ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফেসবুক প্রোফাইলে যুক্ত করা যাবে গান!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১১, ২৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুক প্রোফাইলে যুক্ত করা যাবে গান!

মো. রায়হান কবির : বড় বড় টেক জায়ান্টরা প্রায় প্রতিদিনই মুখোমুখি হয় প্রতিযোগিতার। আর এই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে বসে থাকা চলবে না। এগিয়ে যেতে হবে সামনে। আবার সামনে যেতে যেতে ফিরে তাকাতে হয় পেছনের দিকেও। মাঝেমাঝে তাকাতে হয় আপনার মূল প্রতিদ্বন্দ্বীর দিকেও।

ফেসবুকও তেমন দিকেই যাচ্ছে। নিত্যনতুন চ্যালেঞ্জ মারিয়ে যেতে হচ্ছে। তাই এক সময়ের প্রতিদ্বন্দ্বী মাইস্পেসের ফিচারের দিকেও তাকাতে হচ্ছে। ফেসবুক খুব শিগগিরই ব্যবহারকারীর প্রোফাইলে ‘গান’ যুক্ত করার সুবিধা আনতে যাচ্ছে। প্রায় দশ বছর আগের মাইস্পেসের প্রোফাইলেও গান যুক্তের সুবিধা ছিল। ফেসবুক চাচ্ছে এই গানের সুবিধা খুব তাড়াতাড়িই পরীক্ষা করতে। এটা হতে পারে ‘আপনার গান’ (ইয়োর মিউজিক) নামের কোনো ফিচারে গান যুক্ত করার সুবিধা। অথবা প্রোফাইলের একদম উপরের দিকে গান যুক্ত করার সুবিধা। যে আপনার প্রোফাইল দেখবে সে চাইলে আপনার নির্বাচন করা গান শুনতে পারবে। একই সাথে দেখা যাবে গানের গায়ককেও। মূলত গায়কের পেজের সঙ্গেই যুক্ত থাকবে গান।

গানের বিশাল একটি তালিকা বা ভান্ডার থেকে গান নির্বাচন করার সুবিধা থাকবে, যেমনটা ইনস্টাগ্রাম স্টোরির আছে। তবে সব কিছুই নির্ভর করছে এর পরীক্ষামূলক সফলতার ওপর। আর ফেসবুক কর্তৃপক্ষ এখনো জানায়নি কোন অঞ্চল থেকে এই পরীক্ষামূলক ফিচার শুরু হবে। নাকি সকল অঞ্চলের ব্যবহারকারী একযোগে এই পরীক্ষামূলক সুবিধা পাবে সে ব্যাপারেও কিছু বলা হয়নি।

তাছাড়া ফেসবুক ‘মিউজিক্যালি’র মতো ফিচার নিয়েও কাজ করে যাচ্ছে। তাদের সেই ফিচারের নাম হবে ‘লিপসিংক লাইভ’। এটাও লিরিক ভিত্তিক ফিচার হবে।

ফেসবুকের তথ্য সংক্রান্ত নিরাপত্তার ঘাটতি নিয়ে সমালোচনা হওয়ায় অনেকেই ফেসবুকের ওপর হতাশ। তাই ব্যবহারকারী ধরে রাখতে নিত্যনতুন ফিচার যুক্ত করতে যাচ্ছে ফেসবুক। কেননা ব্যবহারকারীরা ইতিমধ্যেই ফেসবুকের তথ্য নিরাপত্তা নিয়ে উদ্বেগে আছে।




রাইজিংবিডি/ঢাকা/২৫ অক্টোবর ২০১৮/ফিরোজ  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়