ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারী জিয়া!

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫০, ১৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারী জিয়া!

নিজস্ব প্রতিবেদক : অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেছেন, ‘বঙ্গবন্ধু হত্যা মামলার প্রসিকিউটর ছিলাম আমি। মামলা থেকে এটা পরিষ্কার যে, বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারী জিয়া (বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান)।’

তিনি বলেন, ‘জিয়াউর রহমান মুক্তিযুদ্ধে পাকিস্তানের চর হিসেবে যোগ দেন। পাকিস্তানের একটি জাহাজ খালাস করতে গিয়ে মুক্তিবাহিনীর নজরে পড়ে যান। তখন জীবন বাঁচাতে মুক্তিযোদ্ধা সাজেন। জিয়াউর রহমান বাংলাও বলতে পারতেন না।’

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাগো বাংলা ফাউন্ডেশন আয়োজিত ‘বঙ্গবন্ধুর ছয় দফা ও আমাদের স্বাধীনতা’ শীর্ষক এক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন বিচারপতি শামসুদ্দিন মানিক।

১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ছয় দফা প্রস্তাব হলো বাঙালি জাতির মুক্তির সনদ। সেই ছয় দফা যদি সেদিন মেনে নেওয়া হতো তাহলে সেদিনই বাংলাদেশ স্বাধীন রাষ্ট্রে পরিণত হতো। ছয় দফার প্রতি জনগণের পূর্ণ সমর্থন ছিল। বঙ্গবন্ধু ভাষা আন্দোলনেরও নেতৃত্ব দেন, যা আমাদের দেশে সেভাবে প্রচারিত হয় না।

সেমিনারে লিখিত প্রবন্ধ পাঠ করেন জাতীয় বিশ্বিদ্যালয়ের উপাচার্য ড. হারুন অর রশিদ। জাগো বাংলা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী নাসির আহমেদের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/নাসির/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়