ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছে ২০ শিক্ষার্থী

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ১৬ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়ছে ২০ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে আগামী ২৪ ও ২৫ নভেম্বর। ২০১১ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর এটি ৭ম ভর্তি পরীক্ষা।

এবার নতুন দুটি বিভাগ ‘গণযোগাযোগ ও সাংবাদিকতা’ এবং ‘বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি’সহ ছয়টি অনুষদের ২২টি বিভাগের ১৩৭৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার্থী ২৭ হাজার ১০৬ জন। প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ২০ জন। নতুন দুটি বিভাগে ২০ জন করে ৪০ জন ছাত্র ভর্তি করা হবে।

গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ৬ অনুষদের ২০ বিভাগে ভর্তি পরীক্ষায় অংশ নেয় ২৪ হাজার শিক্ষার্থী।  

আগামী ২৪ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে প্রধান ক্যাম্পাসের একাডেমিক ভবনের হলরুমে ‘খ’ ইউনিটের ৫৩০টি আসনের বিপরীতে ৪৫৩৪ জন এবং একই দিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত একই হলে ‘গ’ ইউনিটে ৩০০ আসনের বিপরীতে ৪৭২০জন পরীক্ষায় অংশ নেবে।

পর দিন ২৫ নভেম্বর বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসের একাডেমিক ভবনসহ নগরীর সরকারি বরিশাল কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি আলেকান্দা কলেজ, সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয় এবং বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ কেন্দ্রে ‘ক’ ইউনিটের ৫৪৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেবে ১১ হাজার ৬৬০ জন শিক্ষার্থী।

গত বছরের মতো এবারও ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ব্যবস্থা রাখা হয়নি। ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অবান্তর এবং নিস্প্রয়োজন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাসসহ যাবতীয় তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে http://admission.eis.bu.ac.bd, www.barisaluniv.edu.bd এবং www.barisaluniv.ac.bd-এ পাওয়া যাচ্ছে।

ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার ভিসি’র সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় সার্বিক সহায়তার জন্য গণমাধ্যমের প্রতি আহ্বান জানান ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এস এম ইমামুল হক।

এ সময় তিনি বলেন, নানামুখী পদক্ষেপের কারণে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার সুযোগ নেই। ভিসি কিংবা ট্রেজারার ছাড়া কারো পক্ষে প্রশ্নপত্র ফাঁস করার সুযোগ নেই।



রাইজিংবিডি/বরিশাল/১৬ নভেম্বর ২০১৭/জে. খান স্বপন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়