ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বইমেলায় হুসাইন আজাদের ‘অক্ষত আয়না’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় হুসাইন আজাদের ‘অক্ষত আয়না’

ছাইফুল ইসলাম মাছুম : ‘কবিতা প্রেম, কবিতা আবেগ, কবিতা অনুভূতি, কবিতা আয়না, কবিতা জীবন...”। কবিতাকে ঠিক এভাবেই দেখেন হুসাইন আজাদ। সেজন্যই কবিতা লেখা। এই লেখা কবিতাগুলোই এবার বই আকারে প্রকাশিত হয়েছে অক্ষত আয়না।

কবিতার বৈচিত্র্য, শক্তি বা স্বাদ কেমন, বই হাতে পেলে তার বিচার পাঠকই করবেন। তবে বইটিতে স্থান পাওয়া ৫৬টি কবিতা যে হুসাইন আজাদ তার সামর্থ্যের সবটুকু দিয়ে লিখেছেন তা বলাই যায়।

সময় আর তারুণ্যের জয়গান গেয়ে লেখা হুসাইন আজাদের কবিতার বইটি এবারের অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশ করছে দেশ পাবলিকেশন্স।

বয়সে তরুণ হুসাইন আজাদ পেশায় সাংবাদিক। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর হুসাইন আজাদ শৈশব থেকেই সাহিত্য চর্চা করছেন। সম্পাদনা করেছেন ‘ডাক’ ও ‘তোরণ’ নামে দুটি লিটলম্যাগও।

সাংবাদিকতায় মগ্ন থাকলেও কবিতাই হুসাইন আজাদের প্রথম প্রেমিকার মতো ভালোবাসার জায়গা। সারাদিনের ক্লান্তি বা মন খারাপ তার উবে যায় একখানি কবিতা পড়লে অথবা নিজে লিখতে পারলে। কবিতার প্রতি তার এমন জমানো ভালোবাসাই অক্ষত আয়নার মোড়কে যাচ্ছে পাঠকের হাতে।

প্রথম কবিতাগ্রন্থ প্রকাশ নিয়ে দারুণ উচ্ছ্বসিত হুসাইন আজাদ রাইজিংবিডিকে বলেন, ‘যা দেখা হয়, যা ভাবা হয়, সাধারণত তাই লেখা হয় বলে মনে করি। অক্ষত আয়না এমনই সময়পাঠ। একজন মানুষ, বিশেষত তরুণ অথবা তরুণী কী ভাবেন নিজকে নিয়ে, তার প্রকাশ আছে এ বইটিতে।’

তিনি জানান, সময়পাঠের এ কবিতাগুলো পাঠকের একান্তই আপন মনে হবে, যেন নিজের কথা। তারপরও বিচারের ভারটা পাঠকের হাতেই দিয়ে রাখতে চান তিনি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৭/ছাইফুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়