ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বদরুলের যাবজ্জীবন: পর্যবেক্ষণে যা বলেছেন আদালত

রফিকুল ইসলাম কামাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বদরুলের যাবজ্জীবন: পর্যবেক্ষণে যা বলেছেন আদালত

রায়ের পর নিজ বাড়িতে হাস্যোজ্জ্বল খাদিজা

নিজস্ব প্রতিবেদক, সিলেট : সিলেটে কলেজছাত্রী খাদিজা বেগম নার্গিসকে হত্যাচেষ্টা মামলায় বদরুল আলমকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার দুপুরে এ রায়ের পর্যবেক্ষণে সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধার আদালত বিভিন্ন বিষয়ের উল্লেখ করেছেন।

আদালত পর্যবেক্ষণে বলেছেন, দেশের প্রধানমন্ত্রী, স্পিকার নারী। বর্তমানে দেশে বিচারপতি, পুলিশসহ বিভিন্ন স্থানে নারীরা গৌরবের সঙ্গে কাজ করে চলেছেন। দেশের গার্মেন্টস খাতে নারীদের পরিশ্রমে দেশ বৈদেশিক মুদ্রা অর্জন করছে। সর্বস্তরে নারীরা সাফল্য নিয়ে এগিয়ে যাচ্ছেন। কিন্তু নারীরা এখনও অরক্ষিত, নির্যাতিত। খাদিজার ওপর নৃশংস হামলাই প্রমাণ করে নারীরা কতোটা অরক্ষিত।

আদালত বলেন, কবি নজরুল ইসলাম বলেছেন, ‘এ পৃথিবীতে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর’। বাস্তবিকপক্ষেই দেশের অগ্রযাত্রার নারীদের ভূমিকা অনস্বীকার্য।

‘নারীরা এখন আর বেগম রোকেয়া কথিত অন্দরমহলের অবরোধবাসিনী নন’ উল্লেখ করে আদালত বলেন, তবে এখন নারীরা অরক্ষিত। নারীরা পদে পদে নিগৃহীত, হত্যা ও যৌন নির্যাতনের শিকার হচ্ছেন। এজন্য আমাদের পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থা ও মানসিকতা দায়ী।

৩০ পৃষ্ঠার রায়ে আদালত উল্লেখ করেন, খাদিজা ‘অলৌকিকভাবে বেঁচে যাওয়া এক জীবন্ত কিংবদন্তী নারী’। চাপাতির নৃশংসতায় ক্ষতবিক্ষত খাদিজা দীর্ঘদিন মৃত্যুর সঙ্গে লড়ে মৃত্যুর কাছে হার না মানা বিশ্ব নারীসমাজের প্রতিভূ।

বদরুলের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি আরোপের মাধ্যমে ‘প্রেমে প্রত্যাখ্যাত হাজার হাজার উত্যক্তকারী’ ভবিষ্যতে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকবে বলেও উল্লেখ করেন আদালত।

আদালত বলেন, নারী দিবসে এ রায় নারী সমাজের সুরক্ষায় তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে।

আদালত উল্লেখ করেন, প্রেম চিরন্তন। প্রেমে মিলন, বিরহ থাকবেই। কিন্তু প্রেমে প্রত্যাখ্যাত হয়ে এমন পৈশাচিক, নৃশংস আচরণ কাম্য নয়।

প্রসঙ্গত, গত বছরের ৩ অক্টোবর খাদিজাকে চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করেছিলেন বদরুল। ঘটনার পর তাকে একমাত্র আসামি করে মামলা করেন খাদিজার চাচা।



রাইজিংবিডি/সিলেট/৮ মার্চ ২০১৭/কামাল/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়