ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বরিশালে চালু হলো ইসলামী ব্যাংক নার্সিং ইনস্টিটিউট

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরিশালে চালু হলো ইসলামী ব্যাংক নার্সিং ইনস্টিটিউট

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : রাজশাহীর পর বরিশালেও চালু হচ্ছে ইসলামী ব্যাংক নার্সিং ইনস্টিটিউট’র শিক্ষা কার্যক্রম। চলতি বছরের মার্চের মাঝামাঝি সময়ে ক্লাস শুরু হবে।

সম্প্রতি ৪০ আসন বিশিষ্ট নার্সিং ইনিস্টিটিউটে তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারী কোর্সের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের ২৫ ফেব্রুয়ারির মধ্যে ভর্তির আবেদনপত্র গ্রহণ ও জমাদান সম্পন্ন করতে হবে।

সূত্র মতে, ইসলামী ব্যাংক বাংলাদেশ’র অধীনে ২০০০ সালে প্রথমবারের মতো যাত্রা শুরু করে রাজশাহী ইসলামী ব্যাংক নার্সিং ইনস্টিটিউট’র শিক্ষা কার্যক্রম। এরপর ২০১৬ সালে ওই প্রতিষ্ঠানটি নার্সিং কলেজে রুপান্তরের অনুমোদন মিলে। এ অবস্থায় দেশের প্রতিটি বিভাগীয় শহরে ইসলামী ব্যাংক একটি করে নার্সিং ইনস্টিটিউট কিংবা নার্সিং কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করে।

বরিশালে নার্সিং ইনস্টিটিউটের অনুমোদন পাওয়া যায় ১৩ ফেব্রুয়ারি। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের নার্সিং শিক্ষা শাখা’র উপসচিব সাবিনা ইয়াসমিন স্বাক্ষরিত এক আদেশে ৭টি শর্তে বরিশালে প্রাথমিক ভাবে ৪০ আসনের নার্সিং ইনস্টিটিউট এর তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারী কোর্সের অনুমোদন প্রদান করেন।

এই অনুমোদন পাওয়ার পর এখানকার কর্মকর্তারা এরই মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। এর আগে গত বছরের ডিসেম্বরের মধ্যে প্রিন্সিপাল, নার্সিং ইন্সট্রাক্টর (ডেমোন্সট্রেটর) ও ক্লিনিক্যাল টিচার পদসহ ১১টি ক্যাটাগরিতে নিয়োগ কার্যক্রম শেষ করা হয়। বরিশাল নগরীর চাঁদমারী ইসলামী ব্যাংক হাসপাতালের পূর্ব পাশের ৭ তলা বিশিষ্ট ভবনে প্রতিষ্ঠিত হয়েছে এই নার্সিং ইনস্টিটিউট। একই ছাদের নিচে শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা ছাড়াও রয়েছে অত্যাধুনিক ক্লাস রুম ও ডিজিটাল ল্যাব এবং লাইব্রেরি।

ভর্তির জন্য ১৭ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে ৫০০ টাকার ব্যাংক ড্রপ কিংবা পে অর্ডারের মাধ্যমে ভর্তি ফরম সংগ্রহ করতে হবে। একই সময়ের মধ্যে ভর্তি ফরম জমা দিতে হবে। এরপর আবেদনপত্র যাচাই বাছাই শেষে প্রার্থীদের মোবাইল ফোনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। আবেদনপত্র গ্রহণযোগ্যরা লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিবেন। সেখান থেকে উর্ত্তীর্ণ ৪০ জন ভর্তির সুযোগ পাবেন বলে ইসলামী ব্যাংক হাসপাতালের প্রশাসনিক ইনচার্জ মোঃ আবুল খায়ের জানিয়েছেন।

তিনি জানান, তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারী কোর্সে ভর্তির জন্য প্রার্থীকে যেকোনো শিক্ষা বোর্ড থেকে ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে অনুষ্ঠেয় এসএসসি বা সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে অনুষ্ঠেয় এইচএসসি বা সমমানের পরীক্ষায় ন্যূনতম, জিপিএ ২.৫ পেয়ে পাস হতে হবে।



রাইজিংবিডি/বরিশাল/১৯ ফেব্রুয়ারি ২০১৮/ জে.খান স্বপন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়