর করা যাবে না। আমদানিতব্য পণ্য শুল্ক মূল্যায়ন বিধিমালা ২০০০ এর আলোকে যথাযথ মূল্যে ও এইচএস কোডে শুল্কায়ন করতে হবে।

শুল্ক ভবনের কমিশনারের নিকট আমদানিকারক ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে এই মর্মে অঙ্গীকারনামা দাখিল করতে হবে যে, উক্ত যন্ত্রপাতি কোনো প্রকার হস্তান্তর, বিক্রয়, অন্যবিধ ব্যবহার, চুরি বা খোয়া গেলে আমদানিকারক প্রযোজ্য শুল্ক-করাদি পরিশোধে বাধ্য থাকবে ইত্যাদিসহ মোট পাঁচটি শর্ত।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, স্কাইপ পর্যবেক্ষণে উচ্চ প্রযুক্তির কারিগরি যন্ত্র ক্রয়ের সিদ্ধান্ত নেয় সরকার।

জানা যায়, ওয়াই-ফাই ইন্টারসেপশন সিস্টেম এবং মোবাইল ইন্টারসিপেটর-জিএসএম সেলুলার/মোবাইল ডিভাইস সাবসক্রাইবার ‘অফ দ্য এয়ার’ ম্যাস ইন্টারসেপশন সিস্টেম (জিএসএম+ ডাউনগ্রেডেড ইউএমটিএস) যন্ত্র দুটি কিনতে লাগে ৩৮ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে ওয়াই-ফাই ইন্টারসেপশন সিস্টেম কিনতে লাগে ২৪ কোটি ২০ লাখ টাকা এবং মোবাইল ইন্টারসিপেটর-জিএসএম সেলুলার/মোবাইল ডিভাইস সাবসক্রাইবার ‘অফ দ্য এয়ার’ ম্যাস ইন্টারসেপশন সিস্টেম (জিএসএম+ডাউনগ্রেডেড ইউএমটিএস) কিনতে লাগে ১৪ কোটি ৩০ লাখ টাকা।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো যন্ত্র দুটি কেনার প্রস্তাবে ১৭ নভেম্বর মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দেয় বলে জানা যায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরাসরি ক্রয় পদ্ধতিতে উচ্চ প্রযুক্তি বিশেষায়িত যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জাম কিনতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গত ২৪ আগস্ট জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর (এনএসআই) একটি প্রস্তাব পাঠায়। ওই প্রস্তাবে বলা হয়, বর্তমানে প্রায় প্রতিটি প্রতারণা, সন্ত্রাস, চাঁদাবাজি, হুমকি, জঙ্গিবাদ ও অপরাধমূলক কর্মকাণ্ড মোবাইল ফোন এবং মোবাইল ফোনভিত্তিক বিভিন্ন মাধ্যমে হয়ে থাকে। এসব অপরাধমূলক কর্মকাণ্ড নিরসনে এবং অল্প সময়ের মাধ্যমে অপরাধীদের চিহ্নিত করে গোয়েন্দা কার্যক্রম ত্বরান্বিত করতে মোবাইল ইন্টারসেপ্টর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া ইন্টারনেট প্রযুক্তির অপব্যবহারকারীরা বিকল্প ও উন্নত যোগাযোগ মাধ্যমের সহজলভ্যতায় দিন দিন ওয়েববেজড ডাটা প্ল্যাটফরমের দিকে ঝুঁকে পড়ছে।

এতে বলা হয়, দ্রুত ধাবমান প্রযুক্তির সঙ্গে সঙ্গে অপরাধীরাও এসব নিত্য নতুন যোগাযোগ ব্যবস্থায় অভ্যস্ত ও দক্ষ হয়ে উঠছে। ফলে অপরাধীদের যোগাযোগ ও বার্তা দেওয়ার বিভিন্ন মাধ্যম যেমন ফেসবুক, টুইটার, স্কাইপ মনিটরিংয়ের মাধ্যমে অপরাধী শনাক্ত করা এবং তাদের কার্যক্রম অবগত হওয়া ও তাদের সঠিক অবস্থান নিরুপণ করা চ্যালেঞ্জ হয়ে পড়েছে। এ কারণে বর্তমানে ওয়েববেজড প্রযুক্তির ইন্টারসেপশন বা ওয়াই-ফাই ইন্টারসেপশন সিস্টেম অত্যন্ত সময় উপযোগী।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ নভেম্বর ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়