ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ফেসবুকে প্রস্রাব পানের গ্রুপ!

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৬, ১৬ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুকে প্রস্রাব পানের গ্রুপ!

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নানা ধরনের গ্রুপ রয়েছে। এর মধ্যে অনেক গ্রুপ ‘ক্লোজ’ রয়েছে, অর্থাৎ সেসব গ্রুপের পোস্ট সকলে দেখতে পায় না। কেবলমাত্র গ্রুপের সদস্যরাই দেখতে পায়।

মিররের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকে স্বাস্থ্য বিষয়ক বেশ কিছু ক্লোজ গ্রুপ প্রস্রাব পানের স্বাস্থ্য উপকারিতায় গুরুত্ব দিচ্ছে! এসব গ্রুপের সদস্যরা স্বাস্থ্য উপকারিতা পেতে নিজেদের প্রস্রাব পান করছে, শরীরে প্রস্রাব ম্যাসাজ করছে কিংবা প্রস্রাবে পা ডুবিয়ে রাখছে। এমনকি অনেকে উপকারিতা পাওয়ার আশায় হুইস্কির মতো প্রস্রাব বেশিদিন রেখে পুরোনো করেও ব্যবহার করছে।

এমন কর্মকান্ডের স্বপক্ষে দাবি করা হচ্ছে, নিজের প্রস্রাব পানের ফলে শরীর থেকে দূষিত পদার্থ দূর হয়ে যায়। এমনকি কারো দাবী, এটি ক্যানসার নিরাময় করতে পারে।

কিন্তু বিজ্ঞান এমন ধরনের দাবী সমর্থন করে না। প্রস্রাব পানের বিস্ময়কর উপকারিতা রয়েছে, কোনো গবেষণাতেও এমন তথ্য পাওয়া যায়নি।

ফেসবুকের ওই গ্রুপগুলোতে প্রস্রাব আটকে রাখার সময়টাতে তা পান করার ঘটনাও দেখা যাচ্ছে। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক ভাবে মানুষের শরীর যতটা প্রয়োজন ততটা পানি ধরে রাখে এবং প্রস্রাব পানের ফলে শরীরের প্রাকৃতিক এই ভারসাম্য নষ্ট হতে পারে।



প্রস্রাব পান করার আরো একটি ক্ষতিকর দিক হচ্ছে, এর ফলে কিডনির ওপর বেশি চাপ সৃষ্টি হবে। কারণ প্রস্রাবের বিষাক্ত পদার্থগুলোকে নিয়ে পুনরায় কিডনির কাজ করা লাগবে।

প্রস্রাব শরীরের একটি বর্জ্য পদার্থ। এটি বেশিরভাগ পানি দিয়ে তৈরি হলেও এতে লবণ, অ্যামোনিয়া এবং অন্যান্য উপজাতীয় উপাদান থাকে। এটি মূত্রনালীর মাধ্যমে শরীর থেকে বেরিয়ে আসে, যেখানে শরীরের বেশিরভাগ ব্যাকটেরিয়া থাকে। তাই প্রসাব পানের মাধ্যমে তা পাকস্থলীতে পাঠালে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়