ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘বন্দীদের খাটান, অলসতা করলে লাথি’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ১৬ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বন্দীদের খাটান, অলসতা করলে লাথি’

আন্তর্জাতিক ডেস্ক :  তাঞ্জানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি কারাবন্দীদের দীর্ঘ সময় খাটানোর এবং অলস বন্দীদের শাস্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন। নতুন কারাপ্রধানের পরিচিতি অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন বলে জানিয়েছে বিবিসি।

ক্ষমতায় আসার পর গণমাধ্যমের ওপর দমন-পীড়ন, বিরোধী নেতাদের ওপর হামলা এবং গর্ভবর্তী স্কুলছাত্রীদের স্কুলে আসা নিষিদ্ধ ঘোষণাসহ বেশ কিছু কার্যক্রমের জন্য জনপ্রিয়তা হারিয়েছেন মাগুফুলি। মানবাধিকার সংগঠনগুলো তার বিরুদ্ধে অসহিষ্ণুতা উস্কে দেওয়ার অভিযোগ এনেছে।

খাবার বন্দীদের নিজেদের উৎপাদনের নির্দেশ দিয়ে মাগুফুলি বলেছেন, ‘বন্দীদের খাবার জোগানো দেশের জন্য লজ্জাজনক। সব কারাগারে চাষের জমি আছে, বন্দীদের অবশ্যই সেখানে চাষাবাদ করতে হবে।

তিনি বলেন, ‘বেশ কিছু কারাকর্মীর বাড়িঘর নেই। বন্দীদের কাজে লাগান এবং তাদের দিয়ে রাত-দিন ইটা টানান। তারা অলসতা দেখালে লাথি মারুন। আপনাদের বিনা পারিশ্রমিকের শ্রমিক আছে।’

কারাগারে স্বামী-স্ত্রীদের দেখা-সাক্ষাৎ বন্ধেরও আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘একটা লোক কারাগারে আছে নিজের স্ত্রীকে বাইরে রেখে। এক কারাকর্মকর্তা সেই নারীকে নিয়ে আসেন এবং ওই বন্দীর বন্দীত্বকালে যা করা উচিৎ নয় তা করার সুযোগ করে দেওয়া হয়। আমি আর এই বিষয়ে কোনো কথা শুনতে চাই না।’



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়