ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বঙ্গবন্ধুর জন্মদিনে বঙ্গবন্ধু মেডিক্যালে বিনামূল্যে চিকিৎসা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ১৭ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধুর জন্মদিনে বঙ্গবন্ধু মেডিক্যালে বিনামূল্যে চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক: বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা, স্বেছায় রক্তদানসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০১৯ উদযাপিত হয়েছে।

রোববার ১৭ মার্চ, দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সকাল ৭টা ৩০ মিনিটে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির জনকের ম্যূরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বি ব্লকে বঙ্গবন্ধুর ম্যূরালের সামনে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন ও কেক কাটা এবং বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ম্যূরালে এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও কর্মচারীবৃন্দ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

বঙ্গবন্ধুর ম্যূরালে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

জাতীয় গুরুত্বপূর্ণ এ দিবসটি উপলক্ষে সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি  বড়ুয়া।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সার্জারি অনুষদের ডীন অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া, নবনিযুক্ত পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক ও বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ এবং সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।



বহির্বিভাগে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ বিনামূল্যে  ৬৮০০ জন রোগীকে চিকিৎসাসেবা দেন।

এরমধ্যে রয়েছে- মেডিসিন ও শিশু অনুষদে ৩৩০০ জন রোগী, সার্জারি অনুষদে ২৯০০ রোগী এবং ডেন্টাল অনুষদে ৬০০ জন রোগী।

এছাড়া ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে প্রায় অর্ধশত জন মানুষের ব্লাড গ্রুপ নির্ণয় করা হয়।

এবছর বিনামূল্যে পরীক্ষা নিরীক্ষা সেবাও দেওয়া হয়। বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদভুক্ত বিভাগসমূহ এবং সার্জিারি অনুষদের রেডিওলজি এন্ড ইমেজিং বিভাগের উদ্যোগে রোগীদেরকে বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হয়।

বিনামূল্যে ২৫১ জন রোগীকে আল্ট্রাসাউন্ড, ১৮৫ জন রোগীকে এক্সরে সেবা এবং ২৯৮৩ জনকে প্যাথলজি সুবিধা প্রদান করা হয়।

কর্মসূচিতে মেডিসিন অনুষদ, সার্জারি অনুষদ, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদ, শিশু অনুষদ এবং ডেন্টাল অনুষদের ৫৬টি বিভাগসহ সকল বিভাগের উইংগুলোও রোগীদেরকে বিনামূল্যে সেবা প্রদানের কাজে নিয়োজিত ছিলো। মোট তিনটি ভবন থেকে রোগীদের বিনামূল্যে টিকিট দেওয়া হয়।

এই কার্যক্রমে এ বিশ্ববিদ্যালয়ের ৬৮ জন অধ্যাপক, ৭০ জন সহযোগী অধ্যাপক, ৯০ জন সহকারী অধ্যাপক, ২৮ জন কনসালট্যান্টসহ ৪৫০ জন চিকিৎসক, ৬০ জন নার্স, ১২৫ জন বিভিন্ন পর্যায়ের টেকনিশিয়ান, ২৫ জন মেডিক্যাল টেকনোলজিস্ট, কমপক্ষে ২০০ জন কর্মকর্তা-কর্মচারীসহ সাড়ে ৮ শতাধিক জনবল নিয়োজিত ছিলো।



রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৯/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়