ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বইমেলায় ইকবাল হাসানের ছয়টি বই

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৩, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ইকবাল হাসানের ছয়টি বই

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলায় ইকবাল হাসানের ছয়টি বই প্রকাশিত হয়েছে।

বইগুলো হলো- গল্পগ্রন্থ ‘আলো আঁধারে কয়েকটি সোনালি মাছ’। এটি প্রকাশ করেছে সময় প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। তার আরো একটি বই ‘একদা চৈত্রের রাতে’। প্রকাশ করেছে রয়াল পাবলিশার্স। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

তার আরো একটি উপন্যাস ‘ছায়ামুখ ও আশ্চর্যকুহক। বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ইকবাল হাসানের প্রকাশিত হয়েছে ‘কিছু কথা কথার ভেতরে’। এটি কাব্যগ্রন্থ। বইটির প্রচ্ছদ করেছেন মামুন হোসাইন। পরিবার প্রকাশন থেকে বেরিয়েছে।

ইকবাল হাসানের আরো একটি বই ‘নির্বাচিত গল্প’ প্রকাশিত হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন মাসুম রহমান। প্রকাশ করেছে ধ্রুবপদ প্রকাশন। এ ছাড়া ‘প্রেম বিরহের অনুকাব্য (অনুকবিতা)। প্রকাশিত হয়েছে পরিবার পাবলিকেশন্স থেকে।

ইকবাল হাসানের আরো একটি বই প্রকাশিত হবে ‘কবি শহীদ কাদরী স্মারকগ্রন্থ (সংকলন)। এটি বাংলা একাডেমি থেকে বের হবে।

আলো আঁধারে কয়েকটি সোনালি মাছ গল্পগ্রন্থটি সম্পর্কে লেখক ইকবাল হাসান জানান, বইটিতে ১৩টি গল্প রয়েছে। ভাষা ও বিষয়বৈচিত্র্য বিবেচনায় এই গ্রন্থটি লেখা অন্যান্য গল্পগ্রন্থ থেকে সম্পূর্ণ আলাদা। এক ধরনের অস্থিরতা আর মনোকষ্ট থেকে এই গল্পগুলো লেখা। বাস্তব-অবাস্তবের আধো আলো আধো অন্ধকারের সুড়ঙ্গপথে ঘোর ও বিভ্রমের মায়াজাল পাঠককে ক্ষণকালের জন্য হলেও আচ্ছন্ন করে রাখবে আশা করি।

ইকবাল হাসান কবি ও কথাসাহিত্যিক। পেয়েছেন বাংলা একাডেমির সৈয়দ ওয়ালিউল্লাহ সাহিত্য পুরস্কার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়