ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বনদস্যু মানজু ও মজিদ বাহিনীর আত্মসমর্পণ

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৩, ১ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বনদস্যু মানজু ও মজিদ বাহিনীর আত্মসমর্পণ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : আনুষ্ঠানিকভাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করেছেন সুন্দরবনের মানজু ও মজিদ বাহিনীর প্রধানসহ ২০ বনদস্যু।

আজ বুধবার দুপুর ১২টার দিকে র‌্যাব-৮ এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে পিরোজপুর জেলা স্টেডিয়ামে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদসহ তারা আত্মসমর্পণ করেন।  

এর আগে গত মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের অন্তর্গত মৃর্গামারির শ্যালাগাং ও আন্ধারিয়া নামা চর সংলগ্ন জঙ্গলে মানজু বাহিনীর ১১ জন ও মজিদ বাহিনীর নয়জন বনদস্যু র‌্যাব-৮ এর কাছে আত্মসমর্পণ করেন।



আত্মসমর্পণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, এখনো যারা স্বাভাবিক জীবনে ফিরতে চান, তারা আসুন, বর্তমান সরকার তাদের সহযোগিতা করবে। সন্ত্রাস, জঙ্গিবাদ আর দস্যুতা করে দেশ তো দূরে থাক, নিজেদেরও শান্তি হয় না। আত্মসমর্পণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার আইনে বিধান নেই। ইতোমধ্যে যারা স্বাভাবিক জীবনে ফিরে আসতে আত্মসমর্পণ করেছেন, তাদের অর্থনৈতিকভাবে পুনর্বাসন করে দেওয়া হচ্ছে।

বনসদুস্যদের আত্মসমর্পণ অনুষ্ঠানে উপস্থিত র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ বলেন, গত ১১ মাসে ১২টি বাহিনীর ১৩২ জন বনদস্যু আত্মসমর্পণ করেছেন। তাদের কাছ থেকে ২৪৯টি অস্ত্র ও ১২ হাজার ৫৯২ রাউন্ড গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। পশ্চিম সুন্দরবনের বনদস্যু মানজু বাহিনী ও মজিদ বাহিনী স্বাভাবিক জীবনে ফিরছেন। তাই যারা এখনো দস্যুতার কাজে লিপ্ত, তাদের উচিৎ আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসা।

তিনি বলেন, সামান্য কিছু অস্ত্র নিয়ে র‌্যাবের সঙ্গে মোকাবেলা করার কথা ভাবাটা বোকামি। বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর কাছে যেসব অত্যাধুনিক অস্ত্র রয়েছে, এর কাছে এই সব অস্ত্র কিছুই নয়। র‌্যাব দক্ষিণাঞ্চলে বনদস্যুদের প্রতিহত করতে নিরলস কাজ করে যাচ্ছে।



আত্মসমর্পণকারী ২০ জন বনদস্যুর কাছ থেকে ১১টি বিদেশি একনালা বন্দুক, সাতটি বিদেশি দোনালা বন্দুক, ৫টি পয়েন্ট ২২ বোর বিদেশি এয়ার রাইফেল, ৬টি ওয়ান শ্যুটারগান এবং ৪টি কাটা রাইফেলসহ ৩৩টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও ১৩২৯ রাউন্ড গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।  

আত্মসমর্পণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন র‌্যাব-৮ এর কমান্ডিং অফিসার হাসান ইমন আল রাজিব। অন্যদের মাঝে উপস্থিত ছিলেন- পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য এ কে এম আওয়াল, পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, পৌর মেয়র হাবিবুর রহমান মালেকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।



রাইজিংবিডি/বরিশাল/১ নভেম্বর ২০১৭/জে.খান স্বপন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়